বৃহস্পতিবার, মে ২, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ঝিনাইদহে জঙ্গিবাড়ির বাঁশঝাড়ে সুইসাইড ভেস্ট, বোমা

ঝিনাইদহ সদরের এক গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে অভিযানের মধ্যে এক বাড়ির বাঁশঝাড় থেকে দুটি সুইসাইড ভেস্ট ও চারটি বোমা উদ্ধারের কথা জানিয়েছে র‌্যাব।

নিরাপত্তার স্বার্থে চুয়াডাঙ্গা গ্রামের ওই দুই বাড়ির আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানিয়েছেন।

ঝিনাইদহ র‌্যাব-৬ এর কোম্পানি কমান্ডার মেজর মনির আহমেদ জানান, জঙ্গিদের অবস্থানের তথ্য পেয়ে মঙ্গলবার সকাল ৭টার দিকে দুই ভাইয়ের মালিকানাধীন আধাপাকা বাড়ি দুটি ঘিরে ফেলেন তারা। পরে বাড়ির আশপাশে তল্লাশির সময় সুইসাইড ভেস্ট ও চারটি বোমা পাওয়া যায়।

র‌্যাব-৬ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি খন্দকার রফিকুল ইসলাম জানান, সাম্প্রতিক সময়ে ঝিনাইদহে কয়েকটি জঙ্গি আস্তানার সন্ধান মেলায় র‌্যাবের গোয়েন্দারা নজর রাখছিলেন।

এর মধ্যে র‌্যাবের টহল দল সোমবার রাতে ওই গ্রামের আতাউর রহমানের ছেলে মো. সেলিম (৪৫) এবং মতিউর রহমানের ছেলে প্রান্তকে (২০) আটক করে।

র‌্যাব অধিনায়ক জানান, আতাউর ও মতিউর আপন ভাই। আতাউরের আরেক ছেলে তুহিন গত ৭ মে মহেশপুর উপজেলার বজরাপুর গ্রামে এক জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নিহত হন।

“সেলিম ও প্রান্তকে জিজ্ঞাসাবাদ করে আমরা জানতে পারি, তাদের বাড়িতে বিস্ফোরক থাকতে পারে। সেখানে জঙ্গিদেরও সন্ধান মিলতে পারে। এর ভিত্তিতেই সকালে আমাদের অভিযান শুরু হয়।”

দুই বাড়ি ঘিরে তল্লাশির মধ্যে প্রান্তদের বাড়ির বাঁশবাগান থেকে মাটিচাপা দেওয়া দুটি সুইসাইড ভেস্ট উদ্ধার করা হয়। পরে পাশেই আরেকটি জায়গায় চারটি বোমা পাওয়া যায় বলে ডিআইজি খন্দকার রফিকুল ইসলাম জানান।

ঝিনাইদহে গত এক মাসে এ নিয়ে পাঁচটি জঙ্গি আস্তানার খোঁজ পেল আইন-শৃঙ্খলা বাহিনী।

গত ২০ এপ্রিল সদর উপজেলার পোড়াহাটি গ্রামে আব্দুল্লাহ নামে ধর্মান্তরিত এক ব্যক্তির বাড়ি ঘিরে অভিযান চালায় আইন-শৃঙ্খলা বাহিনী। দুই দিনের অভিযান শেষে ওই জঙ্গি আস্তানা থেকে ২০টি কেমিকেল কন্টেইনার, ছয়টি বোমা, তিনটি সুইসাইড ভেস্ট, নয়টি সুইসাইড বেল্টসহ বিপুল পরিমাণ বিস্ফোরক ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হলেও সেখানে কাউকে পাওয়া যায়নি।

এরপর গত ৫ মে মহেশপুর উপজেলায় এক বাড়িতে পুলিশের অভিযানে নব্য জেএমবির দুই জঙ্গি নিহত হন। আর সদর উপজেলার লেবুতলায় আরেক বাড়িতে পাওয়া যায় আটটি বোমা ও একটি ৯ এমএম পিস্তল।

এর মধ্যেই ২৬ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের আরেক জঙ্গি আস্তানার সন্ধান পাওয়া যায়। ওই অভিযানে চারজন নিহত হন, বাড়িতে পাওয়া যায় অস্ত্র ও সুইসাইড ভেস্ট।

আর সর্বশেষ ১১ মে রাজশাহীর গোদাগাড়ীতে এক জঙ্গি আস্তানা ঘিরে পুলিশের অভিযানে এক পরিবারের পাঁচজন নিহত হন, জঙ্গিদের হামলায়
নিহত হন ফায়ার সার্ভিসের এক কর্মী। ওই বাড়িতে পাওয়া যায় ১১টি বোমা ও একটি পিস্তল।

ঝিনাইদহে দুই বাড়ির একটি নিহত জঙ্গি তুহিনের বাবার

ঝিনাইদহ সদর উপজেলার চুয়াডাঙ্গা গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা দুই বাড়ির একটি নিহত জঙ্গি তুহিনের বাবার বলে জানিয়েছে র‍্যাব। দুই বাড়ির একটি নিহত জঙ্গি তুহিন ও তার ভাই আটক সেলিমের বাবা আফতাব আলীর এবং অপরটি আটক প্রান্ত নামের যুবকের বাবা মতিয়ার রহমানের।

মঙ্গলবার সকাল সাড়ে ৭টা থেকে র‍্যাব ওই দুই বাড়িতে অভিযান শুরু করে। সেখানে জঙ্গিরা অবস্থান করছে এবং বোমা ও আগ্নেআস্ত্র মজুদ রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে র‍্যাব।

র‌্যাব-৬ এর কমান্ডার মেজর মনির আহমেদ জানান, গতকাল থেকেই গোপন সূত্রে জানা যায়-ঝিনাইদহ সদরের পোড়াহাটি ইউনিয়নের চুয়াডাঙ্গা গ্রামের সেলিম ও প্রান্ত নামের দুইজনের বাবার দুই বাড়িতে জঙ্গিরা অবস্থান করছে। ওই খবরের ভিত্তিতে সকাল ৭টা থেকে বাড়ি দুইটি ঘিরে রেখে অভিযান শুরু করা হয়। ওই দুই বাড়িতে জঙ্গি থাকতে পারে এবং বিপুল পরিমাণ বোমা ও বিস্ফোরক থাকতে পারে।

এর আগে গত ৭ মে মহেশপুর উপজেলার বজরাপুর গ্রামে নিহত জঙ্গি তুহিনের আপন ভাই সেলিম ও চাচাতো ভাই প্রান্ত।

উল্লেখ্য,৭ মে ঝিনাইদহের মহেশপুর উপজেলায় বজরাপুর এলাকায় জঙ্গি আস্তানায় অভিযান চালায় আইন-শৃঙ্খলা বাহিনী। ওই অভিযানে দুই জঙ্গি নিহত হয়। একইদিন বজরাপুরের পাশাপাশি সদর উপজেলার লেবুতলায়ও একটি পরিত্যক্ত জঙ্গি আস্তানা থেকে কিছু বিস্ফোরক উদ্ধার করা হয়।

এর আগে ২২ এপ্রিল ঝিনাইদহ সদর উপজেলার পোড়াহাটি গ্রামের ঠনঠনেপাড়ায় জঙ্গি আস্তানায় সিটিটিসি ইউনিটের সদস্যরা অপারেশন ‘সাউথ প’ চালায়। প্রায় ৪ ঘণ্টা ৪৫ মিনিটের অভিযানে ওই জঙ্গি আস্তানা থেকে বিস্ফোরক তৈরি রাসায়নিক ভর্তি ২০টি ড্রাম, একটি সেভেন পয়েন্ট সিক্স বোরের পিস্তল, একটা ম্যাগজিন, সাত রাউন্ড গুলি উদ্ধার করা হয়। পাঁচটি বোমা নিষ্ক্রিয় করা হয়। বাড়ির ভেতর থেকে ১৫টি জিহাদি বইও উদ্ধার করা হয়েছে।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী