শনিবার, মে ৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আজো ভালবা‌সি তোমায়…

আজ ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস৷ এ দিবসটিতে ভালোবাসা বিনিময় করে সবচেয়ে প্রিয় মানুষকে৷ আর আমার সবচেয়ে প্রিয় হলে তুমি৷ তোমাকে অনেক অনেক ভালবাসি। কেন বুঝ না সেটা জানিনা। ভালবাসার অর্থ তখনই বুঝবে যখন তোমার মনে প্রেম জাগ্রত হবে। প্রেম জাগ্রত হবে কোমল মনে, কলুষিত মনে কখনও প্রেম জাগ্রত হবে না। যে মনে প্রেম নেই সে মন মৃত।

প্রিয় পাঠক, লেখাটি কাউকে ছোট করার জন্য নয় বা লেখকের ব্যক্তিগত কথাও নয়, সম্পূর্ণ কাল্পনিক। আপনাদের সবাইকেও এই বিশেষ দিনে ভালোবাসা দিবসের শুভেচ্ছা৷ শুধু আজ নয় বন্ধুরা, প্রতিদিন আপনারা আপনজনকে ভালোবাসুন, আনন্দ টি‌ভি ও কলারোয়া নিউজ পরিবারের সাথে থাকুন আর আপনাদেরও ভালোবাসার সুযোগ দিন৷ একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধে অটুট থাকুক- এটাই হোক ভালোবাসা দিবসে আমাদের সকলের স্লোগান৷ আনন্দ টি‌ভি ও কলারোয়া নিউজ পরিবারের পক্ষ থেকে সবাইকে জানাই অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা৷

ভালবাসা ছোট্ট একটা শব্দ। এর মাঝেই লুকিয়ে থাকে অনেক অনেক হাসি- কান্না, সুখ-দুঃখ, স্বপ্ন-দুঃস্বপ্ন। মায়ের কান্না, বোনের কান্না! কত আর্তনাদ! আবার কত সুখ এই ভালবাসায়। কত প্রেমিকের আলতো করে ছুঁয়ে দেয়ার মাঝেই কত প্রেমিকা খুঁজে ভালবাসা। জীবনের প্রতিটা অংশেই ভালবাসা আর ঘৃণায় ভরপুর। ঘৃণা থেকেই যে জন্ম নেয় ভালবাসা। প্রত্যেকটা হৃদয় বা অন্তর ভালবাসা লালন করে বেড়ায় প্রিয় মানুষের জন্যে। আপনি বুঝতেও পারবেন না কিভাবে আপনার মাঝে ভালবাসা চলে এসেছে। আপনি কারও না কারও ছবি বুকে আঁকতে শুরু করেছেন। হয়তো প্রথম দেখায়, ভালো লাগবে। আর না হয় প্রবল ঘৃণা থেকে।

ভালবাসা মানে নোংরামি নয়। ভালবাসা মানে যদি সে কাছে নাও থাকে তাহলে তার অনুভুতিগুলো হৃদয় দিয়ে অনুভব করা। ভালবাসা মানে দিনে হাজার বার “আই লাভ ইউ” বলা তা নয়, ভালবাসা হচ্ছে ভালবাসার মানুষটাকে নিজের চেয়ে বেশি বিশ্বাস করা। ভালবাসার মানুষের কাছে কিছু আশা করা নয়, বরং তার ছোট্ট গিফট গুলোকে অনেক বড় করে দেখা। ভালবাসা মানে আবেগের বসে তার সাথে চুমু খাওয়া, তার সাথে রুম ডেটিং করা, সারা রাত ফেসবুকে চেটিং করা- তা নয়, ভালবাসা হচ্ছে তার সবচেয়ে বড় বিপদের সময় তার হাতে হাত রেখে বলা “কিছু চিন্তা কর না সব ঠিক হয়ে যাবে” আমি আছি তোমার পাশে ।

ভালবাসা মানে তার একটু অবহেলায় তাকে ভুলে যাবে তা নয়, ভালবাসার মানে হচ্ছে তার জন্য সারাটা জীবন প্রতিক্ষা করা। ভালবাসার মানে এই নয় যে, দুজন দুইজনকে ভালবাসতেই হবে। ভালবাসা মানে নিজেকে এমন কিছু করতে হবে যেন, সে নিজেই তাকে ভালবাসি বলবে। ভালবাসা মানে যে শুধুই বোমার’স এ খাওয়াতেহবে তা নয়, ভালবাসা হচ্ছে রাস্তার পাশে একপ্লেট ফুচকা ভাগাভাগি করে খাওয়া। ভালবাসা মানে ভালবাসার মানুষটিকে নিয়ে সব সময় পজেটিভ চিন্তা করা। ভালবাসা মানে তার সাথে সারা জীবন এক ছাদের নীচে কাটিয়ে দেয়া তা নয়, ভালবাসা মানে হচ্ছে তাকে এক ঝলক দেখার জন্য যুগের পর যুগ প্রখর রৌদ্রের মাঝে ঘর্মাক্ত অবস্থায় ক্লান্ত শরীরে তার অপেক্ষায় দাড়িয়ে থাকা । ভালবাসা মানে প্রিয়তমার একটু মুচকি হাসি দেখে নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখি মানুষ মনে করা।

কারও চোখ বা ঠোঁট কিংবা সুগঠিত শরীর এর কারনে ভাল লাগে? তবে তা ভালবাসা নয়, বাছাই করা। কারও বুদ্ধিমত্তা বা জীবনের দূরদর্শিতা থেকে কাউকে ভাল লাগে? তবে তা ভালবাসা নয়, প্রশংসা মাত্র। কেউ ছেড়ে যেতে চাচ্ছে বলে অপরজন সবসময় কাঁদে তবে তা ভালবাসা নয়, করুণা। মন:বাসনা পূরণের জন্য কাউকে দরকার হলে তবে সেটা ভালবাসা নয়, লালসা। যদি এটা ঘুমাতে, খেতে কিংবা পড়তে ভুলিয়ে দেয় তবে তা ভালবাসা নয় মোহ। আপনি জানেন না কেন? তবু ওই মানুষটাকে ভাল লাগে তবে সেটাই ভালবাসা। ভালবাসতে কেবল একটি কারন লাগে আর তা হল অজানা কিছু ——

যখন কেউ কারো জন্য কাঁদে সেটা হলো আবেগ, যখন কেউ কাউকে কাঁদায় সেটা হলো প্রতারণা। যখন কেউ কাউকে কাঁদিয়ে নিজেও কাঁদে সেটা হয়তোবা ভালবাসা? জীবনটা কারও জন্য কখন থেমে থাকে না। জীবনটা প্রবাহমান নদীর মত চলতেই থাকে। মাঝে মঝে জীবনটা ঢেউহীন নদীর মত ক্ষনিকের জন্য থেমে যায়। যখন প্রিয়জনদের রেখে যাওয়া কিছু স্মৃতি মনে পড়ে, আর ঠিক তখনই চোখ দুটো অশ্রুশিক্ত হয়। রাত যত গভীর হয় বুকের ভেতরের জমানো কষ্ট গুলা ততই তীব্র হতে তীব্রতর হয়। অন্ধকারে সিগারেট টানা ছেলেটা কিংবা বারান্দার কোনে কান্না ভেজা চোখে চুপচাপ বসে থাকা মেয়েটা আসলে বেশি কিছু চায়না। তখন একটা হাতের স্পর্শ খুব মিস করে। যেই হাতের মানুষটা পরম নির্ভরতায় বলবে পাশে আছি।

জীবনে যাকে খুব ভাল বন্ধু ভাববে, সেই প্রতারনা করবে। যাকে খুব ভালোবাসবে, সেই অবহেলা করবে। যাকে খুব বিশ্বাস করবে, সেই বিশ্বাস ভাঙ্গবে। আর যাকে আঁকড়ে ধরে থাকতে চাইবে, সেই তোমাকে ছেড়ে চলে যাবে আর এটাই কঠিন বাস্তবতা।

রাত গভীর হয়ে আসছে অনেকেই হয়তো মনের সমস্ত আবেগ ঢেলে দিয়ে প্রিয়জনের সাথে মুঠো ফোনে কথা বলায় ব্যস্ত হয়ে পড়েছেন। আবার কেউ হারিয়ে যাওয়া প্রিয় মানুষটার মুখচ্ছবি কল্পনা করে নিরবে দুচোখের জল ফেলছেন। কেউ আবার অকারণেই ভালবাসার মানুষের সাথে ঝগড়া করে কেঁদে বিছানার বালিশ ভিজিয়ে যাচ্ছেন। আর যারা বেকারত্বের অভিশাপ নিয়ে নির্ঘুম রাত কাটাচ্ছেন, তাদের কাছে এই পৃথিবীটা যেন অনেক বিষন্ন লাগছে। কেউ কেউ আবার প্রিয়জন হারানোর ব্যথায় বিছানায় এপাশ-ওপাশ করছেন। কেউ আবার হাজারও মিথ্যা কথার ঝুলি দিয়ে কারো সাথে ভালোবাসার অভিনয় করে যাচ্ছে।অন্য পাশে কেউ মিথ্যা স্বপ্নে বিভোর হয়ে আছে। আর আমি ভীষন স্বপ্ন হীনতার মাঝে হারিয়ে যাওয়া সেই প্রিয় মানুষটাকেই ভাবছি। সত্যিই খুব অদ্ভুত আমাদের এই বাস্তব জীবন, যার যার অবস্হান থেকে আমরা কেউ সুখী না।

কবি গুরুর কথাও মনে না করে পারছিনা, তিনি বলেছেন, তুমি যদি কাউকে ভালবাস, তবে তাকে ছেড়ে দাও। যদি সে তোমার কাছে ফিরে আসে, তবে সে তোমার-ই ছিল, আর যদি না ফিরে আসে, তবে সে কখনই তোমার ছিল না! হৃদয়হীন মানুষের জন্য কেঁদো না সে তোমার দিকে ফিরেও তাকাবে না!! কিন্তু হৃদয়বান মানুষের জন্য কাঁদো দেখবে তোমার কান্নার আগেই সে তোমাকে বুকে টেনে নিবে। তাই কি??

ভালোবাসা আসলে কী জিনিস? কেউ কি ভেবে দেখেছেন ভালোবাসার সত্যিকারের সংজ্ঞা কী? ভালোবাসার আসলে কোনো সংজ্ঞা নেই। ভালোবাসার রয়েছে কিছু বৈশিষ্ট্য এবং সত্য। যে সত্যগুলো সকল সত্যিকারের ভালোবাসার মধ্যেই থাকে। কিন্তু আজকালের ঠুনকো ভালোবাসার অভিনয়ের কারণে এই সত্যগুলো কেউ মনে রাখে না। ভুলে যায় অনেকেই। সেকারণেই আজকাল ভালোবাসার দাম নেই মোটেই। চোখে পড়ে না আগেকার সেই সত্যিকারের ভালোবাসা।

লেখক:
সুজন ঘোষ,
সাংবাদিক, সাতক্ষীরা।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বর্ণিল সাজে সেজেছে সাতক্ষীরার ৫৮৪টি দুর্গাপূজা মন্ডপ

সনাতন ধর্মালম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব (দূর্গাপূজা) কে কেন্দ্রবিস্তারিত পড়ুন

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

  • ‘ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই’ : জেলা প্রশাসক মোস্তফা কামাল
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • সাতক্ষীরার বাঁশদহের ভবানীপুর প্রাইমারি স্কুলে মিলন সভাপতি নির্বাচিত
  • সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ এক ব্যক্তি গ্রেপ্তার
  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • সাতক্ষীরায় প্রি-পেইড মিটার স্থাপন ও চুরিরোধে ওজোপাডিকো’র অভিযান
  • ৭ অক্টোবরের মধ্যে জেলার সব নদী-খালের অবৈধ নেট-পাটা-বাধ অপসারণের নির্দেশ
  • সাতক্ষীরায় ছাগল খড়ি’তে দেয়ার অপরাধে যুবককে মারপিট!
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • সড়কের জায়গা দখল করে ব্যবসা নয়, অবৈধ বিলবোর্ড অপসারণের নির্দেশ ডিসি’র