মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

চার বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত আসছে শিঘ্রই

৩৬, ৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএসের বিভিন্ন বিষয়ে শিগগিরিই সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ লক্ষ্যে মঙ্গলবার কমিশন সভা আহবান করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
এর মধ্যে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হচ্ছে। মধ্য ডিসেম্বরে পরীক্ষা গ্রহনের পরিকল্পনা থাকলেও বিভিন্ন পরীক্ষা ও রংপুর সিটির নির্বাচনের কারণে তা সম্ভব হচ্ছে না।
চলতি সপ্তাহে ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি জারি করা হতে পারে।
একই সঙ্গে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ৩৭তম বিসিএসের মৌখিক পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে।
দ্রুত সময়ের মধ্যে ৩৬তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগের সুপারিশ করবে কমিশন। পিএসসির দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

৩৮তম বিসিএস প্রিলি পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে, ৩৭তম মৌখিক পরীক্ষা ডিসেম্বরের প্রথমে
৩৯ তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি এ সপ্তাহেই, ৩৬তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ স্বল্প সময়ে

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন- চারটি বিসিএস নিয়ে কর্মব্যস্ত সময় পার করছে কমিশন। পরীক্ষার্থীদের কথা চিন্তা করে যত দ্রুত সম্ভব ৩৬,৩৭,৩৮ এবং ৩৯তম বিসিএস পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

পিএসসির সংশ্লিষ্টরা জানিয়েছেন- ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময়সূচি এ মাসেই ঘোষণা করা হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরের শেষ সপ্তাহে। বিলম্বে পরীক্ষা নেয়ার কারণ হিসাবে বিভিন্ন বার্ষিকসহ জেএসসি, প্রাথমিক সমাপনী পরীক্ষা এবং রংপুর সিটি করপোরেশনের নির্বাচনকে চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যে নির্বাচন কমিশন (ইসি) থেকে সদ্য ঘোষিত রংপুর সিটি নির্বাচনের তফসিল সংগ্রহ করেছে পিএসসি। আগামী ২১ ডিসেম্বর এ সিটির ভোট হবে। এরপরই ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা। কেননা পিএসসির বিপুল সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহনের বিষয়টি মাথায় রেখে ফ্রি সময় খোঁজা হচ্ছে। ২ হাজার ২৪টি শূণ্য পদে নিয়োগ দিতে ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি গত ২০ জুন প্রকাশ করা হয়। গত ১০ জুলাই থেকে ১০ আগষ্ট পর্যন্ত চাকুরি প্রার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। মোট রেজিস্ট্রেশনকারী প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন। এ যাবত বিসিএস পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক আবেদন এই ৩৮তম বিসিএসে পড়েছে।

৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি
বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে প্রায় ৫ হাজার চিকিৎসক নিয়োগের সুযোগ পাচ্ছেন। এ জন্য আসন্ন ৩৯তম বিসিএসকে ‘বিশেষ বিসিএস’ হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারি ডেন্টাল সার্জন নিয়োগ পাবেন। এর আগে ৩৩তম বিসিএস থেকে প্রায় ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছিল। এই বিসিএসের বিজ্ঞপ্তি এ সপ্তাহে জারির পরিকল্পনা করেছে পিএসসি।

ডিসেম্বরের প্রথমভাগে ৩৭তমের মৌখিক পরীক্ষা
গত ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৫হাজার ৩৭৯জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে গ্রহন পরিকল্পনা গ্রহন করেছে কমিশন। ৩৭তম বিসিএসে উত্তীর্ণ ৫ হাজার ৩৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে সাধারণ ক্যাডারে ২ হাজার ৯৪৩জন, সাধারণ এবং কারিগরি/পেশাগত উভয় ক্যাডারে ১ হাজার ৭০১ জন এবং কারিগরি/পেশাগত ক্যাডারে ৭৩৫ জন রয়েছেন। গতকাল রবিবার সকাল ১০টা থেকে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীগণ বিপিএসসি ফরম-২ পিএসসির ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারছেন। ১৯ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত প্রতিদিন ৪৮৯জন পরীক্ষার্থী (রেজিস্ট্রেশন নম্বরের রেঞ্জভিত্তিক) যথাযথভাবে প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে পারবেন।

৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় চলতি বছরের ২৩ মে। গত বছরের ৩০ সেপ্টেম্বর প্রিলিমিনারি পরীক্ষা হয়। এতে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। ৩৭তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষায় ৮ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হন। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

দেড় হাজার নন-ক্যাডার নিয়োগ ৩৬তমে
গত ১৭ অক্টোবর ৩৬তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করে কমিশন। এতে ২ হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করেছিল পিএসসি। মৌখিক পরীক্ষায় অংশগ্রহনকারী ৫ হাজার ৮৫০ জনের মধ্যে মোট উত্তীর্ণ হয়েছেন ৫ হাজার ৬৩১জন। ক্যাডারের বাইরে উত্তীর্ণ ৩ হাজার ৩০৮ জন পরীক্ষার্থী পরবর্তীতে পদ শূন্য থাকা সাপেক্ষে নন-ক্যাডার হিসাবে সুপারিশপ্রাপ্ত হবেন। নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশের জন্য বিভিন্ন মন্ত্রণালয়/অধিদপ্তরে শুণ্য পদের তালিকা চেয়ে পত্র পাঠিয়েছে পিএসসি। এ পর্যন্ত দেড় হাজার মতো শূণ্য পদের তালিকা হাতে এসেছে। এর মধ্যে প্রথম শ্রেনীর ৩শ এবং বাকী পদগুলো দ্বিতীয় শ্রেনীর।

লিখিত পরীক্ষায় উত্তীর্ন ৫৫৯০ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা গত ১২ মার্চ থেকে প্রতিদিন অনুষ্ঠিত হয়ে গত ৭ জুন শেষ হয়। বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৮০ জনকে নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত দুই বছরে ক্যাডারের পাশাপাশি রেকর্ড সংখ্যক নন-ক্যাডার পদে নিয়োগ সুপারিশ করেছে পিএসসি।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী