শনিবার, অক্টোবর ২৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ফখরুলের নেতৃত্বে বিএনপির বিক্ষোভ মিছিল

খালেদা জিয়াকে দেখে গেলেন ভাই-বোন

পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন স্বজনরা।

শুক্রবার বিকেলে প্রায় ঘণ্টাখানেক ধরে সাক্ষাৎ শেষে বিকেল সোয়া ৫টায় তারা কারাগার থেকে বেরিয়ে আসেন।

সাক্ষাৎ করতে করাগারে যাওয়া স্বজনদের মধ্যে ছিলেন- খালেদার জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার, তার স্ত্রী কানিজ ফাতেমা ও ছেলে অভি ইস্কান্দার এবং খালেদার বোন সেলিনা। তারা কারাগারে সাক্ষাৎ শেষে বেরিয়ে অন্য রাস্তা দিয়ে চলে যান।

সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবীর জানান- ৪টা ১৫ মিনিটে তারা ভেতরে প্রবেশ করেন। প্রায় একঘণ্টা সাক্ষাৎ শেষে বিকেল সোয়া ৫টার দিকে তারা বেরিয়ে আসেন।

কারাফটকে খালেদার ৩ আইনজীবী
সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ‘অবস্থানের বিষয়ে আবেদন’ নিয়ে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ফটকে যান তার তিন আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট এস এম জুলফিকার ও জাকির হোসেন ভূঁইয়া।

শুক্রবার সন্ধ্যার দিকে তারা কারাফটকে পৌঁছান।

জানা গেছে, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার অবস্থানের বিষয়ে আবেদন নিয়ে তারা জেলারের সঙ্গে দেখা করতে যান। কারা কর্তৃপক্ষের কাছে জেলারের সঙ্গে দেখা করার অনুমতি চেয়েছেন তারা।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে বৃহস্পতিবার পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয় খালেদার ছেলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য আসামিদের। রায় ঘোষণার পরই খালেদাকে কারাগারে নিয়ে যাওয়া হয়।

ফখরুলের নেতৃত্বে বিএনপির বিক্ষোভ মিছিল

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। শুক্রবার দুপুরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে মিছিলটি শুরু হয়ে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিলে মির্জা ফখরুল ছাড়াও ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সহ-যুব বিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী, নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার প্রমুখ অংশ নেন।

বিদেশি সংবাদমাধ্যমের কর্মীদের ডেকে মির্জা ফখরুলের সংবাদ সম্মেলন

খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায়সহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি জানাতে বিদেশি সংবাদমাধ্যমের কর্মীদের ডেকে সংবাদ সম্মেলন করেছেন বিএনপি মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করা হয়।

ফখরুল সংবাদ সম্মেলনে দাবি করেন, নির্বাচন থেকে দূরে রাখতে খালেদা জিয়ার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলায় সাজা দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যভিত্তিক বিবিসি, ফ্রান্সভিত্তিক এএফপি, যুক্তরাষ্ট্রভিত্তিক এপি, জার্মানিভিত্তিক ডয়েচে ভেলে, ভারতভিত্তিক জি মিডিয়ার সাংবাদিকসহ অন্যরা।

সংবাদ সম্মেলনে ফখরুলের সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নওশাদ জমির প্রমুখ।

শিমুল বিশ্বাস ও রাজীব আহসান পাঁচ দিনের রিমান্ডে

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত সহকারী শিমুল বিশ্বাস ও ছাত্রদলের সভাপতি রাজীব আহসানকে পাঁচ দিন করে রিমান্ডে নিয়েছে পুলিশ। শুক্রবার বিকেলে পৃথক আবেদনে পুলিশ তাদের ১০ দিন করে রিমান্ড আবেদন করলে আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

শুনানির পর ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার শিমুল বিশ্বাসকে পাঁচ দিনের এবং আরেক মহানগর হাকিম মাজহারুল ইসলাম রাজীব আহসানকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়ার আদেশ দেন।

এর আগে বৃহস্পতিবার বকশীবাজার বিশেষ জজ আদালত প্রাঙ্গণ থেকে শিমুল বিশ্বাস এবং নয়াপল্টন থেকে রাজীব আহসানকে গ্রেপ্তার করে পুলিশ। শিমুল বিশ্বাসকে শাহবাগ থানার এবং রাজীব আহসানকে মতিঝিল থানায় পুলিশের দায়ের করা নাশকতা মামলার আসামি করা হয়েছে।

তারেকের পরামর্শে ৯ নেতা চালাবেন বিএনপি

খালেদা জিয়া কারাগারে থাকাকালে দলের গঠনতন্ত্র অনুযায়ী পরিচালিত হবে বিএনপি। দলটির স্থায়ী সক্রিয় ৯ জন নেতা থাকবেন নীতিনির্ধারণী ভূমিকায়। আর পরামর্শ নেওয়া হবে লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের। চেয়ারপারসন খালেদা জিয়া এমন নির্দেশনাই দিয়ে গেছেন বলে দলটির স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

দলীয় সূত্রের দাবি, কর্মকৌশল নির্ধারণে গতকাল বৃহস্পতিবার দুপুর থেকেই তারেক রহমানের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জানতে চাইলে কালের কণ্ঠকে তিনি বলেন, ‘গঠনতন্ত্র অনুযায়ীই দল চলবে। সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শ নিয়ে আমরা স্থায়ী কমিটিতে আলোচনা করব। প্রয়োজনে সংশ্লিষ্ট অন্য নেতাদের সঙ্গেও আলোচনা করব।’ তিনি জানান, চেয়ারপারসন সবাইকে ঐক্যবদ্ধভাবে চলতে বলেছেন।

দলটির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিএনপি কিভাবে চলবে সেটি গঠনতন্ত্রে উল্লেখ আছে। চেয়ারপারসন না থাকলে সিনিয়র ভাইস চেয়ারম্যান রয়েছেন। স্থায়ী কমিটি রয়েছে। এর আগেও বিএনপি চেয়াপারসনকে কারাগারে নেওয়া হয়েছিল। স্থায়ী কমিটি দল চালিয়েছে। এ ছাড়া চেয়ারপারসন কারাগারে, এটি সাময়িক। শিগগিরই তিনি জামিনে বের হয়ে আসবেন। আবার গুরুত্বপূর্ণ বিষয়ে আইনজীবীদের মাধ্যমে তাঁর পরামর্শ নেওয়ারও সুযোগ রয়েছে। সুতরাং বিএনপি কিভাবে চলবে—এ প্রশ্ন কেন তোলা হচ্ছে, পাল্টা প্রশ্ন তোলেন বিএনপি স্থায়ী কমিটির সবচেয়ে প্রবীণ এই নেতা।

দলটির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীও জানান, তারেক রহমানের দিকনির্দেশনায় ও স্থায়ী কমিটির যৌথ নেতৃত্বে পরিচালিত হবে বিএনপি।

প্রসঙ্গত, খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া বিএনপির স্থায়ী কমিটিতে এখন সক্রিয় আছেন মাত্র ৯ জন নেতা। তাঁরা হলেন—ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ. লে. জে. (অব.) মাহবুবুর রহমান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। তাঁদের বাইরে গয়েশ্বর চন্দ্র রায়কে সম্প্রতি পুলিশ গ্রেপ্তার করেছে। আর এম তরিকুল ইসলাম ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বেশ অসুস্থ হওয়ায় ইদানীং দলীয় কর্মসূচিতে উপস্থিত হতে পারছেন না।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা হলে গতকালই তাঁকে কারাগারে পাঠানো হয়। এ অবস্থায় দল কিভাবে চলবে তা জানতে বিভিন্ন মহলে কৌতূহল সৃষ্টি হয়।

তবে বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী দল পরিচালনার দায়িত্ব অন্য কাউকে দেওয়ার বিধান নেই। এক-এগারো-পরবর্তী সময়ে খালেদা জিয়া এক বছরেরও বেশি সময় কারাগারে থাকলেও দল পরিচালনার জন্য কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। দলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও তখন লন্ডনে ছিলেন।

বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী দলটির সর্বময় ক্ষমতার অধিকারী চেয়ারপারসন। আর গঠনতন্ত্রের ৮-এর (গ) ধারা অনুযায়ী চেয়ারম্যানের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস চেয়ারম্যানের ওপর সব দায়িত্ব বর্তায়। গ-এর (২) উপধারায় বলা হয়েছে—‘চেয়ারম্যানের সাময়িক অনুপস্থিতিতে তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’ এই বিধান অনুযায়ী খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে তারেক রহমানই এখন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

গঠনতন্ত্রের ৮(খ)-এর ৫ ধারা অনুযায়ী দলের চেয়ারম্যান ‘জাতীয় কাউন্সিল, জাতীয় নির্বাহী কমিটি ও জাতীয় স্থায়ী কমিটির সভাসমূহে সভাপতিত্ব করবেন’ বলে উল্লেখ আছে। তবে এই ক্ষমতা তিনি প্রয়োজনবোধে অন্য কাউকে দিতে পারেন বলে একই ধারায় সুস্পষ্টভাবে উল্লেখ আছে।

দুর্নীতির মামলায় দণ্ড হলে বিএনপির নেতৃত্ব বা পদের অযোগ্যতা হিসেবে যে ধারাটি এত দিন বিএনপির গঠনতন্ত্রে ছিল, সম্প্রতি সেটি তুলে দেওয়া হয়েছে। গত ২৮ জানুয়ারি বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদল নির্বাচন কমিশনে গিয়ে গঠনতন্ত্রের এসংক্রান্ত সংশোধনী জমা দেন। এর ফলে খালেদা জিয়া ও তারেক রহমানের সাজা হলেও নেতৃত্ব বা পদের ‘অযোগ্য’ কোনো বিষয় আর থাকল না। অর্থাৎ দলটির দুটি শীর্ষ পদে তাঁরাই বহাল থাকছেন।

গঠনতন্ত্রের ৭ নম্বর ধারার ‘ঘ’-তে বলা ছিল : সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি বিএনপির কোনো পর্যায়ের কমিটির সদস্য কিংবা জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী পদের অযোগ্য বলে বিবেচিত হবেন।

সূত্র মতে, সরকার এই ধারাটি ব্যবহার করে খালেদা জিয়া ও তারেক রহমানকে বিএনপির পদ বা নেতৃত্বে অযোগ্য ঘোষণা করতে পারে—এমনটি বুঝতে পেরেই ওই ধারা গত জাতীয় কাউন্সিলে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী