শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলারোয়ায় ৪লাখ ৪৪হাজার ১’শ ৫০কপি নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিক্ষার্থীরা

নতুন বছরের প্রথম দিনে ৪লাখ ৪৪হাজার ১’শ ৫০কপি নতুন বইয়ের গন্ধে কলারোয়ায় প্রাথমিক ও হাইস্কুল-মাদরাসার শিক্ষার্থীরা বই উৎসবে মেতে ওঠে। বিনামূল্যে বই গ্রহণ করেন কোমলমতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

মঙ্গলবার (১জানুয়ারী) সকাল থেকে উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল এবং এবতেদায়ী ও দাখিল স্তরের মাদরাসায় বই বিতরণ করা হয়। নতুন ক্লাসের নতুন বই হাতে পেয়ে আনন্দ উল্লাসে মেতে ওঠে শিক্ষার্থীরা।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আর.এম সেলিম শাহনেওয়াজ জানান- ‘২০১৯সালে নতুন বছরের প্রথম দিনে কলারোয়া উপজেলার বিভিন্ন প্রাথমিক, মাদরাসা ও হাইস্কুলে সর্বমোট ৪লাখ ৪৪হাজার ১’৫০ কপি নতুন বই বিতরণ করা হয়েছে। এরমধ্যে প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য বিতরণ করা হয়েছে ১লাখ ৭হাজার কপি বই। বাকী ৩লাখ ৩৭হাজার ১’শ ৫০কপি বই হাইস্কুল এবং মাদরাসার এবতেদায়ী ও দাখিল স্তরে বিতরণ করা হয়েছে।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ জানিয়েছেন- ‘উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলতি বছরে হাইস্কুল ও মাদরাসায় ৩লাখ ৩৭হাজার ১৫০কপি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে মাদরাসার এবতেদায়িতে ২৭হাজার ৭’শ কপি, ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত দাখিলে ৭৮হাজার ৭’শ কপি ও হাইস্কুলে ২লাখ ৩৭হাজার ১’শ কপি বই বিতরণ করা হয়েছে।’

তিনি আরো জানান- ‘২০১০সাল থেকে ২০১৯সাল পর্যন্ত হাইস্কুল-মাদরাসায় ৩১লাখ ১হাজার ৪৯৫কপি বই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে।’

বই উৎসবে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে নতুন বই প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কলারোয়া সরকারি জিকেএমকে পাইলট হাইস্কুলের বই উৎসবে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আর.এম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ আসনের নব-নির্বাচিত সাংসদ এড.মুস্তফা লুৎফুল্লাহ। পাইলট হাইস্কুলসহ কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, ভাইস চেয়ারম্যান এইচএম আরাফাত হোসেন ও সেলিনা আনোয়ার ময়না এবং উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফ্ফর উদ্দীন।
এসময় পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুর রব, কলারোয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুজিবুর রহমানসহ শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এছাড়া, কলারোয়া আলিয়া মাদরাসা, কলারোয়া গালর্স পাইলট হাইস্কুল, হেলাতলা আইডিয়াল হাইস্কুল, কলারোয়া মডেল হাইস্কুল, বেত্রবতী হাইস্কুল, বিএসএইস সিংগা হাইস্কুল, চন্দনপুর হাইস্কুলসহ উপজেলার সকল সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল ও মাদরাসায় বিনামূল্যের বই উৎসবে মেতে ওঠে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, শিক্ষার প্রসার ও মানোন্নয়নে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। শিক্ষার সুযোগ-সুবিধা সবার মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষে ২০১০ সাল থেকে সরকার এ পর্যন্ত ২৬০ কোটি ৮৬ লক্ষ ৯১ হাজার ২৯০ কপি পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করেছেন।
সমগ্র বিশ্বে এ ধরণের উদ্যোগ সম্ভবত এটাই প্রথম। বই বিতরণের এই ধারাবাহিক কর্মসূচি ইতোমধ্যে এক নজিরবিহীন বই উৎসবে পরিণত হয়েছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে’: লুৎফুল্লাহ এমপি

সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন- ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবেও উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বেড়েই চলেছে করোনা সংক্রমন
  • কলারোয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • কলারোয়ায় ‘মিনা দিবস’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা
  • কলারোয়ায় দলীলি সম্পত্তি জবরদখল ঠেকাতে সংবাদ সম্মেলন
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • কলারোয়ার বেত্রবতী হাইস্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক স্মৃতিচারণ
  • কলারোয়ায় মন্দিরে মন্দিরে দূর্গাদেবীর আবির্ভাব ঘটাতে চলছে রং-তুলির আচঁড়
  • কলারোয়ার জয়নগর বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক কমিটি গঠন
  • সংবাদ প্রকাশের পর আপডেট হলো কলারোয়া প্রশাসনের সরকারি ওয়েবসাইটের তথ্য
  • কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনু্ষ্ঠিত
  • কলারোয়ায় ১নং সীমান্ত পিলার এলাকা পরিদর্শনে ভূমি দপ্তরের বাংলাদেশ-ভারত শীর্ষ কর্তারা