শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ননএমপিও শিক্ষকদের আন্দোলন স্থগিত, দুই মাস সময় চাইলেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রীর আশ্বাসে এক মাসের জন্য আন্দোলন স্থগিত ঘোষণা করেছেন ননএমপিও শিক্ষকরা।

রোববার (২৪ মার্চ) বিকেল সোয়া পাঁচটার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন ননএমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহামুদুন্নবী ডলার।

নন এমপিও শিক্ষক নেতা সরদার শাহ আলম জানান, আগামীকাল সোমবার শিক্ষামন্ত্রীর সাথে ননএমপিও শিক্ষক নেতাদের বৈঠকের ব্যবস্থা করবেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন।

শাহ আলম আরো জানান, শিক্ষামন্ত্রী আমাদের আশ্বস দিয়েছেন প্রধানমন্ত্রীর সাথে আমাদের প্রতিনিধি দলের দেখা করার ব্যবস্থা করবেন। আমরা সে অপেক্ষায় রয়েছি। মাননীয় প্রধানমন্ত্রীর সাথে দেখা কলে আমাদের দবির কথা তুলে ধরবো। আগামী ১ মাসের জন্য আন্দোলন স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ বা এমপিওভুক্তির সুষ্পষ্ট ঘোষণা না পেলে এমপিও দাবিতে ফের আন্দোলন শুরু হবে।

তিনি বলেন, ‘শিক্ষামন্ত্রীর ঘোষণার প্রতি সম্মান জানিয়ে আন্দোলন স্থগিত করার পক্ষে মত দিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় নেতারা।
এমপিও দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গত ৫দিন অবস্থান কর্মসুচী পালন করছেন নন এমপিও শিক্ষকরা। তাদের আশা ছিল প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে এমপিও দাবি দাওয়া তুলে ধরা।

রোববার (২৪ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কদম ফোয়ারার সামনে উপস্থিত হয়ে শিক্ষকদের উদ্দেশ্যে বক্তব্য দেন।
এসময় তিনি বলেন, এমপিওভুক্তির সাথে সরকারের আর্থিক বিষয় জড়িত। এমপিওভুক্তি আবেদন নেয়া হয়েছে। আবেদনগুলো যাচাই বাছাই করছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, এমপিওভুক্তির ঘোষণা দিতে দু’ এক মাস সময় প্রয়োজন।

আন্দোলনরত শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আপনারা প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চেয়েছেন। আমরা সে বিষয়ে আলোচনা করব। আপনাদের একটি প্রতিনিধি দল যাতে প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে পারেন সে বিষয়ে ব্যবস্থা করব। তাই রাজপথ ছেড়ে নিজ নিজ প্রতিষ্ঠানের ফিরে গিয়ে শিক্ষার্থীদের পাঠদান করানোর জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান শিক্ষামন্ত্রী। আশা করছি আগামী অর্থবছরে এমপিওভুক্তির কাজ শুরু করতে পারবো।

ননএমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানান, বিকেল ৫টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সভা ডাকা হয়েছে। কেন্দ্রীয় কমিটির নেতারা একসাথে বসবেন। সভা শেষে সিদ্ধান্তের বিষয়ে আমরা সাংবাদিকদের ব্রিফ করবো। সভা শেষে বিকেল সোয়া ৫টায় আন্দোলন ১ মাসের জন্য স্থগিত করা হয়েছে বলে জানান ননএমপিও শিক্ষক নেতারা।

তবে সোমবার তারা শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন। বৈঠকে তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়টি তুলে ধরবেন।

রবিবার বিকালে ডা. দীপু মনি শিক্ষক কর্মচারীদের কর্মসূচিস্থলে আসেন। এসময় শিক্ষামন্ত্রী বলেন, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরতদের সমস্যা সম্পর্কে অবগত রয়েছি। কিন্তু এমপিওভুক্তির সঙ্গে সরকারের আর্থিক বিষয় জড়িত। সরকারের গত মেয়াদে এমপিওভুক্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে চারটি ক্রাইটেরিয়ায় অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে। এর কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে। হয়তো আগামী এক থেকে দেড় মাসের মধ্যেই এমপিওভুক্তির ব্যাপারে ঘোষণা দিতে পারব। এই সময়টুকু দিতে হবে আমাদের।

দীপু মনি আরও বলেন, আগামী অর্থ-বছরে এমপিওর কাজ শুরু করতে পারব। আপনারা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে বাড়ি ফিরে যান। এখানে আপনাদের অনেক কষ্ট হচ্ছে। কর্মস্থলে গিয়ে আপনারা কাজে মনোনিবেশ করুন। এমপিওভুক্তির জন্য যা করার তা করব। শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য সদিচ্ছার কোন কমতি নেই বলে জানান মন্ত্রী।

গত বুধবার থেকে এই শিক্ষকরা নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন। পরে তারা কদম ফোয়ারার সামনে অবস্থান নেন। অবস্থানকালে পল্টন মোড় থেকে কদম ফোয়ারা পর্যন্ত যান চলাচল বন্ধ ছিল।

দুই মাস সময় চাইলেন শিক্ষামন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণার জন্য আরো দু’ এক মাস সময় চাইলেন শিক্ষামন্ত্রী। এমপিওর জন্য যেসব আবেদন পাওয়া গেছে চারটি নির্ণায়কের ভিত্তিতে তা যাচাই-বাছাই করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী অর্থবছরে এমপিওভুক্তির ঘোষণা দেয়া হবে।

(২৪ মার্চ) এমপিওর দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষকদের মাঝে পৌঁছে এমন বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তার সাথে ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন।

রোববার বিকেল ৩টা ২৫ মিনিট এর দিকে শিক্ষামন্ত্রী জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওর দাবিতে গত পাঁচদিন ধরে অবস্থান কর্মসূচি পালনকারী শিক্ষকদের মাঝে আসেন। তিনি বলেন, এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাইয়ের কাজ চলছে। তবে এবিষয়ে ঘোষণা দিতে দু’ এক মাস সময় লাগবে। আন্দোলনরত শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আপনারা প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চেয়েছেন। আমরা সে বিষয়ে আলোচনা করব। আপনাদের একটি প্রতিনিধি দল যাতে প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে পারেন সে বিষয়ে ব্যবস্থা করব। তাই রাজপথ ছেড়ে নিজ নিজ প্রতিষ্ঠানের ফিরে গিয়ে শিক্ষার্থীদের পাঠদান করানোর জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রীর আশ্বাসের পর ননএমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ মাহমুদুন্নবী ডলার বলেন, ফেডারেশেনের কেন্দ্রীয় কমিটির সদস্যরা আন্দোলন এক মাসের জন্য স্থগিত ঘোষণার সিদ্ধান্ত নিয়েছেন।

টানা অবস্থান কর্মসূচির ৫ম দিনে বেশ কয়েকজন শিক্ষক অসুস্থ হয়ে পড়েন বলে জানা গেছে। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ছাড়াও বরগুনার তালতলি উপজেলার শিক্ষক শৈলেনচন্দ্র মজুমদার (৫০) স্ট্রোক করে জাতীয় হৃদরোগ হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

গত বুধবার (২০ মার্চ) থেকে জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাতে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করছেন। সারা দেশের ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে কয়েক হাজার শিক্ষক-কর্মচারী এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী