শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলারোয়ায় ভুয়া রশিদে ট্যাক্স আদায়কালে ৪ এনজিও কর্মী আটক

কলারোয়া উপজেলার ১নং জয়নগর ইউনিয়নে ভুয়া রশিদে আদায়কৃত ট্যাক্সের প্রায় ৬ লাখ টাকা হাতিয়ে নিয়ে পালানোর সময় স্থানীয় জনতা ৪ এনজিও কর্মীকে আটক করার খবর পাওয়া গিয়েছে। এ সময় আরো ৫ জন এনজিও কর্মী পালিয়ে যেতে সক্ষম হয়।
বর্তমানে ওই ৪ এনজিও কর্মী ইউনিয়ন পরিষদের কঠোর নজরদারীতে রয়েছে বলে সরেজমিনে দেখা যায়।

ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার রাতে উপজেলার সরসাকটি বাজারে।

নজরদারীতে থাকা এনজিওকর্মীরা হলো- কুষ্টিয়ার পূর্বমিল পাড়া এলাকার মৃত সামছুদ্দীনের ছেলে নইমুজ্জামান (৩২), সোহাগ হুসাইন (২৮), ইমামুল হোসেন (২৬) ও হায়দার আলি (২৭)।

ইউনিয়ন পরিষদ সূত্র জানায়- স্থানীয় ইউপি চেয়ারম্যান সামছুদ্দীন আল মাসুদ বাবু তার ইউনিয়নে ট্যাক্সের টাকা আদায় করার জন্য ‘পল্লী এ্যাসেসমেন্ট প্রস্তুত ও আদায় প্রকল্প” নামে কুষ্টিয়ার এক বেসরকারী সংস্থাকে চুক্তি ভিত্তিক দায়িত্ব দেয়। চুক্তি হয়- ওই ইউনিয়নে যারা ট্যাক্সের আওতাভুক্ত হবে তাদের নামের তালিকা করে একটি এ্যাসেসমেন্ট তৈরী করা, এ্যাসেসমেন্ট অনুযায়ী শতকরা ৭ ভাগ ট্যাক্সের মুল্য নির্ধারণ করা, আদায়কৃত টাকার শতকরা ২০ ভাগ এনজিও কর্মীরা পাবে এবং বাকি টাকা ইউনিয়ন পরিষদে জমা হবে।

চুক্তি মোতাবেক এনজিও কর্মীরা এ্যাসেসমেন্ট তৈরী করে ৩ হাজার ৫৩৬ হোল্ডিং নম্বর দেয়। প্রত্যেকটি হোল্ডিং নম্বরধারীদের ১০০ টাকা থেকে ৫৫০ টাকা পর্যন্ত ট্যাক্স ধার্য্য করা হয়। যা আদায় হলে মোট টাকার পরিমান দাড়াবে প্রায় ১০ লাখ টাকা।

একপর্যায়ে গত ২৪ এপ্রিল থেকে এনজিওকর্মী টিম লিডার নইমুজ্জামানের নেতৃত্বে ইউনিয়ন পরিষদের রশিদ বইয়ের সিলিপ দিয়ে তারা নয়জন ইউনিয়নের ৯ ওয়ার্ডে ট্যাক্সের টাকা আদায় করতে শুরু করে। কিন্তু দেখা যায়, টাকা আদায়ের পর যে সিলিপ দেওয়া হয় তার ৯০ ভাগ সিলিপ ভুয়া। যা ইউনিয়ন পরিষদ সরবরাহকৃত রশিদ বইয়ের সাথে গরমিল আছে স্থানীয় লোকজনের সন্দেহ হয়।

বিষয়টি স্থানীয় লোকজন স্ব-স্ব ওয়ার্ডের ইউপি সদস্যদের মাধ্যমে গোপনে ইউপি সচিবকে অবহিত করেন। ইউপি সচিব আসাদুল ফারুক গোপনে যাচাই-বাচাই করে দেখতে পায় অধিকাংশ হোল্ডিংধারীদের ভুয়া রশীদ দেওয়া হয়েছে। যা পরিষদ থেকে সরবরাহকৃত সিলিপের সাথে মিল নেই। এরপর স্থানীয় জনতা ওই নয়জন এনজিও কর্মীকে আটক করতে গেলে আগেই বুঝতে পেরে ৫ এনজিও কর্মী পালিয়ে যায়। আর বাকি চারজনকে আটক করে স্থানীয় ইউনিয়ন পরিষদে সোর্পদ করে। কিন্তু ইউপি চেয়ারম্যান ঢাকায় থাকায় তারই নির্র্দেশে ইউপি সচিব ও ইউপি সদস্যরা তাদেরকে আটকে না রেখে কঠোর নজরদারীতে রাখে।

এ ব্যাপারে ইউপি সচিব ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন- ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এলাকায় না থাকায় ওই চার এনজিওকর্মীকে কঠোর নজরদারীতে রাখা হয়েছে। চেয়ারম্যান সাহেব এলাকায় আসলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

ইউপি চেয়ারম্যান সামছুদ্দীন আল মাসুদ জানান- বিয়য়টি আমি শুনেছি। ইতোমধ্যে ইউপি সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। এনজিও কর্মীদের টিম লিডারকে নিয়ে ইউনিয়ন বাসির নিকট সরবরাহকৃত ভাউচার ও পরিষদ থেকে সরবরাহকৃত ভাউচার মিল করে যেগুলো ভূয়া সেগুলো আলাদা করতে। ওই ভুয়া ভাউচারের টাকা এনজিও কর্মীদের নিকট থেকে আদায় করে নেওয়া হবে।

এনজিও কর্মীদের টিম লিডার মইনুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন- ভাউচারগুলো মিল করা হচ্ছে। ভুয়া ভাউচারগুলো টাকা আমি দিয়ে দেব। কারণ আমার সাথে ইউনিয়ন পরিষদের ট্যাক্সের টাকা আদায়ের ব্যাপারে চুক্তি হয়। আমার লোকজনই এভাবে ভুয়া রশিদ দিয়ে টাকা কালেকশন করে পালিয়ে গেছে।

উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন জানান- এ বিষয়ে আমি কিছুই জানিনা। আপনার নিকটই শুনলাম। বাইরের লোকজন দিয়ে ইউনিয়ন পরিষদের ট্যাক্সের টাকা আদায় করা যাবে কি-না?

এক প্রশ্নের জবাবে তিনি বলেন- আজকাল বিভিন্ন সংস্থার লোকজন দিয়ে এভাবে ট্যাক্সের টাকা আদায় করা হচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে’: লুৎফুল্লাহ এমপি

সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন- ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবেও উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বেড়েই চলেছে করোনা সংক্রমন
  • কলারোয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • কলারোয়ায় ‘মিনা দিবস’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা
  • কলারোয়ায় দলীলি সম্পত্তি জবরদখল ঠেকাতে সংবাদ সম্মেলন
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • কলারোয়ার বেত্রবতী হাইস্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক স্মৃতিচারণ
  • কলারোয়ায় মন্দিরে মন্দিরে দূর্গাদেবীর আবির্ভাব ঘটাতে চলছে রং-তুলির আচঁড়
  • কলারোয়ার জয়নগর বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক কমিটি গঠন
  • সংবাদ প্রকাশের পর আপডেট হলো কলারোয়া প্রশাসনের সরকারি ওয়েবসাইটের তথ্য
  • কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনু্ষ্ঠিত
  • কলারোয়ায় ১নং সীমান্ত পিলার এলাকা পরিদর্শনে ভূমি দপ্তরের বাংলাদেশ-ভারত শীর্ষ কর্তারা