শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

গাজীপুর সিটি নির্বাচন স্থগিত : শুনানীর জন্য পর্যাপ্ত সময় ও নোটিশ পায়নি ইসি

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত চেয়ে করা রিট আবেদনের শুনানীর জন্য নির্বাচন কমিশনকে (ইসি) পর্যাপ্ত সময় ও নোটিশ দেয়া হয়নি।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ মঙ্গলবার সকালে নির্বাচন ভবনে এক মতবিনিময় সভায় সাংবাদিকদের এ কথা বলেছেন।

তিনি জানান, আদালতের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। গাজীপুর সিটি নির্বাচন স্থগিতে রিটের নোটিশ ও শুনানির জন্য পর্যাপ্ত সময় না পাওয়ার বিষয়টি আপিলে তুলে ধরা হবে।

আগামী ১৫ মে খুলনার সিটির সঙ্গে গাজীপুর সিটি করপোরেশনের ভোট হওয়ার কথা ছিল। একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত রবিবার হাইকোর্ট ওই নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করার নির্দেশ দেন। ওই নির্দেশনার পর নির্বাচন কার্যক্রম স্থগিত রেখেছে ইসি।

আপিলে বিষয়টি তুলে ধরা হবে- জানালেন ইসি সচিব

এদিকে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের উপর হাই কোর্টের দেয়া স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। উচ্চ আদালতের আদেশের দুই দিন পর মঙ্গলবার ইসি এ সিদ্ধান্ত নিয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে অন্য চার নির্বাচন কমিশনার এতে অংশ নেন। সভায় ইসি সচিবালয়ের কর্মকর্তা ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, গত সোমবার বিকেলে ইসি আদালতের আদেশের সারসংক্ষেপ হাতে পেয়েছে। ইসি গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য একজন আইন পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে।

সংবিধানের ১২৫ অনুচ্ছেদে (গ) বলা হয়েছে-কোনো আদালত, নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে এরূপ কোনো নির্বাচনের বিষয়ে, নির্বাচন কমিশনকে যুক্তিসংগত নোটিশ ও শুনানির সুযোগ প্রদান না করিয়া, অন্তবর্তী বা অন্য কোনোরূপে কোনো আদেশ বা নির্দেশ প্রদান করিবেন না।
এ বিষয়ে ইসি সচিব সাংবাদিকদের বলেন, সংবিধানের এ অনুচ্ছেদ অনুযায়ী আমরা পর্যাপ্ত সময় পাওয়ার কথা। কিন্তু (শুনানির জন্য) আমাদের যথেষ্ট সময় দেয়া হয়নি। আমরা নোটিশও পাইনি। আপিলে আইনি লড়াইয়ে এ বিষয়গুলো তুলে ধরা হবে।

তিনি জানান, গত রবিবার আদালতের নির্দেশনা পেয়েই মৌখিকভাবে রিটার্নিং কর্মকর্তাকে ভোটের কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়। আদালতের আদেশের সারসংক্ষেপ সোমবার বিকালে হাতে পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে কার্যক্রম বন্ধের লিখিত নির্দেশ রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়।

সচিব বলেন, স্থানীয় সরকার বিভাগের সব ‘ক্লিয়ারেন্স’ পেয়েই গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। তারপরও নির্বাচন স্থগিত হয়ে যাওয়া দুঃখজনক। যে বিষয়টি নিয়ে আদালতের স্থগিতাদেশ এসেছে তা আগেই নিষ্পত্তি হয়েছে বলে স্থানীয় সরকার বিভাগ জানিয়েছে।

স্থানীয় সরকার বিভাগ ইসিকে জানিয়েছিল, নির্বাচন করতে কোনো আইনি জটিলতা নেই। সব কিছু নিশ্চিত হয়েই তফসিল ঘোষণা করা হয়। এদিকে গতকাল সন্ধ্যায় আকস্মিক সফরে গাজীপুরের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন সিইসি কেএম নূরুল হুদা। সিইসির দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। তবে কী কারণে সিইসি গাজীপুর গেছেন সে সম্পর্কে কিছু জানা যায়নি।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী