মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ইসিতে একাধিক ঐক্যফ্রন্ট প্রার্থীর অভিযোগ

সিইসির কাছে জনসভা করার অনুমতি চাইলো বিএনপি

২৭ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি না পাওয়ায় প্রধান নির্বাচন কমিশনারের (ইসি) কাছে শরনাপন্ন হয়েছে বিএনপি। গতকাল বিএনপির একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাত করে এ বিষয়ে অভিযোগ করেছে। নির্বাচনী প্রচারের শেষ দিন ২৭ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কেন জনসভা করতে পারবে না তা জানতে চেয়েছে বিএনপি। গতকাল রবিবার প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে দেখা করে তার কাছে এই প্রশ্ন করেন বিএনপি নেতারা।

বিএনপি নেতার এই প্রশ্নের জবাবে সিইসি কে এম নূরুল হুদা বলেছেন, ২৭ ডিসেম্বর জনসভা করার অধিকার বিএনপি রাখে। এ ব্যাপারে তিনি পুলিশের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন। গতকাল সন্ধ্যায় নির্বাচন কমিশনে বিএনপি নেতারা সিইসির সঙ্গে দেখা করেন এবং তাকে সমাবেশের বিষয়ে লিখিত দেন। প্রায় ঘণ্টা খানেক আলোচনার পর নেতারা বের হন। এরপর গণমাধ্যমকর্মীদের কাছে ব্রিফ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু ও আহমেদ আজম খান, ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, ঢাবি শিক্ষক সুকোমল বড়–য়া, খান এম ইব্রাহিম হোসেন, দলীয় চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবীর খান উপস্থিত ছিলেন।

গণমাধ্যমকর্মীদের নজরুল ইসলাম খান বলেন, প্রথা অনুযায়ী নির্বাচন ঘনিয়ে এলে শেষ দিকে সব দল বড় জনসভা করে। সে অনুযায়ী বিএনপি ২৭ ডিসেম্বর সভা করতে চেয়েছিল। নজরুল ইসলামের দাবি ডিএমপি কমিশনার তাদের জানিয়েছেন, ২৪ ডিসেম্বরের পর ঢাকায় আর জনসভা করা যাবে না। অথচ নির্বাচনী আইন অনুযায়ী ২৮ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত প্রচার চালানো যাবে। নজরুল ইসলাম খান বলেন, প্রধানমন্ত্রী ২৪ ডিসেম্বর ঢাকায় জনসভা করবেন। প্রধানমন্ত্রীর পর আর কেউ জনসভা করতে পারবে না, এটা বিমাতাসুলভ আচরণ এবং উদ্দেশ্যমূলক। বিষয়টি নির্বাচনী কাজে বাধা দেয়ার শামিল।

নজরুল ইসলাম খান জানান, তারা সিইসিকে লিখিত ভাবে বিষয়টি জানিয়েছেন। সিইসি যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন। একই সঙ্গে সিইসি বলেছেন, বিএনপি ২৭ ডিসেম্বর সভা করার অধিকার রাখে বিএনপি নেতারা সিইসির কাছে নানা অভিযোগও তুলে ধরেন। এর মধ্যে চট্টগ্রাম ২ আসনের প্রার্থী আজিমুল্লাহ বাহারের ওপর আওয়ামী লীগ কর্মীদের হামলা, নোয়াখালী-৪ আসনে মো. শাহজাহানের ওপর পুলিশ এবং আওয়ামী লীগের কর্মীদের হামলা, দেবীদ্বার সার্কেল এসপির ভয়ভীতি দেখানো এবং মুরাদনগরের ওসির দলীয় নেতাদের মতো আচরণ প্রভৃতি। নজরুল ইসলাম খান আশা প্রকাশ করেন, নির্বাচন কমিশন সুনাম রক্ষার স্বার্থে এসব বিষয়ে ব্যবস্থা নেবে। প্রশ্নের উত্তরে তিনি বলেন, সেনাবাহিনী মর্যাদার প্রতীক। তাদের আশা নির্বাচনে এ বাহিনীর সদস্যরা নিরপেক্ষ দায়িত্ব পালন করে দেশের মর্যাদা বাড়াবেন।

বই উৎসব উদ্বোধনে বিধি লঙ্ঘন-ইসিকে ঐক্যফ্রন্ট

প্রধানমন্ত্রীর বই উৎসব উদ্বোধনের প্রস্তুতি নির্বাচনের আচরণবিধির লঙ্ঘন বলে দাবি করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। একই সাথে ভোটের আগে বই উৎসব বন্ধ করতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে ঐক্যফ্রন্ট। গতকাল রবিবার জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেন স্বাক্ষরিত চিঠিটি প্রধান নির্বাচন কমিশনার বরাবর জমা দেন গণফোরামের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু। চিঠিতে বলা হয়, ‘২৪শে ডিসেম্বর (সোমবার) বই উৎসব উদ্বোধনের ঘোষণা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উৎসবের উদ্বোধন করার কথা রয়েছে। আমরা মনে করি এ ধরনের কর্মসূচি একজন প্রার্থী হিসেবে শেখ হাসিনাকে বিশেষ সুবিধা দেবে।’ এমন ঘোষণার আগে প্রতি বছর ৩০শে ডিসেম্বর বই উৎসব উদ্বোধন করার কথাও উল্লেখ করা হয় চিঠিতে। বই উৎসবে ক্ষমতাসীনরা ‘বিশেষ সুবিধা’ পাবে দাবি করে ড. কামালের চিঠিতে বলা হয়, ‘দেশের বর্তমান প্রধানমন্ত্রী ছাড়াও তিনি একটি রাজনৈতিক দলের প্রধান ও গোপালগঞ্জ-৩ আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী। নির্বাচনের কয়েকদিন আগে ২৪ ডিসেম্বর তড়িঘড়ি করে এই উৎসব উদ্বোধন ক্ষমতাসীন দলকে বিশেষ সুবিধা দেয়ার সামিল হবে। ‘বই উৎসবের মতো একটি অনুষ্ঠান কোনো রাজনৈতিক দল বা ব্যক্তির ব্যক্তিগত ভাবমূর্তি বাড়ানোর কাজে ব্যবহার করা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। জাতীয় ঐক্যফ্রন্ট বই উৎসব উদ্বোধন পেছানোর দাবি জানিয়ে বলেছে, ১ বা ২রা জানুয়ারি বই উৎসব করা হলে কোনো ক্ষতি নেই। প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণের দিনটি গত কয়েক বছর ধরেই বই উৎসব হিসেবে উদযাপিত হচ্ছে। পয়লা জানুয়ারি বই উৎসব হলেও তার দুই-এক দিন আগে প্রধানমন্ত্রী তা উদ্বোধন করে থাকেন। এবার একাদশ সংসদ নির্বাচনের কারণে বই উৎসব উদ্বোধন এগিয়ে আনা হয়েছে।

নিরাপত্তা চেয়ে ইসিতে এ্যানির আবেদন

লক্ষ্মীপুর-৩ আসনে প্রতীক বরাদ্দের দিন থেকে প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগ প্রার্থীর সশস্ত্র ক্যাডাররা জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির প্রচারণায় বাধা দিচ্ছে বলে নির্বাচন কমিশনে অভিযোগ করা হয়েছে। গতকাল রবিবার বিকেলে ধানের শীষের প্রার্থী এ্যানির পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর লিখিত অভিযোগ দেন ব্যারিস্টার সৈয়দ ইজাজ কবির। লিখিত অভিযোগে বলা হয়, আওয়ামী লীগের প্রার্থীর কর্মী-সমর্থকরা হুমকি দিয়ে ধানের শীষের গণসংযোগে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। গত ১০, ১২ ও ১৪ ডিসেম্বর লক্ষ¥ীপুর সদরের বিভিন্ন জায়গায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জিয়াউল করিশ নিশানের নেতৃত্বে হামলা চালানো হয় বলে কমিশনকে অবহিত করেন এ্যানি। এছাড়া, বিভিন্ন এলাকায় ধানের শীষের প্রচার মাইক ভাঙচুর ও ছিনিয়ে নেয়ার অভিযোগ করেন এই প্রার্থী। গতকাল রবিবার লক্ষ্মীপুরের উত্তর তেমুহনী মোড়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে শহীদ উদ্দিন চৌধুরী ও তার কর্মীদের ওপর হামলা চালায় বলে অভিযোগে উল্লেখ করা হয়। এসব বিষয়ে জেলা পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাকে অভিযোগ জানিয়েও কোন প্রতিকার না পাওয়ায় নিরাপত্তাহীন হয়ে সিইসি বরাবর অভিযোগ করেন তিনি। লক্ষ্মীপুর-৩ আসনে ধানের শীষের প্রচারনায় পুলিশি নিরাপত্তা দিতে এসপি ও ডিসিকে নির্দেশ দিতে সিইসির কাছে আবেদন করেন শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি।

অবরুদ্ধ থেকেই সিইসির কাছে অভিযোগ, তিন পুলিশ কর্মকর্তার প্রত্যাহার দাবি

তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনে তাদের প্রত্যাহার দাবি করেছেন চাঁদপুর-২ আসনের বিএনপি প্রার্থী। চাঁদপুর-২(মতলব উত্তর ও দক্ষিণ) আসনে বিএনপির প্রার্থী মো. জালাল উদ্দিন অবরুদ্ধ আছেন উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার কাছে গতকাল রবিবার লিখিত অভিযোগ করেন। অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তি পেতে ও নির্বাচনী প্রচারণা চালানোর সুযোগ করে দিতে সিইসির কাছে অভিযোগ দেন প্রার্থীর স্ত্রী শাহানাজ শারমিন জালাল।
চাঁদপুর সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার রাজন কুমার দাস, মতলব উত্তরের ওসি কবির হোসেন ও মতলব দক্ষিণ থানার ওসি কে এম ইকবাল হোসেনের প্রত্যাহার দাবি করেন বিএনপির প্রার্থী। অভিযোগে জালাল উদ্দিন বলেন, পুলিশ ও আওয়ামী লীগের কর্মীদের ভয়ভীতিতে গত ১৫ ডিসেম্বর বাড়ির বাইরে বেরোতে পারছেন না তিনি। পুলিশ ও আওয়ামী লীগের কর্মীদের সার্বক্ষণিক নজরদারির কারণে এমনটা হচ্ছে বলে জানান জালাল উদ্দিন। অভিযোগে বিএনপির প্রার্থী আরো বলেন, আওয়ামী লীগের কর্মীরা পুলিশের সহায়তায় বিএনপির কর্মীদের মারধর করছে। চাঁদপুর-২ আসনের বিভিন্ন এলাকায় ভীতির পরিবেশ সৃষ্টি হয়েছে বলেও অভিযোগে উল্লেখ করেন বিএনপির প্রার্থী। এছাড়া ফরিদপুর-৪ আসনে সরকারদলীয় প্রার্থী জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী শামা ওবায়েদের প্রচারণায় বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেন তার প্রধান নির্বাচনী এজেন্ট শোভন ইসলাম। নগরকান্দা থানার ওসি(তদন্ত) ও আরো দুইজন ওসি শামা ওবায়েদের নির্বাচনী প্রচারণায় বাধা দিচ্ছেন, ভয়ভীতি দেখাচ্ছেন। প্রতিদিন নেতাকর্মীদের গ্রেপ্তারের কারণে এলাকায় বিভীষিকাময় পরিবেশের সৃষ্টি হয়েছে। এসব বিষয়ে ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তা বরাবর অভিযোগ জানানো হয়েছে বলে জানান শোভন ইসলাম। মেহেরপুর-২ আসনের মাসুদ অরুনও একই ধরণের অভিযোগ করেছেন।

প্রিজাইডিং অফিসার নিয়োগে আপত্তি ঐক্যফ্রন্ট প্রার্থীর

কুমিল্লা-৭ আসনে নির্বাচনে দায়িত্ব পালন করবেন এমন অন্তত ৩৩ জন প্রিজাইডিং অফিসারের বিষয়ে নির্বাচন কমিশনে আপত্তি জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির প্রার্থী রেদোয়ান আহমেদ। গতকাল রবিবার নির্বাচন কমিশন সচিব বরাবর লিখিত এক চিঠিতে প্রিজাইডিং অফিসার নিয়োগের বিষয়ে আপত্তি জানান ধানের শীষের প্রার্থী।
লিখিত অভিযোগে রেদোয়ান আহমেদ বলেন, কুমিল্লা-৭ আসনে সরকারদলীয় প্রার্থী অধ্যাপক আলী আশরাফের প্রতিষ্ঠা ও পরিচালনা করছেন এমন কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত ৩৩জন শিক্ষককে প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদমর্যাদার এসব শিক্ষক নির্বাচনে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে পারবেন না বলেও অভিযোগ করেছেন বিএনপির প্রার্থী। তিনি বলেন, প্রিজাইডিং অফিসার নিয়োগ বিষয়ে গত ৫ই ডিসেম্বর রিটার্র্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে অবহিত করলেও তারা আমলে নেননি। এরপরও ৯০জন প্রিজাইডিং অফিসারের মধ্যে আওয়ামী লীগের প্রার্থীর নিয়ন্ত্রিত শিক্ষা প্রতিষ্ঠানের ৩৩জনকে নিয়োগ দেয়ায় সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে কমিশনে আপত্তি জানান এই প্রার্থী। চান্দিনা উপজেলার এসব অফিসারকে পরিবর্তন করে নিরপেক্ষ প্রিজাইডিং অফিসার নিয়োগে দাবি জানান রেদোয়ান আহমেদ।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী