রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সমাজ ও জন‌সেবামূলক মহৎ পেশা সাংবা‌দিকতা !

সাংবাদিকতা হল সমাজ ও জনসেবামূলক গুরুত্বপূর্ণ একটি পেশা। এ পেশার সঙ্গে মহৎ শব্দটি আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে। এ পেশার প্রতিটি ব্যক্তির প্রধান কাজ হল সমাজে ঘটে যাওয়া সমস্যা, অন্যায়, অনিয়ম-দুর্নীতি জনসম্মুখে তুলে ধরা। পাশাপাশি ভালোর প্রশংসা করা, যা দেখে সবাই সচেতন হবে কিংবা উদ্বুদ্ধ হবে। প্রভাবিত হয়ে নয়, প্রকৃত সত্যটাকে তুলে ধরা হলো একজন সাংবাদিকের প্রথম এবং প্রধান কাজ।

সংবাদপত্র যেমন সমাজের দর্পণ, তেমনি এই দর্পণের রক্ষাকারী হলো সাংবাদিক। কিন্তু বড়ই পরিতাপের বিষয় হল, ইতিহাস- ঐতিহ্যের এই মহান পেশায় সুনাম যেন দিন দিন ভূলুণ্ঠিত হচ্ছে, আতঙ্কে পরিণত হচ্ছে সাংবাদিক নামক পেশা। সমাজ ও জাতিকে ন্যায় পথ দেখানোর দায়িত্ব হলো কলম সৈনিকের। কিন্তু বর্তমানে প্রায়ই যেন এর ব্যত্যয় পরিলক্ষিত হচ্ছে । এই পেশাগত দায়িত্ব পালনের পরিবর্তে কমার্শিয়াল দায়িত্ববোধ মনে করছে সহজে ঢুকে পড়া কথিত হাইব্রিড সংবাদকর্মীরা। তারা লোভের বশবর্তী হয়ে নীতি নৈতিকতার তোয়াক্কা করছে না, সমাজের সাধারণ লোকজন যাদের ঘৃণার চোখে দেখছে।

এদের নেই কোন বিবেকবোধ, আত্মসম্মানবোধ, নৈতিকতা। এরাই আজ এ মহৎ পেশার ভাবমূর্তি বিনষ্ট করছে। এদের কাছে নৈতিকতার বালাই নাই । এরা সামান্য অর্থের বিনিময়ে নিজেকে বিক্রি করে দিচ্ছে, নিজের অস্তিত্বকে ধ্বংস করছে।

এরা কোন মানের সংবাদকর্মী নয়।এরা কাউকে সম্মান করতে জানেনা। এরা নিজেকে শ্রেষ্ঠ মনে করে ।সিনিয়র ও বিজ্ঞজনদের উপেক্ষা করতেও এদের বিবেকে বাধে না। এদের দ্বারাই সুশৃংখলতার পরিবর্তে সমাজে বিশৃঙ্খলতা সৃষ্টি হয়, যা সমাজ ধ্বংসের অশনিসংকেত।

কিন্তু দুঃখের বিষয় হল, সমাজে এদের সংখ্যা বেশি না হলেও, আজ যেন এদেরই জয়জয়কার। অসুস্থ মানসিকতার গুটিকয়েক প্রভাবশালীর আশ্রয়- প্রশ্রয়ে এই অপসাংবাদিকতা ও সিন্ডিকেট সাংবাদিকতার দৌরাত্ম্য প্রতিনিয়ত যেন বৃদ্ধি পাচ্ছে। মূলত এদের কারণে জৈষ্ঠ ও সজ্জনরা হচ্ছেন উপেক্ষিত ও অপদস্থ। এর মূলোৎপাটনে সবাইকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে। অনুপ্রবেশকারী হাইব্রিড হলুদ সাংবাদিকদের রুখতে হবে। যাদের আশ্রয়-প্রশ্রয়ে এরা লালিত, তাদের বিরুদ্ধেও কলম ধরতে হবে এ পেশার অস্তিত্ব ও সম্মান টিকিয়ে রাখার স্বার্থে। কলঙ্কমুক্ত করতে হবে ঐতিহ্যের ধারক এ মহান পেশাকে। দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে প্রত্যেকের। অপসাংবাদিকতার খোলস থেকে বেরিয়ে আত্মগঠনে নিয়োজিত হতে হবে সবাইকে। কলমী শক্তির মাধ্যমে প্রকৃত অপরাধীদের মুখোশ উন্মোচন করতে হবে। কাউকে কটাক্ষ করা বা উপেক্ষা করার পরিবর্তে বন্ধুসুলভ আচরণ করতে হবে। সমাজ ও জাতিকে ভালো কিছু দিতে হবে লেখনীর মাধ্যমে। সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য পরিণত করার হীন মানসিকতা দূর করতে হবে অন্তর থেকে। লোভ লালসা থেকে বেরিয়ে এসে সত্য জয়ের মানসিকতায় এগিয়ে যেতে হবে। তবেই এ পেশার মর্যাদা বৃদ্ধি পাবে,সম্মানিত হবে মহান পেশায় নিয়জিত কর্মীরা প্রতিটি স্তরে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বর্ণিল সাজে সেজেছে সাতক্ষীরার ৫৮৪টি দুর্গাপূজা মন্ডপ

সনাতন ধর্মালম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব (দূর্গাপূজা) কে কেন্দ্রবিস্তারিত পড়ুন

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

  • ‘ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই’ : জেলা প্রশাসক মোস্তফা কামাল
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • সাতক্ষীরার বাঁশদহের ভবানীপুর প্রাইমারি স্কুলে মিলন সভাপতি নির্বাচিত
  • সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ এক ব্যক্তি গ্রেপ্তার
  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • সাতক্ষীরায় প্রি-পেইড মিটার স্থাপন ও চুরিরোধে ওজোপাডিকো’র অভিযান
  • ৭ অক্টোবরের মধ্যে জেলার সব নদী-খালের অবৈধ নেট-পাটা-বাধ অপসারণের নির্দেশ
  • সাতক্ষীরায় ছাগল খড়ি’তে দেয়ার অপরাধে যুবককে মারপিট!
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • সড়কের জায়গা দখল করে ব্যবসা নয়, অবৈধ বিলবোর্ড অপসারণের নির্দেশ ডিসি’র