সোমবার, অক্টোবর ২৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

রংপুর সিটিতে ভোট ২১ ডিসেম্বর

আগামি ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ৫ নভেম্বর এ নির্বাচনের বিস্তারিত সময়সূচি প্রকাশ করবে ইসি।
মঙ্গলবার কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
এই সিটি নির্বাচনে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) বসানো হবে। এছাড়া একটি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে। কমিশন সভা শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এসব তথ্য জানান।

 

১ কোটি ১৮ লাখ ভোটার পাবেন পেপার লেমিনেটেড এনআইডি

এদিকে, ১কোটি ১৮ লাখ ভোটারকে আপাতত জাতীয় পরিচয়ের স্মার্ট কার্ড না দিয়ে পেপার লেমিনেটেড কার্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন পাঁচ সদস্যর কমিশনের অধীনে এই নির্বাচন হবে রংপুর সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচন। মেয়র পদে দলীয় প্রতীকে ভোট হবে। গত ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নিয়ে পাঁচ দিনের মাথায় কুমিল্লা সিটির ভোট করেছিল বর্তমান কমিশন। আওয়ামী লীগ ও বিএনপির অংশগ্রহণে সেটাই ছিল এ ইসির অধীনে প্রথম নির্বাচন। তবে জাতীয় নির্বাচন সামনে রেখে সব দলের অংশগ্রহণে ভোট করার লক্ষ্যে ইতোমধ্যে ধারাবাহিক সংলাপ শেষ করেছে কমিশন। এ অবস্থায় রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ইসির আস্থা অর্জনের গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসাবে দেখছেন বিশ্লেকরা।

রংপুর সিটিতে যে ডিসেম্বরের শেষভাগে নির্বাচন হবে সে পরিকল্পানার কথা নির্বাচন কমিশন গত জুলাই মাসেই জানিয়ে রেখেছিল। আর আগামী মে থেকে জুন মাসের মধ্যে রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল ও গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচরে পরিকল্পনা রয়েছে কমিশনের।
২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন হয়। ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি প্রথম সভা অনুষ্ঠিত হয়। নির্বাচিত জনপ্রতিনিধিদের প্রথম সভার পরবর্তী ৫ বছরের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে এ সিটি করপোরেশনে আগামী ১৯ আগষ্ট হতে ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনী বাধ্যবাধকতা রয়েছে। রংপুর সিটি করপোরেশেন নির্বাচনের প্রথম নির্বাচনটি হয় নির্দলীয় প্রতীকে। আর এবার হতে যাচ্ছে দলীয় প্রতীকে। রংপৃর সিটি করপোরেশনে বর্তমানে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি। পাঁচ বছর আগে ভোটার ছিল ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। নির্বাচনে জিতে সিটির প্রথম মেয়র হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শরফুদ্দিন আহমেদ ঝন্টু।

রংপুর সিটি নির্বাচনের বিষয়ে ইসি সচিব বলেন, গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর সিদ্ধান্ত হয়েছে। কোন কেন্দ্রে ব্যবহার করা হবে, তা তফসিল ঘোষণার সময়ই জানানো হবে। এছাড়া রিটার্নিং অফিসার, প্রশাসন ও গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে গুরুত্বপূর্ণ কেন্দ্র বাছাই করা হবে।

নতুন ভোটারদের লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র
২০১২ সালের পর যারা ভোটার হয়েছেন, কিছু ব্যতিক্রম ছাড়া নির্বাচন কমিশন তাদেরকে জাতীয় পরিচয়পত্র দেয়নি। আগের কমিশনের সিদ্ধান্ত ছিল, যেহেতু স্মার্ড কার্ড তৈরি হচ্ছে, সেহেতু সাধারণ পেপার লেমিনেটেড কার্ড না দিয়ে কিছুটা দেরি হলেও একবারই স্মার্ট কার্ড দেয়া হবে। কিন্তু এসব নাগরিকের অনেকে কয়েক বছর অপেক্ষা করেও ওই কার্ড পাননি। ২০১২ সালের পর এখন পর্যন্ত প্রায় ১ কোটি ১৮ লাখ নতুন ভোটার হয়েছেন। স্মার্টকার্ড বিতরণে দীর্ঘসূত্রতার কারণে ইসি সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। গতকাল ইসির বৈঠকে নতুন ভোটারদেরও সাধারণ কাগজে ছাপানো লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দেয়া সিদ্ধান্ত হয়।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন বলেন, কমিশনের সিদ্ধান্তের কারণে ২০১২ সালের পর এক কোটি ১৮ লাখ ভোটারকে জাতীয় পরিচয়পত্র দেয়া হয়নি। তাদেরকে স্মার্ট কার্ড দেয়ার অপেক্ষায় রাখা হেেয়ছিল। কিন্তু নানা কারণে আমরা তাদের জন্য কার্ড ছাপতে পারেনি। এই অবস্থায় ওই সব তরুণ নাগরিক পরীক্ষার ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে, ব্যাংকে একাউন্ট খোলার ক্ষেত্রে. মোবাইল ফোনের গ্রাহক হওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছে। এ কারণে কমিশন তাদেরকে দ্রুত পেপার লেমিনেটেড কার্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তীতে তাদের স্মার্ট কার্ড দেয়া হবে।

স্মার্টকার্ড প্রকল্পে থাকছে বিশ্বব্যাংক

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে নয় কোটি ভোটারকে স্মার্ট কার্ড দেয়ার কথা ছিল ইসির। কিন্তু সেটা হচ্ছে না। আগামী ডিসেম্বরে বিশ্বব্যাংকের সঙ্গে এই সংক্রান্ত প্রকল্পের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। তবে আশার কথা হচ্ছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ)’ প্রকল্পে থাকছে বিশ্বব্যাংক।

এ বিষয়ে ইসি সচিব বলেন- বিশ্ব ব্যাংকের সঙ্গে আলোচনা হচ্ছে। তাঁরা আশা করছেন ২০১৯ সালের মার্চ পর্যন্ত প্রকল্প চলবে। এখন দেশীয়ভাবে স্মার্ট কার্ড উৎপাদন করা হচ্ছে। মাসে ৩০-৩৫ লাখ কার্ড উৎপাদন হবে। তবে আগামী জুনের আগে প্রয়োজনীয় সংখ্যক খালি কার্ড উৎপাদনের কাজ শেষ হবে না।

প্রধান নির্বাচন কমিশনার কে.এম নূরুল হুদার সভাপতিত্বের নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা কমিশনের বৈঠকে উপস্থিত ছিলেন।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী