রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

শেষ ষোলতে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স

মেসি প্রমাণ করলেন, এভাবেও ফিরে আসা যায়…

আইসল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে দু’একটা ঝলক দেখিয়েছিলেন, তবে ঠিক মেসি হয়ে উঠতে পারেননি। আর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তো ফুটবল শৈল্যের ছিটেফাঁটাও দেখা যায়নি মেসির মধ্যে। এর মধ্যে টানা দুই ম্যাচে জয়বিহীন গত বিশ্বকাপের রানার্স-আপরা বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কায় পড়ে যায়। আর ঢাকা পড়ে যাওয়ার পথে ছিল মেসির সব অর্জন। কয়েকটা মিনিটের ব্যবধানে হয়তো ইতিহাস তাকে সর্বকালের অন্যতম ট্র্যাজিক নায়কের তকমা দিয়ে দিতো। আর্জেন্টিনাবাসী দ্রুত ভুলে যেতে চাইতেন রাশিয়া বিশ্বকাপের ইতিবৃত্ত। অথচ বৃত্তটা সম্পূর্ণ করলেন তিনিই। ধ্বংসের একেবারে দ্বারপ্রান্ত থেকে মেসি বোঝালেন, এভাবেও ফিরে আসা যায়।

রাহো জয়সূচক গোলটা করতেই লাফিয়ে পিঠে উঠে পড়লেন মেসি। ক্যামেরা তখন প্রাণপণে তাঁর মুখের উপর ফেলছে আলো। পাল্লা দিয়ে দৌড়াচ্ছে আর ধরে রাখার চেষ্টা করছে আবেগের লেখচিত্র। কিন্তু বাইরে থেকে আর কতটা বোঝা যায়। কতটাই বোঝা যায় ঠিক কী যন্ত্রণামুক্তির বহিঃপ্রকাশ এই অভিব্যক্তিতে। মেসি মানেই ব্যক্তিগত স্কিলের বিচ্ছুরণ। তিনি নাকি তেমন ভাল নেতা নন। এমনকী ক্রোয়েশিয়া ম্যাচের বিরুদ্ধে জঘন্য হারের পর স্বয়ং ম্যারাডোনাও বলে ফেলেছিলেন, বাচ্চাটা তেমন নেতা গোছের নয়। বিপরীত দুনিয়ায় তখন নেতা হিসেবে দাপাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। হ্যাটট্রিক করছেন। দলকে জেতাচ্ছেন। সোনার বুটের দিকে এগিয়ে যাচ্ছেন। চনমনে সে পৃথিবী যেন ক্রমাগত দুয়ো দিচ্ছে মেসির বিষণ্ণ দুনিয়াকে। অথচ ফুটবলপ্রেমীরা জানেন, তিনি নেতৃত্ব দিয়ে খেলতেই ভালবাসেন। শুধু গোলমুখে দাঁড়িয়ে থেকে পাসের অপেক্ষা করেন না। বরং অনেক নিচে নেমে খেলাটা তৈরি করে গোল করেন। সেই মেসি গত দুটি ম্যাচে যে কোনো কারণেই হোক সত্যি নেতা হয়ে উঠতে পারেননি। তবে তৃতীয় ম্যাচে বুঝিয়ে দিলেন, তিনি নেতাই। শুধু বোঝার ভুল হয়েছিল। পরে বললেনও, দেশের জার্সির থেকে বড় আর কিছু হতে পারে না।

এদিন মেসি যেন অগণিত সমর্থককে বুঝিয়ে দিলেন খাদের কিনারা যেমন আছে, তেমন ফিরে আসার পথও থাকে। এ পৃথিবীতে অসম্ভব বলে যে কিছুই নেই এটাই ম্যাজিক।

শেষ ষোলতে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স

সব শঙ্কা দূর করে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। গ্রুপ ‘ডি’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। এবার শেষ ষোলতে আর্জেন্টিনা মুখোমুখি হবে ‘সি’র চ্যাম্পিয়ন ফ্রান্সের। আর ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ডেনমার্ক।

‘ডি’ গ্রুপ থেকে টানা তিন ম্যাচ জয়ের ফলে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ক্রোয়েশিয়া। আর তিন ম্যাচে এক জয়, এক ড্র ও এক হারে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থান পায় আর্জেন্টিনা।

অপরদিকে গ্রুপ ‘সি’ থেকে ফ্রান্স অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে শুরু করে। পরে পেরুর বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জয় পেলেও শেষ ম্যাচে অবশ্য ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় তারা। আর ডেনমার্ক পেরুর বিপক্ষে জয় দিয়ে শুরু করে। কিন্তু পরের দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও ফ্রান্সের বিপক্ষে গোলশূন্য ড্র করেই দ্বিতীয়স্থান লাভ করে।

আগামী ৩০ জুন কাজান এরিনায় বাংলাদেশ সময় রাত ৮টায় নকআউট পর্বের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। আর ১ জুলাই রাত ১২টায় নিঝনি নভগোরদে ক্রোয়েশিয়ার বিপক্ষে নামবে ডেনমার্ক।

নাইজেরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

আর্জেন্টিনার বিপক্ষে এক পয়েন্টই নাইজেরিয়াকে এনে দিতে পারতো দ্বিতীয় রাউন্ডে যাওয়ার টিকিট। কিন্তু আর্জেন্টিনার সামনে জয় ছাড়া অন্য কোন বিকল্প ছিল না। এমকি ড্র করলেও মেসিদের বিদায় নিতে হতো এবারের বিশ্বকাপ থেকে।

এমন সমীকরণ মাথায় রেখে বাঁচা-মরার ম্যাচে নাইজেরিয়া বিপক্ষে মাঠে নেমে জয় নিয়েই মাঠ ছেড়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ।এদিন ২-১ গোলে জয় পায় আর্জেন্টিনা। এই জয়ের ফলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে মেসিদের। এদিন গোল পেয়েছেন মেসি। আর্জেন্টিনার পক্ষে আরেক গোল করেন রোহো।

এদিন ম্যাচের ১৪ মিনিটের মাথায় দলের পক্ষে আর রাশিয়া বিশ্বকাপে নিজের প্রথম গোল করেন মেসি। প্রথমার্ধে আর কোন গোলের সুযোগ না পেলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা।

কিন্তু দ্বিতীয়ার্ধে ম্যাচের ৪৯ মিনিটেই সমতায় ফেরে নাইজেরিয়া। পেনাল্টি থেকেই এই গোল করেন নাইজেরিয়ার ভিক্টর মোসেস। এরপর ৮৬ মিনিটে মার্কাদোর ডান পাশ থেকে বাড়ানো ক্রসে বা-পাশ থেকে উড়ে এসে ডান পায়ের দুর্দান্ত শটে গোল করেন মার্কস রোহো। তার সেই গোলে আনন্দে মেতে ওঠে পুরো গ্যালারিসহ সারা বিশ্বের আর্জেন্টাইন ভক্তরা।

একই রকম সংবাদ সমূহ

কলারোয়ায় ফুটবল টুর্নামেন্টে ফাইম একাদশ, গদখালি ও পাথরঘাটা সেমিতে

কলারোয়ায় ৮দলীয় ফুটবল টুর্নামেন্টে ১ম, ২য় ও ৩য় খেলায় ফাইমবিস্তারিত পড়ুন

কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম্যাচে মাধবকাটিকে হারালো স্বাগতিকরা

কলারোয়ার কেঁড়াগাছিতে এক প্রীতি ফুটবল ম্যাচে সাতক্ষীরা সদরের মাধবকাটি ফুটবলবিস্তারিত পড়ুন

সাতক্ষীরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের সমাপনী ও পুরস্কার বিতরণ

সাতক্ষীরায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখবিস্তারিত পড়ুন

  • বেনাপোলে সিরাজুল স্মৃতি ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন করলেন এমপি আফিল
  • কলারোয়ার কাজীরহাটে প্রীতি ফুটবল ম্যাচে বোয়ালিয়ার সাথে ড্র স্বাগতিকদের
  • কলারোয়ার কেঁড়াগাছিতে প্রীতি ফুটবল ম্যাচে বাগঁআচড়ার সাথে ড্র স্বাগতিকদের
  • সাতক্ষীরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন
  • পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের
  • কলারোয়ার খোরদোয় ফুটবল টুর্নামেন্টে সাতক্ষীরা ফুটবল একাদশ চ্যাম্পিয়ন
  • এশিয়া কাপের শিরোপা জেতা হলো না টাইগার যুবাদের
  • কলারোয়ায় বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে পৌরসভা চ্যাম্পিয়ন
  • তালায় বঙ্গবন্ধু ফুটবল টূর্নামেন্টে সদর ইউনিয়ন চ্যাম্পিয়ন
  • সাতক্ষীরায় বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টে ফিংড়িকে হারিয়ে ধুলিহর ইউনিয়ন চ্যাম্পিয়ন
  • শার্শার ধলদায় ফুটবল টুর্নামেন্টে বারোপোতাকে হারিয়ে বাঁগআচড়ার জয়
  • ফুটবল স্টেডিয়াম হয়ে গেল ঘন জঙ্গল!