শুক্রবার, মে ৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

বেনাপোলে পাসপোর্ট যাত্রীদের সেবার নামে চরম ভোগান্তি!

বেনাপোল ইমিগ্রেশনের ধীর গতির কারনে পাসপোর্টযাত্রী নাজেহাল হচ্ছে। বেনাপোল চেকপোষ্ট এলাকায় স্বাধীনতার ৪৮ বছরের এমন অব্যবস্থাপনা দেখা যায়নি বলে অভিযোগ উঠেছে।

প্রতিদিন ইমিগ্রেশন ডেস্ক থেকে শুরু করে প্রচন্ড রৌদ, কখনো কখনো বৃষ্টি উপক্ষো করে দাঁড়িয়ে থাকতে হয় ভারত গামী পাসপোর্টযাত্রীদের। এর আগে এর চেয়ে বেশী যাত্রী ভারতে প্রবেশ করলেও এমনটি দেখা যায়নি। এতে করে পাসপোর্ট যাত্রীদের অভিযোগ এ চেকপোষ্টে পাসপোর্টযাত্রীদের সেবার মান চরম বিপর্যয় দেখা দিয়েছে।

অভিযোগ উঠেছে, ভারতগামী পাসপোর্টযাত্রীদের বেনাপোল ইমিগ্রেশন লাইনে দাঁড়িয়ে নানাবিধ প্রশ্ন করে সময় ক্ষেপন করে। আবার তাদের সমস্যা দেখিয়ে দীর্ঘ সময় বসিয়ে রেখেও পরে অর্থের বিনিময়ে ছেড়ে দেয়। এমন অভিযোগ উঠেছে চেকপোষ্ট এলাকায়। সম্প্রতি ঢাকার সুমন, বলেন আমার পাসপোর্টে কোন সমস্যা নাই তাকে ইমিগ্রেশন পুলিশ বলছে আপনার পাসপোর্টে সিঙ্গাপুর মালায়েশিয়ার ভিসা কেন? এটা দেখতে হবে। এই বলে কালক্ষেপন করে ৫ হাজার টাকা উৎকোচ আদায় করে আমাকে ছেড়ে দেয়। এ ছাড়া এখানকার নিত্য নৈমিত্তিক অভিযোগ পাসপোর্টের মেয়াদ নাই। কমপক্ষে তিন মাস থাকতে হবে এমন অভিযোগ করে ইমিগ্রেশন পুলিশ আদায় করছে উৎকোচ।

আবার বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ পাসপোর্ট যাত্রীদের সেবা দেওয়ার নাম করে একটি ভবন তৈরী করলেও সেখানে কোন সেবা পাচ্ছে না যাত্রীরা। এমন অভিযোগ করেন শত শত পাসপোর্ট যাত্রী। ভারত গামী এসব পাসপোর্টযাত্রীরা বলেন, আমরা বৈধ পথে ভারত যাই। এখানে টার্মিনাল চার্জ বাবদ যে টাকা আদায় করা হচ্ছে তা সম্পুর্ন বেআইনি। আমাদের নিকট থেকে ৪৫ থেকে ৫০ টাকা নিয়ে একটি রশিদ ধরিয়ে দিচ্ছে তাতে লেখা আছে ৪২.৭৫ টাকা। ওই রশিদ দেওয়া হচ্ছে আমরা টার্মিনালে বসতে পারব। টয়লেট, পানি সহ এখানে হোটেল রেস্তোরা থাকবে সেই সুবিধা পাব। কিন্তু কিছু পাচ্ছি না। বরং টার্মিনাল চার্জ ৫০ টাকা দিয়ে রৌদ্রে এসে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। আবার বৃষ্টিতে শেয়ালের মত ভিজতে হচ্ছে। সবথেকে বেশী অসুবিধা হচ্ছে রোগি. শিশু বয়স্ক লোক ও নারীদের। এরা এভাবে লাইনে দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকে কেউ কেউ মাথা ঘুরে পড়ে যাচ্ছে।

বেনাপোল চেকপোষ্টে পাসপোর্ট যাত্রীদের অভিযোগ আমরা অযথা টার্মিনাল সেবার নামে ৫০ টাকা ট্যাক্স দিচ্ছি। আমাদের টার্মিনাল হয়ে প্রবেশের প্রয়োজন নেই। আগে যে ভাবে আমরা কাস্টমস ইমিগ্রেশনের প্রবেশ করতাম সেই ভাবে করব। এ টার্মিনালে চিড়িয়াখানার কোন জন্তু নেই বা কোন সিনেমা দেখাচ্ছে যে এর জন্য ৫০ টাকা চার্জ দিতে হবে। আমাদের এরা জিম্মি করে ফেলেছে। আমাদের নিটক থেকে জোর করে এ টাকা আদায় করা হচ্ছে। যা পৃথিবীর কোন রাষ্ট্রে নেই। পাশ্ববর্তী রাষ্ট্র ভারতের এধরনের কোন কার্যক্রম নেই। এমনকি নেই সেখানে সরকারের ও ভ্রমন কর।

এ ব্যাপারে ইমিগ্রেশন ওসি তদন্ত মাসুম বিল্লাহ বলেন, আমরা যাত্রীদের সেবা দিয়ে যাচ্ছি । কোন প্রকার অনিয়ম হচ্ছে না। এর আগেও যাত্রী এর চেয়ে বেশী গেছে এরকম অবস্থা দেখা যায়নি এ প্রশ্নে তিনি বলেন, আমরা কাজের স্বচ্ছতার জন্য যার পসপোর্ট তাকে লাইনে দাঁড়িয়ে করাচ্ছি। তাতে সময় যে বেশী লাগছে না। তবে লাইনে দীর্ঘ সময় অতিবাহিত এবং আগে এরকম অবস্থার সৃষ্টি হয়নি এসব তিনি এড়িয়ে যান।

বৃৃহস্পতিবার ও শুক্রবার বেনাপোল চেকপোষ্টে গিয়ে দেখা গেছে সেখানে এক কিলোমিটার জুড়ে লাইনে দাড়িয়ে পাসপোর্ট যাত্রীরা দুর্ভোগ পোহাচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা