শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

বাগআচঁড়ার সাতমাইলে রুবা ক্লিনিকে অবহেলায় প্রায়-ই ঝরছে রোগিদের প্রাণ!

যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়ার সাতমাইলে অবস্থিত রুবা ক্লিনিক এখন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।
ভুল চিকিৎসা, সময়মত বড় ডাক্তারের কাছে রেফার্ড না করা ও ডাক্তারের অবহেলাসহ নানাবিধ কারণে এই ক্লিনিক এখন এক আতঙ্কের একটি নাম।

রোগী ভর্তি হলেই স্বজনরা চিকিৎসকের খাম খেয়ালিপনার জন্য সর্বদা চিন্তিত থাকেন। কখন না জানি ‘আই এ্যাম ছরি’ বলে ডাক্তার দায় এড়িয়ে যায়। তা ছাড়াও এখানে ডাক্তারের সাথে প্রভাবশালীদের রয়েছে দহরম মহরম। যার প্রভাবে ক্লিনিকের ডাক্তার আহসান হাবীব রানা নিজেকে বিশাল ক্ষমতাধর মনে করে প্রতিবারে তার অপরাধকে অস্বীকার করে থেকে যান ধরা ছোঁয়ার বাইরে।

গত দুই মাস আগে এক প্রসূতি মায়ের ভুল চিকিৎসা দিয়ে অবশেষে মেরেই ফেলেন তিনি। সেবারও কিছু প্রভাবশালী ব্যক্তির সহযোগিতায় সে যাত্রায় রক্ষা পেয়ে যান ক্লিনিক মালিক ডাক্তার আহসান হাবীব রানা। সাংবাদিকদেরকে তিনি যা খুশি করে নিতে বলেন।

আবারও তার চিকিৎসা অবহেলায় মোর্শেদা খাতুন (২০) নামে এক গৃহবধূর অকাল মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। মোর্শেদা খাতুন শার্শা উপজেলার মহিষাকুড়া গ্রামের শিমুলের স্ত্রী।
রবিবার (১৫ সেপ্টেম্বর) সকালে পেটে ব্যাথা জনিত কারণে তাকে রুবা ক্লিনিকে ভর্তি করা হয়। দিনভর চিকিৎসা দিয়ে অন্তিম মুহুর্তে তাকে হাসপাতালে রেফার্ড করে। সন্ধ্যার দিকে ওই ক্লিনিক থেকে উন্নত চিকিৎসার জন্য তাকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসারর পথে তিনি মারা যান।

স্থানীয়রা এবং মোর্শেদার স্বামী শিমুল জানান, গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে মোর্শেদা খাতুনের পেটে প্রচন্ড ভাবে ব্যাথা শুরু হয়। গ্রামের ডাক্তার প্রাথমিক চিকিৎসা দিলে রোগীর অবস্থার কোনো উন্নতি না হওয়ায় তাকে বাগআঁচড়া সাতমাইল রুবা ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসক আহসান হাবীব রানা বিভিন্ন চিকিৎসা দিতে থাকেন। কিন্তু মোর্শেদা চিকিৎসা পেয়ে যেনো আরো যন্ত্রণায় কাবু হতে থাকে। রোববার বিকালে রোগী যখন প্রায় মৃত্যু শয্যাশায়ী তখন রুবা ক্লিনিকের চিকিৎসক দায় এড়ানোর জন্য স্বজনদের রোগীকে শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যেতে বলেন।

রোগীর নিকট আত্মীয় প্রভাষক মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, আহসান হাবীব রানার অবহেলার কারণে রোগীকে বাঁচানো গেলো না। যদি সে ওখানে ভর্তি রেখে চিকিৎসা না দিয়েই অতি দ্রুত উন্নত চিকিৎসার জন্য পাঠাতো তাহলে হয়তো মোর্শেদার এই অকাল মৃত্যু আমাদের দেখা লাগতো না।

এ বিষয়ে জানতে চাইলে রুবা ক্লিনিকের পরিচালক ডা.আহসান হাবীব রানা বলেন, এই নামের রোগী একটা আসছিলো, তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে আমি রেফার্ট করে দিয়েছি।

তবে এলাকাবাসী জানান, এর আগেও রুবা ক্লিনিকে ভিন্ন ভিন্ন সময়ে ডাক্তারের অবহেলার কারণে অনেক রোগী মারা গেছে। গত ১৩ জুলাই কবিরুলের স্ত্রী হিরা (২২) নামের এক প্রসূতি মায়ের প্রসব বেদনা উঠলে তার স্বজনেরা রুবা ক্লিনিকে নিয়ে যায়। সেখানে দীর্ঘক্ষন চেষ্টার পর চিকিৎসক রানা জানান এখনও সময় হয়নি। নরমাল ডেলিভারী হবে, অপেক্ষা করুন, ধৈর্য ধরুন। এর মধ্যে প্রসব বেদনা কমে যায়। এরপর ১৪ জুলাই রাত থেকে রোগী আবার যখন ছটফট শুরু করে তখন ডা. রানা রোগীকে ঘুমের ওষুধ দিয়ে ঘুমিয়ে রাখেন। পরদিন হিরা খাতুন মারা যায়।
এ সময় ডা. রানা তড়িঘড়ি করে উন্নত চিকিৎরার জন্য শার্শা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে বলেন। স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে ডাক্তার জানায় অনেক আগেই মারা গেছে রোগী। সেসময় অর্থের বিনিময়ে স্থানীয় প্রভাবশালী নেতাকর্মীদের মধ্যস্থতায় বিষয়টি ধামা চাপা দেয়া হয়।

এসব অব্যবস্থা অনিয়ম অস্বাস্থ্যকর ভুল ও অপচিকিৎসার বলি হচ্ছেন সাধারণ মানুষ। অথচ মোটা অংকের টাকা পেয়ে নিশ্চুপ রয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

এ ব্যাপারে বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ওসি (তদন্ত) সুকদেব রায় জানান, এ ব্যাপারে কেউ কোন অভিযোগ নিয়ে তদন্ত কেন্দ্রে আসেনি। অভিযোগ পেলে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা