সোমবার, মে ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

নড়াইলের বাড়ীভাঙ্গা গ্রামে নেই কোন প্রাথমিক বিদ্যালয়!

নড়াইলের বাড়ীভাঙ্গা গ্রামে নেই কোন প্রাথমিক বিদ্যালয়, এনজিও পরিচালিত স্কুল, মাদ্রাসা বা মাধ্যমিক বিদ্যালয় কোন কিছুই নেই। তাই অধিকাংশ শিশুরা লেখাপড়া থেকে বঞ্চিত হন। অনেক অভিভাবকের ইচ্ছার প্রেক্ষিতে শিশুরা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করলেও কষ্ট করে ২,৩ কিলোমিটার দুরে যেতে হয়।

এই গ্রামের পূর্বদিতে নড়াইলের রায় গ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব প্রায় ৪ কিলোমিটার, উত্তরে নড়াইলের হান্দলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব ২ কিলোমিটার হলেও রাস্তাঘাটের বেহালদশায় ওই স্কুলে যাতায়াত করা কষ্টসাধ্য।

পশ্চিমে নড়াইলের ব্রাহ্মণডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব প্রায় আড়াই কিলোমিটার।

আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, প্রাথমিক বিদ্যালয় গুলি দূরত্বের কারনে শিশুরা স্কুলে যেতে অনীহা প্রকাশ করে। যার ফলে প্রাথমিকের গন্ডি থেকেই অধিকাংশ শিশুরা ঝড়ে পরে। এছাড়া অভিভাবকদের আপ্রাণ চেষ্টায় কিছু শিশুরা পড়াশোনা করলেও তাদের সংখ্যা খুব বেশি নয়। অবশ্য কিছু অভিভাবক তাদের সন্তানদের লেখাপড়ার সুবিধার্থে গ্রাম ছেড়ে নড়াইল শহরে বাসা ভাড়া করে বসবাস করছেন। তবে তাদের সংখ্যা হবে সর্বোচ্চ ১০জন।

স্কুলের দূরত্ব বেশি হওয়ায় পড়াশোনা বাদ শিশুরা সময় কাটানোর জন্য মার্বেল খেলেন, কেউ লুডু খেলে। আর একটু বড় হলেই কেরামবোর্ড, তাস খেলা শুরু করে। বয়স বাড়ার সাথে সাথে সিগারেট, গাজা, ইয়াবা ইত্যাদি। বর্তমানে এই গ্রামের ১৪, ১৫ বছর বয়সীরা যুবকরা টাকার বিনিময়ে তাস খেলা, গাজা, ইয়াবা সেবন ও বিক্রির সাথে জড়িত। মাঝে মধ্যে চুরির ঘটনাও ঘটে চলেছে। জেলার বিভিন্ন এলাকায় বিচরণ করে।

বিভিন্ন এলাকার উন্নয়নকর্মকান্ড দেখে খুব হতাশায় এই এলাকায় একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের জন্য অন্তত ১৫ বছর ধরে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। ব্যর্থতার মূল কারণ হলো স্কুলের জন্য ৩৩ শতক জমি কিনতে হবে। এই জমির বর্তমান বাজার দর প্রায় সাত লাখ টাকা। গ্রামবাসীর তেমন আর্থিক ও মানসিক সংগতি নেই এতোগুলি টাকা দেওয়ার। স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে আগ্রহ না থাকলেও সামাজিক আর দলাদলিতে বেশ আগ্রহ রয়েছে গ্রামবাসীর।

গ্রামের অনেকে জানান- ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে অনেক প্রার্থীর পদচারণা ছিল নড়াইলে। ওই সময়ে পত্র-পত্রিকায় এই গ্রামে প্রাথমিক বিদ্যালয় না থাকায় শিশুরা শিক্ষা হতে বঞ্চিত হচ্ছে এমন একাধিক প্রতিবেদন প্রকাশিত হয় বিভিন্ন পত্রিকায়। এসব নিউজ দেখে একজন সম্ভাব্য প্রার্থী স্কুল প্রতিষ্ঠার আগ্রহ প্রকাশ করেন। তখন আমরা গ্রামবাসী স্বপ্ন দেখেছিলাম। অবহেলিত জনপদে একটি স্কুল প্রতিষ্ঠিত হবে। কিন্তু নির্বাচনে ওই প্রার্থী বিশিষ্ট শিল্পপতি ও শিক্ষানুরাগী মনোনয়ন না পেয়ে তিনি হারিয়ে যান। তিনি গত এক বছরে আর এলাকায় আসেননি।

তারা আরো জানান- কিন্তু এখনো স্বপ্ন দেখি একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের। ৭লাখ টাকা হলেই ৩৩ শতক জমি ক্রয় করা যাবে। সেখানেই সরকারীভাবে গড়ে উঠবে সরকারী প্রাথমিক বিদ্যালয়। এই স্কুলে নড়াইলের বাড়িভাঙ্গা গ্রামসহ আশেপাশের গ্রামের দেড় শতাধিক কোমলমতি শিশু লেখাপড়ার সুযোগ পাবে। সমাজের অনেক শিক্ষানুরাগী, বিত্তবান ও দানশীল মানবদরদীদের সহযোগিতায় হয়তো এই গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠা করা সম্ভব। শেষ পর্যন্ত প্রয়োজনে ভিক্ষা করে হলেও গ্রামে স্কুল প্রতিষ্ঠা করতে চাই।

গ্রামের নাম ‘বাড়ীভাঙ্গা’। নামটি শুনলে হয়তো প্রশ্ন জাগতে পাওে বাড়ি কি ভেঙ্গে গেছে? গ্রামের নাম বললে অনেকেই এমন প্রশ্ন করে থাকে। গ্রামটির অবস্থান নড়াইলের নোয়াগ্রাম ইউনিয়নে। এ গ্রাম হতে শহরের দূরত্ব ১২ কিলোমিটার এবং শহরের দুরত্ব ১১ কিলোমিটার। উপজেলা শহর হতে পশ্চিমদিকে এবং নড়াইল জেলা শহর হতে উত্তর পূর্বদিকে। এই গ্রামের দক্ষিণ পাশ দিয়ে নড়াইলের নবগঙ্গা নদী প্রবাহিত। পশ্চিম পাশ দিয়ে বয়ে গেছে নড়াইলের বাড়িভাঙ্গা খাল। খালটি নড়াইলের নবগঙ্গা নদীর সাথে নড়াইলের ইছামতি বিলের সংযোগ ঘটিয়েছে। এই খালটিতে বর্ষা মৌসুমে প্রচুর দেশীয় প্রজাতির মাছ ধরা পড়ে।

প্রাথমিক বিদ্যালয় শিক্ষার কি? বোঝেনা শিশুরা নদী ও খাল বেষ্টিত নড়াইলের বাড়ীভাঙ্গা গ্রামের দেড়শতাধিক পরিবারের বসবাস। কিন্তু বাস্তবতাকে তুলে ধরে সমস্যা সমাধাণের উদ্দেশ্যেই। এই গ্রামে নেই কোন শিক্ষা প্রতিষ্ঠান, খেলার মাঠ, রাস্তাঘাটেরও তেমন কোন উন্নয়ন ঘটেনি। যার কারনে দেশ এগিয়ে গেলেও নড়াইলের এই বাড়ীভাঙ্গা গ্রামসহ আশেপাশের বেশ কয়েকটি গ্রামের মানুষ লেখাপড়াসহ উন্নয়ন কর্মকান্ড থেকে অন্তত শত বছর পিছিয়ে আছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

এনামুল-সম্রাটসহ ৪ জনের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

ক্যাসিনো ব্যবসার সঙ্গে সম্পৃক্ততা ও অবৈধ অর্থ লেনদেনের অভিযোগে সংসদবিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

  • নড়াইলে শিশু মহিমা খুন ।। দাদা-দাদিসহ ৮জনের বিরুদ্ধে মামলা
  • টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী
  • সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান
  • নড়াইলে ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করলেন এসপি জসিম উদ্দিন
  • এবার বাংলাদেশেও ভাঙল প্রচলিত নিয়ম, যাত্রী নিয়ে বিয়ে করতে বরের বাড়িতে কনে!
  • তবু নড়াইলের দিপালী’র মুক্তিযোদ্ধার স্বীকৃতি মেলেনি! মৃত্যুর পরে রাষ্ট্রীয় মর্যাদার প্রত্যাশা
  • আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করতে সুপ্রিম কোর্টে মিন্নি
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • পিরোজপুরের মঠবাড়িয়ায় এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
  • নড়াইলে ইয়াবাসহ ইউএনও অফিসের সহায়ক গ্রেফতার
  • নড়াইলে ভাইস চেয়ারম্যানের জামিন ও রিমান্ড না মঞ্জুর
  • ঢাবিতে ভর্তিচ্ছুদের সহায়তায় বাগেরহাট জেলা…