শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

নিউজিল্যান্ডের সেই মসজিদে জড়ো হয়ে ৩৫০ জনের ইসলাম ধর্ম গ্রহণ

নিউজিল্যান্ডের ক্রাইচচার্চে ১৫ তারিখে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার পর দেশটিতে ইসলাম ধর্ম গ্রহণের ট্রেন্ড সৃষ্টি হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে একটি ইংরেজি ব্লগসাইট।

তারা জানিয়েছে, গতকাল ১৭ মার্চ প্রায় ৩৫০ জন মানুষ ক্রাইচচার্চের একটি মসজিদে জড়ো হন এবং একই সাথে তারা ইসলামিক পণ্ডিতের কাছে ইসলাম ধর্ম গ্রহণ করেন। তবে অনেকে এ তথ্যকে সঠিক বলে মানছে না। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই কথা বলেছেন।ইংরেজি কয়েকটি ব্লগ সাইটে বলা হয়েছে, তারা বিষয়টি নিয়ে আরও অনুসন্ধান করবে এবং ইসলাম গ্রহণ করা ব্যক্তিদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করবে।

তবে এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই ব্যক্তিগত অনুসন্ধান প্রকাশ করছেন যাদের অনুসন্ধানে দেখা গেছে বিষয়টি কেবল ফেসবুক ফ্রেন্ড যে ছবি নিয়ে ইসলাম গ্রহণের দাবি করা হয়েছে সেই ছবিটি অনেক পুরনো বলে দাবি তাদের তবে নিউজিল্যান্ডে ভয়াবহ হামলার পরে সেখানের খ্রিস্টান ধর্মাবলম্বীদের মধ্যে ইসলামের প্রতি আগ্রহ ও সহমর্মিতা বাড়তে দেখা গেছে।

নিউজিল্যান্ডের এই ভয়াবহ হামলার পর অনেককেই দেখা গেছে মুসলমানদের পাশে দাড়াচ্ছে। এক মসজিদে খ্রিস্টানরা লাইন ধরে মসজিদে নামাজের কাতারের পেছনে নিরাপত্তা দিতে দাড়িয়ে থাকতেও দেখা গেছে।

প্রসঙ্গত, গত ১৫ মার্চ শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইচচার্চে দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলায় নামাজরত ৫০ জন মুসুল্লি নিহত হন। হামলাকারী ব্রেন্টন একজন উগ্র সন্ত্রাসবাদী ক্রুসেডার গোষ্ঠির সাথে সম্পৃক্ত এবং সে শ্বেতাঙ্গরাই শ্রেষ্ট তত্বে বিশ্বাসী। অস্ট্রেলিয়ার নাগরিক এই হামলাকারী সন্ত্রাসী প্রবল মুসলিমবিদ্ধেষ লালন করা একজন পরিকল্পিত ক্রুসেডার বলেই প্রমান পাওয়া গেছে।ব্রেন্টনের মুসলিমবিদ্ধেষ নিয়ে ভয়াবহ এই সন্ত্রাসবাদী হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় নিউজিল্যান্ডে ইসলামের আলো ছড়িয়ে পড়ছে দ্রুত গতিতে। নিউজিল্যান্ডে অসংখ্য মানুষ নতুন করে ইসলাম ধর্মে দিক্ষিত হচ্ছেন বলে দাবি করা হচ্ছে।

সূত্র: বিডিমর্নিং

সেই সিনেটরের বিতর্কিত মন্তব্য নিয়ে অস্ট্রেলিয়ান রাষ্ট্রদূতকে তলব

অভিবাসী মুসলমানদের নিয়ে বিতর্কিত মন্তব্যকারী অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে ইন্দোনেশিয়া। বিষয়টির প্রতিবাদ জানাতে দেশটিতে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।বার্তা সংস্থা এএফপির বরাতে ডন জানায়, ইন্দোনেশিয়ার নিযুক্ত অস্ট্রেলিয়ান রাষ্ট্রদূতকে পররাষ্ট্রমন্ত্রণালয়ে ডেকে অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ জানানো হয়েছে।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি টুইটবার্তায় বলেন, অস্ট্রেলিয়ান রাষ্ট্রদূত আমাদের জানিয়েছেন ফ্রেজার অ্যানিংয়ের বক্তব্য একান্তই তার ব্যক্তিগত। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী, সিনেটের কোনো সদস্য এবং সাধারণ জনগণ সবাই তার বক্তব্যের বিরোধিতা করেছেন।

শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে জুমার নামাজের সময় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ডানপন্থী শেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্টের গুলিতে ৫০ জন নিহত হয়েছেন। এছাড়া গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন অন্তত ৪৮ জন। নৃশংস এ হামলার কারণ হিসেবে দেশটির ইমিগ্রেন্টকে দায়ী করেছেন অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেসার অ্যানিং।নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর শেতাঙ্গ বন্দুকধারীর চালানো স্মরণকালের ইতিহাসে বর্বরোচিত এ হামলাকে সন্ত্রাসী ঘটনার পরিবর্তে এটিকে ‘সহিংস সতর্কতা’ বলে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছেন তিনি। এ রক্তপাতের কারণ হিসেবে অ্যানিং বলেন, নিউজিল্যান্ডের ইমিগ্রেশন ব্যবস্থা মুসলিম ধর্মান্ধদের অনুমোদন দিয়েছে।

আজ নিউজিল্যান্ডের সড়ক রক্তে রঞ্জিত হওয়ার মূল কারণ তাদের অভিবাসন নীতি। যে নীতি মুসলিম ধর্মান্ধদের আশ্রয় প্রার্থনা করতে প্রথম পছন্দের দেশ হিসেবে নিউজিল্যান্ডকে বেছে নেওয়ার অনুমতি দেয়।

অ্যানিংয়ের এমন মন্তব্যের প্রতিবাদ জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন টুইটারে বলেন, তার এ ধরনের বক্তব্য ন্যক্কারজনক। এ ধরনের মতামতের অস্ট্রেলিয়াতে কোনো স্থান নেই।

এটা অস্ট্রেলীয় সংসদ। নিজের মন্তব্যের জন্য তার লজ্জিত হওয়া উচিত। আমার সরকার কোনোভাবেই এর সঙ্গে একমত নয়। শুক্রবারের বিবৃতির জন্য অ্যানিংয়ের বিরুদ্ধে অস্ট্রেলিয়া সরকার পার্লামেন্টে তিরস্কার প্রস্তাব তুলবে বলেও জানান তিনি।

একই রকম সংবাদ সমূহ

পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের

লেখাপড়াকে বাদ দিয়ে নয় বরং বাস্তবতা আর প্রয়োজনের তাগিদে সৎপথেরবিস্তারিত পড়ুন

সৌদিতে ঈদ ১১ আগস্ট বাংলাদেশে ১২ আগস্ট

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী ১১ আগস্ট পবিত্র ঈদুল আযহাবিস্তারিত পড়ুন

বাংলাদেশে ঈদুল আজহা হতে পারে ১২ আগস্ট

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মুসলিমদের অন্যতম উৎসব পবিত্র ঈদুল আজহা আগামীবিস্তারিত পড়ুন

  • ‘কলারোয়া নিউজ’ এর পক্ষ থেকে সকলকে ঈদ মোবারক
  • ঈদে বাড়িতে ফেরার আগাম টিকিট নেয়ার শেষ দিন আজ
  • দায়িত্ব বোঝা কাঁধে নিয়ে রাস্তায় দাঁড়িয়ে ইফতারি করতে হয় তাদের
  • দেশ-বিদেশে সবচেয়ে সস্তায় ভ্রমণের ১০ গন্তব্য
  • নারীর শ্লীলতাহানীতে কতিপয় মাদরাসা শিক্ষক-ইমামরা কি মানুষ?
  • ইটালির ভ্যাটিক্যান সিটি থেকে তরু ইসলাম…
  • অনলাইনে অর্ডার : লক্ষ্মীপুরে ঘড়ির বদলে এলো পেঁয়াজ
  • ফার্মগেট-বারিধারায় সড়কে শিক্ষার্থীরা
  • ‘মি. স্পিকার, আসসালামু আলাইকুম’: জেসিন্ডা
  • মুসলিম স্থাপত্যের অনন্য নিদর্শন তালার তেঁতুলিয়া শাহী মসজিদ
  • ‘জ্বিনের বাদশা’সহ আটক ৩