শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

দৃষ্টিশক্তি বাড়াতে চোখের দুর্দান্ত পাঁচটি ব্যায়াম

প্রযুক্তিগত অগ্রগিত মানুষের জন্য আশীর্বাদ বয়ে আনে ঠিকই; কিন্তু অনেক সময় এর জন্য মানুষকে চরম মূল্যও শোধ করতে হয়। যেমন কম্পিউটার এবং মোবাইল স্ক্রিনে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকার ফলে দৃষ্টিশক্তি হারাতে হয়।

কিন্তু এর কি কোনো সমাধান নেই? আছে। যদি আপনি নিয়মিতভাবে চোখের কিছু ব্যায়াম করতে পারেন তাহলে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। আপনি যদি চোখে চশমা ব্যবহার করেন তাহলে এই ব্যায়ামগুলো করার আগে তা খুলে নিবেন।

ব্যায়ামগুলো হলো…

১. চোখের পলক ফেলা
এই ব্যায়ামের পেছনের ধারণাটি একদম সহজ-সরল। আমাদের চোখ নিজের সুরক্ষার জন্য প্রতিবার পলক ফেলার সময় পানি উৎপাদন করে। এই পানি চোখের শুষ্কতা দূর করার পাশাপাশি চোখের মনিগুলোকে আর্দ্র এবং কোমল রাখে। প্রতিদিন তিন মিনিট ধরে প্রতি তিন সেকেন্ড পরপর পলক ফেলে এই ব্যায়ামটি করুন।

২. হাতের তালু ঘষে চোখে লাগান
আপনার দুই হাতের তালু ঘষে তাপ উৎপাদন করুন। এরপর চোখ দুটো বন্ধ করে হাতের তালু দিয়ে আলতো করে চাপ দিন।

হাত দুটো এমনভাবে চোখের ওপর স্থাপন করুন যাতে আঙ্গুলগুলো থাকে কপালে আর তালুর গোড়র দিকটা থাকে গালের হাড়ের ওপর। তবে চোখে জোরে চাপ দিবেন না। শুধু তাপটা লাগতে দিন। দুই মিনিট ধরে প্রতি ৫ সেকেন্ড পরপর এমনভাবে চোখের এই ব্যায়ামটি করুন।

৩. জুমিং
আপনার ডান হাতটা সামনে প্রসারিত করে এমনভাবে মুষ্ঠিবদ্ধ করুন যাতে আপনার বৃদ্ধাঙ্গুলটি ফেসবুক লাইক বাটনের মতো উঁচিয়ে থাকে। এবার বৃদ্ধাঙ্গুলিটির ওপর দৃষ্টি নিবদ্ধ করুন। এরপর বৃদ্ধাঙ্গুলিট আস্তে আস্তে মুখের দিকে সরিয়ে নিয়ে আসুন। যতক্ষণ না তা আপনার চোখ থেকে মাত্র তিন ইঞ্চি দূরে অবস্থান করছে। এবার থামুন। এরপর পুনরায় হাতটি আবার চোখ থেকে দূরে প্রসারিত করুন। বৃদ্ধাঙ্গুলি থেকে নজর অন্যদিকে ফেরাবেন না। তিনি মিনিট ধরে এই ব্যায়ামটি করুন।

৪. কাছে এবং দূরে ফোকাস করা
ওপরের ব্যায়ামটির মতো করেই বৃদ্ধাঙ্গুলিটি ফেসবুক লাইক বাটনের মতো করে উঁচিয়ে ডান হাতটি প্রসারিত করুন। এরপর আপনার রুমের সবচেয়ে দূরের একটি বস্তু বাছাই করে তার সমান্তরালে আঙ্গুলটি রাখুন। প্রথমে বৃদ্ধাঙ্গুলিটির দিকে ৫ সেকেন্ড ধরে তাকান। এরপর ওই বস্তুটির দিকে তাকান। এভাবে তিন মিনিট ধরে ব্যায়ামটি করুন।

৫. ফিগার অফ এইট
এই ব্যায়ামটি করার জন্য কল্পনা করুন যে আপনার থেকে ১০ ফুট দূরে শুন্যের মধ্যে ঝুলে আছে একটি বড় অসীম প্রতীক। এমনটা সম্ভব না হলে একটি বড় চার্ট পেপারে একটি অসীমতার রেখা এঁকে নিন। এরপর চার্টটি দেয়ালে লাগিয়ে ১০ ফুট দূরে দাঁড়ান। এবার চোখ দুটো নাড়িয়ে অসীমতার রেখাগুলোকে অনুসরণ করুন। প্রথমে একদিকে যান পরে আবার বিপরীত দিকে আসুন।

প্রতিদিন দুবার করে এই ব্যায়ামগুলি করলে সবচেয়ে ভালো ফল পাবেন। তবে একবার করে করলে যথেষ্ট উপকারিতা পাওয়া যাবে। আর একনাগাড়েই যদি পাঁচটি ব্যায়াম করতে না পারেন তাহলে আলাদা আলাদা সময়ে করুন। এই ব্যায়ামগুলো নিয়মিত করলে মাত্র কয়েক সপ্তাহ পরই আপনার চোখের দৃষ্টি উন্নত হতে থাকবে।
সূত্র : বোল্ডস্কাই

একই রকম সংবাদ সমূহ

এবার বাংলাদেশেও ভাঙল প্রচলিত নিয়ম, যাত্রী নিয়ে বিয়ে করতে বরের বাড়িতে কনে!

এবার বাংলাদেশেও ভাঙল প্রচলিত নিয়ম, যাত্রী নিয়ে বিয়ে করতে বরেরবিস্তারিত পড়ুন

কলারোয়ায় উপজেলা পর্যায়ে সাংবাদিকদের সাথে পুষ্টি বিষয়ে গোলটেবিল বৈঠক

কলারোয়ায় উপজেলা পর্যায়ে সাংবাদিকদের সাথে পুষ্টি বিষয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিতবিস্তারিত পড়ুন

ভালোবাসার সুড়ঙ্গ রহস্য (ভিডিও)

প্রকৃতি অপার রহস্যের ভান্ডার। তাই সে মাঝে মাঝেই আমাদের চমকেবিস্তারিত পড়ুন

  • কিডনি রোগ প্রতিরোধ ও প্রতিকারের উপায়
  • ঝুঁকি নিয়ে ছবি তুলে আলোচনায় দম্পতি
  • এক বছর পরও নড়াচড়া করে মৃতদেহ!
  • সেলফি তোলায় ছড়াচ্ছে উকুন!
  • আলসেমি দূর করার উপায়
  • রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে উপকারী আমড়া
  • সেলফির কারণে দ্রুত ছড়াচ্ছে উকুন!
  • হৃদরোগ প্রতিরোধের সহজ মন্ত্র
  • কাশ্মীরের একটি গ্রামের নাম ‘বাংলাদেশ’
  • ফেসবুকে নতুন ফিচার চালু, ডিলিট হবে সবকিছু
  • ব্যবহারকারীদের নিরাপত্তায় ফেসবুকে নতুন ফিচার
  • সৌরশক্তিতেই চলবে শাওমি