শনিবার, এপ্রিল ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

তালার ডুমুরিয়া হাইস্কুলে ১৫দিন পেছালো সহকারী প্রধান শিক্ষক নিয়োগ কার্যক্রম

সাতক্ষীরার তালার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নিয়োগে দূর্নীতি-অনিয়মকে হালাল করতে এবার সিনিয়রদের বাদ দিয়ে জুনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত শিক্ষক নিয়োগ দিয়ে নিয়োগ কার্যক্রম সম্পন্নের অভিযোগ উঠায় জেলা শিক্ষা কর্মকর্তা নিয়োগ কার্যক্রম ১৫ দিনের জন্য স্থগিত করেছেন।

এর আগে সরকারী পরিপত্রকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উপজেলাকে বাদ দিয়ে বৃহস্পতি বার(১৪ ফেব্রুয়ারী) নিয়োগ পরীক্ষার ভেন্যু নির্দ্ধারণপূর্বক জেলা সদরের তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষার কথা ছিল। এর আগেও স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগে পরীক্ষার আগেই নিয়োগ সম্পন্নসহ নানাবিধ অভিযোগে সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ হয়েছিল।
অভিযোগে বলা হয়েছিল,কতৃপক্ষ শুধুমাত্র নিয়ম রক্ষার স্বার্থে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে সংশ্লিষ্ট বিদ্যাপীঠের বি.পি.এড শিক্ষক (শরীর চর্চা) প্রহ্লাদ চন্দ্র হালদারকে নিয়োগ দিতে যাচ্ছে। এনিয়ে এলাকাবাসী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, উপ-পরিচালক, খুলনাঞ্চল, উপজেলা শিক্ষা অফিসার, পরিচালনা পরিষদ, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছিলেন।

অভিযোগে আরো বলা হয়,তালা উপজেলার ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে দীর্ঘ দিন যাবৎ সহকারী প্রধান শিক্ষক পদটি শূণ্য থাকায় প্রায় ৫ মাস আগে পরিচালনা পরিষদের সিদ্ধান্ত মোতাবেক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। তবে ইতোমধ্যে পরিচালনা পরিষদের একাংশ একই বিদ্যালয়ের বিপিএড শিক্ষক প্রহলাদ চন্দ্র হালদারকে সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগের বিষয়টি প্রায় সম্পন্ন করে ফেলে। এতে বহিরাগত প্রার্থীদের ঐ পদে আবেদন বা পরীক্ষা দিতে অনাগ্রহ তৈরী হয়।
নিয়োগ নিয়ে এমন নানা অভিযোগ,অনুযোগ সহ নানা প্রতিবন্ধকতায় খানিকটা হলেও থমকে যায় এর কার্যক্রম। তবে নিয়োগ বিজ্ঞপ্তির মেয়াদ শেষ হতে যাওয়ায় সর্বশেষ বেপরোয়া হয়ে উঠেছে কতৃপক্ষ। এমন পরিস্থিতিতে গত ২৮ জানুয়ারী সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হামিদের চাকুরীর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নিয়োগ পরীক্ষাকে সম্পন্ন করতে পরিচালনা পরিষদের একাংশ তড়িঘড়ি করে জেষ্ঠ্য শিক্ষকদের বাদ দিয়ে মিতা দত্তকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

জানা যায়,ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদে নিয়োগ দিলে অন্যান্যদের পাশাপাশি একই বিদ্যালয়ের জেষ্ঠ্য শিক্ষক ভোলানাথ দাশ,প্রহলাদ চন্দ্র হালদার ও শ্যামল কুমার দাশ আবেদন করেন। সেক্ষেত্রে আব্দুল হামিদের চাকুরীর মেয়াদ শেষে জেষ্ঠ্যতার ভিত্তিতে নূপুর পাল ও মো: হাছিবুর রহমানকে পাশ কাটিয়ে তাদের জুনিয়র মিতা দত্তকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। শুধু এখানেই শেষ নয়। মিতা দত্তকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ সভায় পরিচালনা পরিষদের একটি বড় অংশ অভিভাবক সদস্যদের না জানিয়ে ৫ ফেব্রুয়ারী সভার কার্যক্রম দেখিয়ে তা সম্পন্ন করা হয়। ঐ সভার রেজুলেশনে সদ্য বিদায়ী ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ আব্দুল হামিদের স্বাক্ষর সংগ্রহ করানো হয়।

এদিকে চলতি বছরের ২৮ জানুয়ারী আব্দুল হামিদ অবসরে গেলে ৫ ফেব্রুয়ারীর সভায় তার স্বাক্ষর সংগ্রহ করায় ধারণা করা হচ্ছে,কতৃপক্ষ ঐ সভার তার মেয়াদের একটি তারিখ দেখিযেছেন।যা নিয়োগের স্বার্থে তারা গোপন রেখেছেন।
এলাকাবাসী অভিযোগ,প্রহ্লাদ চন্দ্র হালদার বিএ পাশ করার পর শর্ত-সাপেক্ষে বিপিএড শিক্ষক হিসেবে ঐ বিদ্যালয়ে নিযোগ পান। পরে স্ব-বেতনে কতৃপক্ষ তার বি.পি.এড করিয়ে আনে। ইতোমধ্যে প্রহ্লাদ প্রচার দেন যে,তিনি সাতক্ষীরা হাজী ওয়াজেদ বিএড কলেজ থেকে ২০১১ সালে বিএড কোর্স সম্পন্ন করেছেন। এর প্রেক্ষিতে গত ২০১১ সালের ঐ বিদ্যালয়ে তার হাজিরা খাতা পর্যালোচনা এবং সাবেক ও বর্তমান প্রধান শিক্ষকসহ পরিচালনা পরিষদ সদস্যদের সাথে কথা বলে জানাযায়,তিনি ঐবছর বিএড কোর্স সম্পন্ন করতে স্কুল থেকে কোন প্রকার ছুটি নেননি এমনকি বিএড করতে কোন প্রকার আবেদন বা জানানও দেননি স্কুল কতৃপক্ষকে। এক্ষেত্রে তিনি যদি বিএড কোর্স করেন তা হলে সেটা তিনি নিজ দায়িত্বে করে এসেছেন। বস্তুত,তিনি বিএড কোর্স করলেও কোন দিন সেখানে ক্লাসই করেননি। ২০১১ সালে ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয় তার কর্মস্থলের হাজিরা খাতাই তার প্রমান বহন করে।

সূত্রমতে,সহকারী প্রধান শিক্ষক পদে তার বিএড কোর্স করা বা না করা কোন প্রভাব না ফেললেও নিয়োগ পরীক্ষার আগেই তার নিয়োগের বিষয়টি চাউর হওয়ার বিষয়টিই মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে নিয়ম রক্ষা করতেই কেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন কতৃপক্ষ।

সর্বশেষ পত্রিকান্তে এনিয়ে ব্যাপক লেখালেখি ও বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগের প্রেক্ষিতে নিয়োগ পরীক্ষার ভ্যেনু পরিবর্তন করে উপজেলার বাইরে জেলা সদরের তালতলা আদর্শ মমাধ্যকি দ্যিালয়কে নির্দ্ধারণ করা ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগে জেষ্ঠ্যতার বিষয়টিকে অগ্রাহ্য করার বিষয়টি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগে দূর্নীতি-অনিয়ম বহুলাংশে প্রমান করে।

প্রসংগত,এর আগে পরিচালনা পরিষদ গঠন প্রক্রিয়া নিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ ও উচ্চাদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। এলাকাবাসীর পাশাপাশি বিদ্যাপীঠের পরিচালনা পরিষদের একাংশের দাবি,ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিযোগে মেধার যথাযথ মূল্যায়নপূর্বক স্বচ্ছতা বজায় রেখে নিয়োগ কার্যক্রম সম্পন্ন হোক। এব্যাপারে তারা সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
এব্যাপারে তালা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: আতিয়ার রহমানের নিকট জানতে চাইলে তিনি বলেন,অভিযোগের বিষয়টি তিনি অবগত হয়েছেন। তবে ভ্যেনু পরিবর্তনের বিষয়টি তার জানা নেই। নিয়োগে নীতিমালার কোন বিষয় প্রমানিত হলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ও খেশরা ইউপি চেয়ারম্যান অধ্যাপক রাজিব হোসেন রাজুর নিকট জানতে চাইলে তিনি এনিয়ে কোন মন্তব্য করতে রাজী হননি।
##

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর জুইয়ের গনসংযোগ

তালা উপজেলার সার্বিক উন্নয়ন সহ অবহেলি নির্র্যাতিত নিপিড়ীত নারী সমাজের উন্নয়নে সকলের সহযোগীতা নিয়ে কাজ করতে চায়। সন্ত্রাস, মাদক,সাম্প্রদায়িকতা ও জঙ্গীবাদের বিরুদ্ধে আমার অবস্থান। দিন বদলের অভিযাত্রায় গনতন্ত্রের মানসকন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও সমৃদ্বির পথে দেশ এগিয়ে যাচ্ছে। তিনি এবার ঘোষনা দিয়েছেন গ্রামকে শহরে রপান্তিরিত করার । তারই এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে বাংলাদেশ মহিলা লীগের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে দল-মত নির্বিশেষে সকলকে সাথে নিয়ে তালা উপজেলাকে একটি মডেল উপজেলায় পরিনত করতে কাজ করতে চায়। এলাকার জলাবদ্বতা নিরসন সহ সকল অ-সমাপ্ত উন্নয়ন প্রকল্পের কাজগুলো জনপ্রতিনিধিদের সাথে নিয়ে কাধে কাঁধ মিলিয়ে কাজ করতে চায়। এজন্য তালা উপজেলাবাসীর কাছে ভোট প্রার্থণা করছি। তালা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হতে পারলে আশারাখি আমার দারা কেউ অসম্মানিত হবেন না।
মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জেলা মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শাখিলা ইসলাম জুই বুধবার বিকালে তালা প্রেসক্লাবের কর্তব্যরত সাংবাদিকদের সাথে মতবিনিমিয় কালে উপরোক্ত কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের উপদেষ্টা এমএ হাকিম,সহ-সভা নজরুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক সেলিম হায়দার,দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম প্রমুখ।
পরে তালা বাজারে শাখিলা ইসলাম জুই গনসংযোগ করেছেন,এসময় তিনি সকলের কাছে ও সমর্থন কামনা করেন।
সাংবাদিক শাকিলা ইসলাম জুঁই, সংবাদভিত্তিক জনপ্রিয় নিউজ চ্যানেল নিউজ ২৪ ও দৈনিক ভোরের পাতা এবং দৈনিক স্পন্দন এর সাতক্ষীরা জেলা প্রতিনিধি এবং সাতক্ষীরা প্রেসক্লাবের এক জন সম্মানিত সদস্য।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

তালায় ইউএনও’র প্রেরণায় গার্লস হাইস্কুলে ডেইলি স্টার কর্নার চালু

তালা উপজেলা নির্বাহী অফিসার ইউএনও’র অনুপ্রেরণায় শহীদ আলী আহম্মেদ বালিকাবিস্তারিত পড়ুন

  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • তালায় পেশা হারিয়ে বেকারত্বে ভুগছেন কপোতাক্ষ পাড়ের জেলে সম্প্রদায়
  • তালায় পূজা উদযাপন পরিষদের নেতাকে জড়িয়ে কুৎসা রটনার অভিযোগ!
  • তালায় সাবেক ব্যাংক কর্মকর্তার মৃত্যু
  • তালায় ইসলামী ব্যাংক স্কুল ব্যাংকিং ক্যাম্পইন অনুষ্ঠিত
  • তালায় প্রতিপক্ষের দায়ের কোপে একজন আহত॥ সাতক্ষীরা হাসপাতালে ভর্তি
  • পরিকল্পিত মামলায় তালার বারবার নির্বাচিত ইউপি সদস্য নিমাই সানা পালিয়ে বেড়াচ্ছেন!
  • বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে তালার তেঁতুলিয়া শাহী জামে মসজিদে
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • তালায় ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা