সোমবার, মে ১৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

কেশবপুরে পল্লী সঞ্চয় ব্যাংক ভবনের ২য় তলার কাজের উদ্বোধন

যশোরের কেশবপুরে আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের অফিস ভবনের ২য় তলার কাজের উদ্বোধন করা হয়েছে।
প্রকল্পের উপজেলা সমন্বয়কারী শুভংকর বিশ্বাসের সভাপতিত্বে সোমবার সকালে প্রধান অতিথি হিসাবে ১০ লাখ টাকা ব্যায়ে প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের অফিস ভবনের ২য় তলার কাজের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমান।
এসময় পল্লী সঞ্চয় ব্যাংকের অফিসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে কেশবপুর উপজেলাবাসি অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হয়েছেন।

জাতীয় শোক দিবসের প্রস্তুতি সভা

যশোরের কেশবপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে এক প্রস্তুতি সভা গতকাল সকালে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগনেতা নজরুল ইসলাম খান, ইয়ার মাহমুদ, মহব্বত হোসেন, জাহাঙ্গীর হোসেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রাবেয়া ইকবাল, সাধারণ সম্পাদিকা মমতাজ খাতুন, পৌর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা ফাতেমা বেগম, পৌর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আবুল বাসার খান, যুগ্ম-আহ্বায়ক সেলিম খান ও হাসান, উপজেলা কৃষকলীগের যুগ্ম-সম্পাদক মাহাবুর রহমান, পৌর কৃষকলীগের সভাপতি আব্দুল গফুর, পাঁজিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আহাদ আল বাহার, বিদ্যানন্দকাটি ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক বি.এম. ইব্রাহীম হোসেন, যুগ্ম-আহ্বায়ক রফিকুল ইসলাম, সাতবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক জি.এম. হোসেন আলী, হাসানপুর ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক আব্দুল ওহাব, ত্রিমোহিনী ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক আব্দুল আলিম ওরফে বাবলু বিশ্বাস, যুগ্ম-আহ্বায়ক আব্দুল জব্বার ও কাজী তৌহিদুল হক প্রমুখ।

সভায় আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়।

ডেঙ্গু প্রতিরোধে সাংবাদিক এসআর সাঈদের আহ্বান

কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি বিশিষ্ট সাংবাদিক এস আর সাঈদ ডেঙ্গু প্রতিরোধে উপজেলা বাসিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি ডেঙ্গু সম্পর্কে নিন্মে বিস্তারিত আলোচনা করেছেন।

ডেঙ্গু কি-
* ডেঙ্গু ভাইরাসজনিত একটি জ্বর যা এডিস মশার কামড়ে ডেঙ্গুজ্বর ছড়ায়। * ডেঙ্গুজ্বর এমনিতে সেরে যায়। তবে হেমোরেজিক ডেঙ্গুজ্বর মারাতœক হতে পারে।

ডেঙ্গু জ্বরের লক্ষণ-
* শরীরের তাপমাত্রা হঠাৎ করে ১০৪ ডিগ্রী থেকে ১০৫ পর্যন্ত বৃদ্ধি পায়। * মাথ্যা ব্যাথা, মাংস পেশী, চোখের পিছনে, পেটে ব্যাথা এবং হাড়ে বিশেষ করে মেরুদন্ডে ব্যাথা। * অরুচি, বমি বমি ভাব ও বমি। * চামড়া নিচে রক্তক্ষরণ, চোখে রক্ত জমাট বাধা। * লালচে / কালো রঙ্গের পায়খানা, দাতের মাড়ি, নাক, মুখ ও পায়খানার রাস্তা দিয়ে রক্তপাত। * রক্তচাপ হ্রাস, নাড়ীর গতি দ্রুত হওয়া, ছটফট করা, শরীর ঠান্ডা হয়ে যাওয়া, স্বাস কষ্ট ও অজ্ঞান হয়ে পড়া। * শরীরে হামের মত দানা দেখা দিতে পারে। * মারাতœক (হেমোরেজিক) ডেঙ্গুজ্বরের ক্ষেত্রে শরীরের অন্তঃস্থিত বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ হতে রক্তক্ষরণ এবং পেটে ও ফুসফুসে পানি জমতে পারে।

প্রাথমিক ব্যবস্থাপনা-
* দ্রুত জ্বর কমানো একান্ত জরুরী। এজন্য মাথায় পানি এবং ভেজা কাপড় দিয়ে শরীর মুছে দিন। * প্যারাসিটামল ব্যবহার করা যেতে পারে, কোন অবস্থাতেই এসপিরিন জাতীয় ঔষুধ খাওয়ানো যাবে না। * রোগিকে প্রচুর পরিমাণে তরল ও স্বাভাবিক খাবার খেতে দিন। * রোগিকে সার্বক্ষণিক ডাক্তারের তত্ত্বাধানে রাখতে হবে, প্রয়োজনে হাসপাতালে ভর্তি করতে হবে।

প্রতিরোধ-
* ফুলের টব, ভাঙ্গা হাড়ি-পাতিল, গাড়ীর পরিত্যাক্ত টায়ার, কৌটা, ভাঙ্গা কলস, ড্রাম, নারিকেল ও ডাবের খোসা, এয়ারকন্ডিশনার ও ফ্রিজের তলায় পানি জমতে দেবেন না। * যে সব স্থানে মশা জন্মায়- সেই সব স্থানে পানি জমতে দেবেন না। * বাড়ির ভেতর, আঙ্গিনা ও বাড়ির আশ-পাশ পরিষ্কার রাখুন। * রাতে ও দিনে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করুন।

ডেঙ্গু প্রতিরোধে উল্লেখিত বিষয়গুলি মেনে চলার জন্য কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি বিশিষ্ট সাংবাদিক এস আর সাঈদ ডেঙ্গু প্রতিরোধে উপজেলা বাসিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা