শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কবি শেখ সুমাইয়া সুলতানার কাব্যগ্রন্থ কিছু বলতে চাই

২০১৮ সালের একুশে বইমেলায় ছিলো কবি শেখ সুমাইয়া সুলতানার কাব্যগ্রন্থ ” শ্বাসরুদ্ধ কারাগার ” শ্বাসরুদ্ধ কারাগার বইটিতে অধিকাংশ কবিতাই ছিলো প্রতিবাদী কবিতা।
কবিতাগুলোতে এদেশের শ্রমজীবী, অসহায়, নিপীড়িতদের কথাই বেশি তুলে ধরার চেষ্টা করেছে।

কিন্তু ২০১৯ বইমেলায় রেখেছে একটি ভিন্নধর্মী বই। ২০১৯ বইমেলায় পাঠকের জন্য আবার নিয়ে এসেছে ” কিছু বলতে চাই”। “কিছু বলতে চাই” বইটিতে ধর্ম, রাষ্ট্র এবং সামাজিক বিষয়াবলী নিয়ে ছোট ছোট বাণী আকারে তৈরি করেছে।
বইটির এই ম্যাগনেটাইট নামকরণ করেছেন কবি ও আবৃত্তিশিল্পী একান্ত চৌধুরী রানা। বইটির প্রচ্ছদ করেছেন সুলাইমান সাদী। বইটি প্রকাশনায় থাকছে বাবুই প্রকাশনী এবং প্রকাশক মোর্শেদ আলম হৃদয়।

২০১৮ সালের ” শ্বাসরুদ্ধ কারাগার ” বইটি পাঠক হৃদয়ে ব্যপক সাড়া পাওয়ায় আবারও কবি শেখ সুমাইয়া সুলতানা ২০১৯ বইমেলায় পাঠকের সামনে নতুন বই নিয়ে এসেছে “কিছু বলতে চাই”।

কবি শেখ সুমাইয়া সুলতানা ১৯৯৬ সালের ১২ই ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার হাজীপাড়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা শেখ আব্দুল হামিদ, মাতা শেখ উম্মে হাবিবা।

যদিও তিনি কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন কিন্তু তার শৈশব-কৈশোর-যৌবন অবধি তার সাহিত্য জীবন নারায়ণগঞ্জ শীতলক্ষ্যার তীরেই।

শীতলক্ষ্যার তীরে কবির সাহিত্যের হাতেখড়ি, সেই সুবাদে অনেকেই কবিকে শীতলক্ষ্যার কবি বলে আখ্যায়িত করেছেন।

কবি সুলতানা নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজের বি.এ.অনার্স বাংলা বিভাগে অধ্যয়নরত।

সাহিত্যের পাশাপাশি সাংস্কৃতিক জগতেও প্রতিভাবান। ২০০৪ সালে চিত্রাংকন, ২০০৮ সালে নাতে রাসূল, ২০১০ সালে বিতর্ক প্রতিযোগিতা এমনি করেই তিনি সার্বিকভাবে প্রতিভা ছড়িয়েছেন।
এদেশের কবি, সাংবাদিক, পুলিশ থেকে শুরু করে দেশের সর্বস্তরের মানুষ কবিকে অত্যন্ত স্নেহ করেন এবং ভালোবাসেন। সেই সাথে সাহিত্যে বিশেষ অনুপ্রেরণা যুগিয়েছেন। বাংলাদেশের বিশিষ্ট আবৃত্তিশিল্পী জনাব বদরুল আহসান খান স্যারের অত্যন্ত স্নেহময়ী কবি সুলতানা।
সুলতানার সাক্ষাৎকারে জানা গেছে যে, তার সাহিত্য জীবনে তার পরিবারের অত্যন্ত ভালোবাসা আর অনুপ্রেরণা পেয়েছেন। তার পরিবারের পর বিশেষ অনুপ্রেরণা ছিলো বৃহত্তর ময়মনসিংহ ত্রিশালের সাংবাদিক এইচ,এম মোমিন তালুকদার। এভাবেই হাটি হাটি পা পা করে কবি কিছু সাংবাদিকদের মাধ্যমে পাঠকের কাছে জনপ্রিয় হয়ে উঠেন। এই পর্যন্ত কবির কয়েকটি যৌথ কাব্যগ্রন্থ সহ একক কাব্যগ্রন্থ “শ্বাসরুদ্ধ কারাগার, কিছু বলতে চাই” প্রকাশিত হয়েছে।
তার শ্বাসরুদ্ধ কারাগার কাব্যগ্রন্থে আমরা দেখতে পেয়েছি যে তার অধিকাংশ কবিতায় এদেশের শ্রমজীবী মানুষের সুখ-দুখের কথা, স্বৈরাচার-জুলুম
তথা কবি কাজী নজরুল ইসলামের কবিতার বিদ্রোহ ভাব ফুটে উঠেছে। আবার কখনো রূপসী বাংলার রূপ ফুটিয়ে তুলেছেন। অতঃপর কবির সাহিত্য জীবনের আজ অবধি যা কিছু লিখেছেন তার সবটুকু এদেশের শ্রমজীবি ও অসহায় মানুষের তরে। তার প্রতিটি লেখায় একটি বার্তা থাকে, যা বাংলার আনাচে-কানাচে পড়ে থাকা অসহায়, নির্যাতিতা আর মজলুমের কথা বলে।

কিন্তু ২০১৯ বইমেলায় পাঠকের উদ্দেশ্যে একটু অন্যরকম বই লিখেছেন। যদিও তার ইচ্ছা ছিলো না কিন্তু পাঠকের অনুপ্রেরণা আর অনুরোধ দুই মিলে কবি বইটি লিখতে বাধ্য হয়েছেন।

শত ব্যস্ততার ভিড়েও একটি চমকপ্রদ বই তিনি রচনা করার চেষ্টা করেছেন, যেটার নাম শুনলেই পাঠককে চুম্বকের ন্যায় আকর্ষণ করবে। আর সেই বইটি হচ্ছে একটি বাণীগ্রন্থ “কিছু বলতে চাই”। ” কিছু বলতে চাই বইটিতে ধর্মীয়, রাষ্ট্রীয় ও সামাজিক বিষয়াবলী তুলে ধরেছেন তারমধ্যেও এদেশের সাধারণ মানুষের কথা বলা হয়েছে ছোট ছোট বাণী আকারে। আমি এই প্রতিভাবান কবি শেখ সুমাইয়া সুলতানার ” কিছু বলতে চাই” বইটির ব্যপক পাঠকপ্রিয়তা কামনা করছি।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বর্ণিল সাজে সেজেছে সাতক্ষীরার ৫৮৪টি দুর্গাপূজা মন্ডপ

সনাতন ধর্মালম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব (দূর্গাপূজা) কে কেন্দ্রবিস্তারিত পড়ুন

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

  • ‘ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই’ : জেলা প্রশাসক মোস্তফা কামাল
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • সাতক্ষীরার বাঁশদহের ভবানীপুর প্রাইমারি স্কুলে মিলন সভাপতি নির্বাচিত
  • সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ এক ব্যক্তি গ্রেপ্তার
  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • সাতক্ষীরায় প্রি-পেইড মিটার স্থাপন ও চুরিরোধে ওজোপাডিকো’র অভিযান
  • ৭ অক্টোবরের মধ্যে জেলার সব নদী-খালের অবৈধ নেট-পাটা-বাধ অপসারণের নির্দেশ
  • সাতক্ষীরায় ছাগল খড়ি’তে দেয়ার অপরাধে যুবককে মারপিট!
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • সড়কের জায়গা দখল করে ব্যবসা নয়, অবৈধ বিলবোর্ড অপসারণের নির্দেশ ডিসি’র