বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

একুশে আগস্ট গ্রেনেড হামলার বিচার না হওয়ায়ও উদ্বেগ

হয়রানির শিকার ৪৫৯ এমপি ন্যায় বিচার না পাওয়ায় আইপিইউ’র উদ্বেগ

গত এক বছরে বিশ্বের ৪২টি দেশের ৪৫৯ জন সংসদ সদস্য নানাভাবে নিগৃহীত ও হয়রানির শিকার হওযার তথ্য তুলে ধরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)। এসব এমপিদের অধিকাংশই ন্যায় বিচার থেকে বঞ্চিত। অনেককে অন্যায়ভাবে সংসদ পদ থেকে বহিষ্কার করা হয়েছে। কারো কারো গ্রেফতার পর্যন্ত করা হয়েছে। অনেক এমপিদের স্বাধীনভাবে মতামত দিতে বাধা দেওয়া হয়েছে। এমনকি তাদেরকে জীবননাশের হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে। একইসঙ্গে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে সংঘটিত একুশে আগস্ট গ্রেনেড হামলার বিচার এক যুগেও না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে আইপিইউ।

পাশাপাশি সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্তদের মধ্যে বিদেশে পালিয়ে থাকা ১৮ জন আসামিসহ অভিযুক্ত বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিষয়ে কমিটিকে অবহিত রাখার বিষয়ে আহবান জনানো হয়েছে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার ১৩৬তম আইপিইউ সম্মেলনের সমাপনী অধিবেশনে এসব প্রস্তাব গ্রহণ করা হয়েছে। মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন আইপইউর কমিটি অন হিউমেনরাইটস অব পার্লামেন্টারিয়ানস-এর চেয়ারপার্সন ও আফগানিস্তানের আইন প্রণেতা ফৌজিয়া কুফি। তিনি বলেন, কমিটির পক্ষ থেকে আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ২১ আগস্ট গ্রেনেড হামলা ও সাবেক অর্থমন্ত্রী এ এস এম কিবরিয়ার ওপর হামলার বিষয় দু’টির বিষয়ে জানতে চেয়েছি। এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, এ দুটি বিষয়ই বিচারাধীন। কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের লন্ডন থেকে বাংলাদেশে ফিরিয়ে আনার বিষয়ে যুক্তরাজ্য সরকারের সঙ্গে কথা হয়েছে বলে কমিটিকে জানানো হয়েছে। কমিটি আশা করছে মামলা দুটির ‘ফ্রি এন্ড ফেয়ার ট্রায়াল’ হবে। এছাড়া কমিটি বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রীর পরিবার এবং অভিযুক্তদের মামলাটির বিষয়ে কমিটিকে যথাযথভাবে অবহিত রাখতে বলেছে।

এসময় আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং বলেন, আইপইউর কমিটি অন হিউমেনরাইটস অব পার্লামেন্টারিয়ানস বিভিন্ন দেশ থেকে পাওয়া বা কোন ব্যক্তির কাছ থেকে আসা অভিযোগের ভিত্তিতে ‘কেস’ স্টাডি করে। কোনে দেশে কোন আইনপ্রণেতার মানবাধিকার লঙ্ঘন হলে সংশ্লিষ্ট দেশের সঙ্গে যোগাযোগ করে ওই এমপির মানবাধিকার রক্ষার বিষয়ে আইপিইউ কথা বলেন। তবে কোন এমপি যদি অপরাধে জড়িত হয়ে আইনের মুখোমুখি হয়, তবে আইপিইউ সে ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন হিসেবে গণ্য করে না।

এবিষয়ে এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, গৃহীত প্রস্তাবে এমপিদের মানবাধিকার রক্ষায় দ্রুত পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিটির সদস্যরা যে সকল দেশে এমপিদের মানবাধিকার লংঘিত হচ্ছে, সেই সকল দেশ সফর করবে। এরপর প্রয়োজনী পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরো জানান, প্রতিবছর তিনবার কমিটির বৈঠক হয়।

সংসদ সদস্যদের মানবাধিকার বিষয়ে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি। ঘটনার ১২ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত একুশে আগস্ট গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী ও হামলাকারী আদালতের মাধ্যমে দোষী সাব্যস্ত হয়নি। একুশে অগাস্ট শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা সংক্রান্ত মামলা সুষ্ঠুভাবে নিষ্পত্তি হবে বলে কমিটি আশা করছে। একই সঙ্গে কমিটি সাবেক সংসদ সদস্য শাহ এ এমএস কিবরিয়া হত্যা মামলা সুষ্ঠুভাবে নিষ্পত্তির ব্যাপারেও আশা প্রকাশ করেছে। সংস্থাটির পক্ষ থেকে এমপিদের বিরুদ্ধে চলমান মামলা দ্রুত নিস্পত্তির তাগিদ দেওয়া হয়। আইপিইউর প্রস্তাবে বলা হয়েছে, বিলম্বিত বিচার বিচারহীনতার সামিল। কোন প্রকার রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়া এই ঘৃণ্যতম অপরাধের জাতীয়-আন্তর্জাতিক মানের বিচার দ্রুত হওয়া উচিত। বাংলাদেশের আইনসভা জাতীয় সংসদ এ বিষয়টি পর্যবেক্ষণে রাখবে বলে আশা প্রকাশ করা হয়েছে। পরবর্তীতেও আইপিইউ’র এই কমিটি মামলাটির অগ্রগতি নিয়ে আলোচনা করবে। সংসদ সদস্যদের মানবাধিকার রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়ার বিষয়ে আইপিইউর প্রস্তাব গ্রহণের কথা তুলে ধরা হয়।

মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংকালে কমিটির চেয়ারপার্সন ফৌজিয়া কুফি জানান, বিশ্বের ৪২টি দেশের ৪৫৯ জন সংসদ সদস্যের মানবাধিকার লংঘন এবং হয়রানির অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে বিরোধী দলের ৩৩৬ জন, সংখ্যাগরিষ্ঠ দলের ১১২ জন ও ১১ জন স্বতন্ত্র সংসদ সদস্য রয়েছেন। যাদের ৩৬৯ জন পুরুষ ও ৯০ জন নারী। তিনি আরো জানান, প্রাপ্ত অভিযোগের মধ্যে আমরা ইতোমধ্যে প্রায় তিন শতাধিক অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট দেশের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা করেছি। এছাড়া ফিলিপাইন, তুরস্ক, ভেনিজুয়েলায় আইনপ্রণেতাদের অধিকার লঙ্ঘনের বিষয়ে ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’ গঠন করতে বলা হয়েছে। এছাড়া মালয়েশিয়ার বিরোধী দলীয় নেতা আনেয়ার ইব্রাহিমের মুক্তি দাবি করেছে কমিটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মানবাধিকার লঙ্ঘনের এসব ঘটনার মধ্যে রয়েছে আমেরিকা অঞ্চলের ১৫৫টি, ইউরোপের ৬৩টি, আফ্রিকার ৮৯টি, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ৩৯টি, এশিয়ার ১১০টি ও দক্ষিন প্রশান্ত মহাসাগরী অঞ্চলের ৩টি। ঢাকায় সম্মেলন চলাকালীন ২২৭টি কেসস্টাডির মধ্যে ১৪৭টি নিয়ে আলোচনা হয়েছে। ৭৬টি ঘটনার বিষয়ে কমিটি সিদ্ধান্ত প্রস্তাব গ্রহণ করেছে।

আইপিইউ’র মানবাধিকার কমিটিতে ফ্রান্স ও আইসল্যান্ড

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আইপিইউ’র মানবাধিকার বিষয়ক কমিটিতে নতুন দুই জন সদস্য নির্বাচিত হয়েছেন। তারা হলেন ফ্রান্সের ল’ ডুসানট ও আইসল্যান্ডের বি জনসতোটিয়ার। আইপিইউ’র সাধারণ অধিবেশনে সরাসরি ভোটে তারা নির্বাচিত হন। এই নির্বাচনে জিম্বাবুয়ে, মালে ও মালয়েশিয়ার প্রতিনিধিরা পরাজিত হন। আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী এই নির্বাচন পরিচালনা করেন।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী