শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

হাইটেক প্রিজন ভ্যান উদ্বোধন ১৯ জানুয়ারি

কয়েক বছর আগের ঘটনা। ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি সাজাপ্রাপ্ত রাজধানীর এক শীর্ষ সন্ত্রাসীকে প্রিজন ভ্যানযোগে আদালতে মামলার হাজিরা দিতে পাঠানো হয়। প্রিজন ভ্যানে কর্তব্যরত পুলিশ সদস্যদের টাকা-পয়সা দিয়ে ম্যানেজ করে ওই শীর্ষ সন্ত্রাসী আদালতে হাজিরা দিয়ে ফেরার পথে তার বাসায় স্ত্রী ও পরিবারের সদস্যদের সঙ্গে চার ঘণ্টা সময় কাটান। পরবর্তীতে তার স্ত্রী সন্তানও প্রসব করে। এ ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হলে কারা অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের রাতের ঘুম হারাম হয়ে যায়।

এটি কোনো গল্প কিংবা নাটকের দৃশ্যায়ন নয়, বাস্তব ঘটনা। কারা অধিদফতরের শীর্ষ এক দায়িত্বশীল কর্মকর্তা বুধবার আলাপকালে এ তথ্য জানিয়ে বলেন, কারাগার থেকে আসামিকে আদালতে নেয়ার দায়িত্ব পালন করে পুলিশ। সুতরাং পরিবহনকালে এ ধরনের ঘটনা গোটা প্রশাসনকে তীব্র সমালোচনার মুখে ফেলে দেয় বলে মন্তব্য করেন ওই কর্মকর্তা।

খোঁজ নিয়ে জানা গেছে- এ ধরনের বিব্রতকর পরিস্থিতি এড়াতে কারাগারের দুর্ধর্ষ অপরাধী বন্দিদের এক জেলখানা থেকে অন্য জেলখানায় স্থানান্তরের জন্য দুটি উন্নত প্রযুক্তির ওয়েভ বেইজড বাংলাদেশ জেল প্রিজন ভ্যান চালু করতে যাচ্ছে কারা অধিদফতর। বাংলাদেশ সেনাবাহিনীর অধীনে পরিচালিত গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে সম্প্রতি কারা অধিদফতর এ দুটি প্রিজন ভ্যান প্রায় দুই কোটি টাকা দিয়ে কিনেছে।

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে আগামী ১৯ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিশেষায়িত এ দুটি ভ্যানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। কারা অধিদফতরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, কেরানীগঞ্জে উদ্বোধন করলেও ভ্যান দুটি কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের বন্দিদের আনা-নেয়ার কাজে ব্যবহৃত হবে।

জানা গেছে- আধুনিক প্রযুক্তি সম্বলিত প্রিজন ভ্যান দুটিতে বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে ভ্যানে অবস্থানকারী দুর্ধর্ষ আসামি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের প্রতি মুহূর্তের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। এ সফটওয়্যারের সঙ্গে যুক্ত কারা অধিদফতরের কর্মকর্তারা বাংলাদেশসহ বিশ্বের যেকোনো স্থান থেকে গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। মোবাইল ফোনের মাধ্যমেও গতিবিধি জানা যাবে। গ্রামীণফোন বিশেষায়িত এ সফটওয়্যার তৈরি করেছে বলে একটি সূত্র জানায়।

নাম প্রকাশ না করার শর্তে কারা অধিদফতরের একজন কর্মকর্তা জানান, কাশিমপুর হাই-সিকিউরিটি কারাগারে জেএমবি, হরকাতুল জেহাদ, জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা বন্দি রয়েছেন। তাদের জন্য কারা অভ্যন্তরে নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট জোরদার থাকলেও যখন তাদের এক জেলখানা থেকে আরেক জেলখানায় স্থানান্তর করা হয় তখন পথিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা এতোদিন জোরদার ছিল না। বিভিন্ন গোয়েন্দা সংস্থা থেকে দুর্ধর্ষ এসব আসামিদের পথিমধ্য থেকে ছিনিয়ে নেয়ার নানা পরিকল্পনা থাকার কথা অনেক সময় জানলেও এতোদিন প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা সম্ভব ছিল না।

২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুরের কারাগার থেকে ময়মনসিংহের একটি আদালতের মামলায় হাজিরা দিতে যাওয়ার সময় তিন জঙ্গি (মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি, রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত জাহেদুল ইসলাম ওরফে বোমারু মিজান) প্রিজন ভ্যান থেকে পালিয়ে যান।

উন্নত প্রযুক্তির প্রিজন ভ্যান অচিরেই চালু সম্পর্কে জানতে চাইলে কারা অধিদফতরের এআইজি প্রিজন (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, কাশিমপুর হাই-সিকিউরিটি জেলে দুর্ধর্ষ কারাবন্দিদের এক জেলখানা থেকে আরেক জেলখানায় কিংবা আদালতে হাজিরা দিতে নেয়ার সময় নিরাপত্তা নিশ্চিত করতে দুটি হাইটেক প্রিজন ভ্যান চালু হচ্ছে। ১৯ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী এক অনুষ্ঠানের মাধ্যমে প্রিজন ভ্যান দুটি চালু করবেন বলে তিনি জানান।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী