শনিবার, আগস্ট ২০, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

জঙ্গিআস্তানায় অভিযান ‘অপারেশন টোয়ালাইট’

সিলেটের আতিয়া মহলে পাওয়া গেছে চারজনের লাশ

সিলেটের দক্ষিণ সুরমায় আতিয়া মহল থেকে চারজনের লাশ পাওয়ার কথা জানিয়েছে সেনাবাহিনী। নিহতদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। দুজনের লাশ উদ্ধার করে পুলিশকে হস্তান্তর করা হয়েছে।

সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার সময় সেনাবাহিনীর পক্ষ থেকে ব্রিফ করেন ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান।

তিনি বলেন, কোনো ক্ষয়ক্ষতি ছাড়া সুন্দর ও সফলভাবে আজকের অভিযান শেষ হয়েছে। দিনব্যাপী অভিযান চালানো হয়েছে। আতিয়া মহলের নিচতলা থেকে চারটা মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি সাংবাদিকদের বলেন, গোয়েন্দা তথ্য ছিল ওই ভবনের নিচ তলায় চারজন আছেন। এর মধ্যে তিনজন পুরুষ এবং একজন নারী। আমরা দুটি মরদেহ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করেছি। বাকি দুটি মরদেহে সুইসাইডাল ভেস্ট লাগানো আছে।

ওই বাড়িতে ব্যাপক বিস্ফোরক মজুদ রয়েছে জানিয়ে তিনি বলেন, অভিযান এখনও শেষ হয়নি। আমাদের অপারেশন চলমান আছে।

জঙ্গিআস্তানা সিলেটের ‘আতিয়া মহল’ অভিযানের ঘটনাক্রম
সিলেটের দক্ষিণ সুরমা এলাকার শিববাড়ির জঙ্গি আস্তানা ‘আতিয়া মহল’ এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। কী হচ্ছে এ বাড়িতে সেটি নিয়ে কারও স্পষ্ট ধারণা নেই। সবাই এটুকু জানে সেখানে এখানো সেনা কমান্ডোরা অভিযান চালাচ্ছেন।

শুক্রবার এ বাড়িতে জঙ্গি আছে- এ খবর ছড়িয়ে পড়ার পর থেকে উৎকণ্ঠার শুরু। এখনও তা শেষ হয়নি। শনিবার থেকে সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা আতিয়া মহলে ‘অপারেশন টোয়াইলাইট’ চালাচ্ছে। সেই অভিযান এখনও শেষ হয়নি। কবে শেষ হবে সেটাও সেনাবাহিনী স্পষ্ট করে বলতে পারছে না। আসুন জেনে নেওয়া যাক আতিয়া মহলের ঘটনাক্রম।

সিলেটের দক্ষিণ সুরমা থানাধীন শিববাড়ি এলাকায় ‘আতিয়া মহল’ নামে পাঁচতলা বাড়ির নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে বলে ২৩ মার্চ (বৃহস্পতিবার) মধ্যরাতে খবর পায় পুলিশ। সেদিন রাত থেকেই বাড়িটি ঘেরাও করে রাখে পুলিশ। চট্টগ্রামের সিতাকুণ্ড থেকে আটক দুই জঙ্গিরা কাছ থেকে আতিয়া মহলের জঙ্গি আস্তানার খবর পায় পুলিশ।

২৪ মার্চ সকাল ৮টার দিকে আতিয়া মহলের ভেতর থেকে বাইরের দিকে গ্রেনেড ছোড়া হয়। ফলে ওই বাড়িতে অভিযান চালাতে ঢাকা থেকে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটকে পাঠানো হয় ঘটনাস্থলে। আর অভিযানে নেতৃত্ব দিতে রাত ৪টার দিকে ঘটনাস্থলে পৌঁছান কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শুক্রবার সন্ধ্যা থেকে পুরো এলাকা নিয়ন্ত্রণে নেয় সেনাবাহিনীর প্যারা কমান্ডো ইউনিট। ২৫ মার্চ শনিবার ভোরে আতিয়া মহলে অভিযান শুরু করে সোয়াট ও সেনাবাহিনীর প্যারা কমান্ডো বাহিনী।

প্রথমে সোয়াট এ অভিযানের নাম দিয়েছিল ‘অপারেশন স্প্রিং রেইন’। এরপর সেনাবাহিনী এর নাম দেয় ‘অপারেশন টোয়াইলাইট’।

শনিবার সকাল থেকে অভিযান শুরুর পর দুপুর নাগাদ ভবনের ভেতর থেকে ৭৮ বাসিন্দাকে নিরাপদে সরিয়ে আনে।

অভিযান নিয়ে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আতিয়া মহল থেকে আধা কিলোমিটার দূরে সেনাবাহিনীর প্রেস ব্রিফিং চলাকালে পাঠানপাড়া এলাকার জামে মসজিদের কাছে দুই দফা বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহত হন। আহত হন র‌্যাবের গোয়েন্দা বিভাগের প্রধানসহ অন্তত ৫০ জন।

বিস্ফোরণের ঘটনার পর ‘আতিয়া মহল’ আশপাশের এলাকায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করে প্রশাসন। ঘটনাস্থলে সাংবাদিকসহ সবার প্রবেশ নিষিদ্ধ।

রবিবার (২৬ মার্চ) বিকালে প্রেস ব্রিফিংয়ে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান অভিযানের বিষয়ে অগ্রগতি তুলে ধরেন। তিনি বলেন, ‘অভিযানে এখন পর্যন্ত দুজন পুরুষ জঙ্গি নিহত হয়েছে। চরম ঝুঁকির মধ্যে আতিয়া মহল থেকে ৭৮ জন বাসিন্দাকে নিরাপদে বের করা গেছে। আমাদের কমান্ডোরা ভালো কৌশল প্রয়োগ করতে পেরেছে। ওরা আশা করেছিল আমরা সামনে দিয়ে যাব। কিন্তু আমরা গিয়েছি ওপর দিয়ে। এ জন্য তারা বাসিন্দাদের বের করার মিশন সম্পর্কে টের পায়নি। ‘

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী লক্ষ্য করেছে, জঙ্গিরা বাড়ির নিচতলা, সিঁড়ি ও ভবনে ঢোকার পথে আইইডি লাগিয়ে রেখেছে। তাই কমান্ডোরা পাশের বাড়ি থেকে মই লাগিয়ে পাঁচতলা ভবনের ছাদের ওপর নামেন। বাসিন্দাদের বের করে নিয়ে আসার পর তারা ফায়ার করলে জঙ্গিরাও পাল্টা জবাব দেওয়ার চেষ্টা করে।

তৃতীয় দিনের মতো অভিযান চলছে। থেমে থেমে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

আতিয়া মহলে চলছে চূড়ান্ত অভিযান

সিলেটের শিববাড়ি এলাকার জঙ্গি আস্তানা আতিয়া মহলে চুড়ান্ত অভিযানে নেমেছেন সেনাবাহিনীর প্যারা কমান্ডো সদস্যরা। টানা বিস্ফোরণ আর গুলির মধ্য দিয়ে চলছে ‘অপারেশন টোয়ালাইট’।

সোমবারের (২৭ মার্চ) এই অভিযানকেই চূড়ান্ত অভিযান বলছে সেনাসূত্র। সম্ভব হলে আজই অভিযান সমাপ্তির ঘোষণা দিতে চায় কর্তৃপক্ষ। সেনা সূত্রগুলোও সোমবারের অভিযানকে চূড়ান্ত অভিযান হিসেবে আখ্যায়িত করেছে অনানুষ্ঠানিক ভাবে।

দায়িত্বরত কর্মকর্তারা জানাচ্ছেন, নব্য জেএমবির নেতা মুসা ছাড়াও সংগঠনের নতুন নেতৃত্ব থাকতে পারে আতিয়া মহলে। তবে যারাই থাকুক না কেন, তারা সবাই উচ্চ প্রশিক্ষিত ও বোমা ছোড়ায় বিশেষ দক্ষ।

এদিকে আতিয়া মহল ঘিরে চার বর্গ কিলোমিটার এলাকায় জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা সোমবার সকাল থেকে আরো কঠোর করা হয়েছে।

পাশাপাশি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মিডিয়াকর্মীদের প্রবেশের উপরও। দুর্বল করা হয়েছে মোবাইল নেটওয়ার্ক। সংলগ্ন সড়কগুলোতে স্থাপিত চেকপোস্টে পুলিশের সতর্ক নজরদারির সঙ্গে রয়েছে সেনা টহল।

চেকপোস্টের কাছে কাউকে ভিড়তে দিচ্ছে না পুলিশ। হ্যান্ড মাইকের মাধ্যমে গণমাধ্যম কর্মীদের জানানো হচ্ছে, বিকেল ৫টার আগে মিডিয়াকে সংশ্লিষ্ট এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে না।

এদিকে, শিববাড়ি পয়েন্টে রাখা সেনা যানের সারিতে যুক্ত হচ্ছে নতুন নতুন সামরিক যান। সেখানে আগে থেকেই রাখা আছে এপিসি, অ্যাম্বুলেন্স ও ফায়ার ব্রিগেডের গাড়ি।

সাম্প্রতিক ঘটনাবলীতে উৎকণ্ঠায় ভুগছেন শিববাড়ি, জৈনপুর, তালুকদার পাড়া, কৈত্তপাড়া, মাঝের হাট, পাঠানপাড়া, পশ্চিমপাড়া, বন্দর ঘাট এলাকার বাসিন্দারা। সবার চোখে মুখেই আতঙ্ক।

উল্লেখ্য, জঙ্গি আস্তানা আতিয়া মহল থেকে রবিবার রাতে থেমে থেমে প্রায় সারা রাতই পাওয়া যায় গুলি ও বিস্ফোরণের আওয়াজ। মাঝে কিছুটা বিরতি দিয়ে সোমবার সকাল সাড়ে সাতটা থেকে শুরু হওয়া গুলি ও বিস্ফোরণের শব্দ শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও শোনা যাচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী