মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সিইসি সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক : শান্তিপূর্ণ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

নির্বাচনী সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার উদ্বেগ প্রকাশ করে বলেছেন, গত দুই সপ্তাহের প্রচারণার সময় উচ্চ মাত্রার সহিংসতার যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। সহিংসতায় সকল দল আক্রান্ত হয়েছে। সেই সঙ্গে সংখ্যালঘু ও নারী প্রার্থীরাও শিকার হয়েছে। বিরোধী দলের প্রার্থীরা বেশি সহিংসতার শিকার হয়েছে। ভোটের দিন সহিংসতার আশংকা রয়েছে। তবে আগামী ৩০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র সহিংসামুক্ত শান্তিপূর্ণ নির্বাচয় চায়।

নির্বাচন ভবনে বৃহষ্পতিবার বিকাল ৪টা থেকে ঘন্টব্যাপী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে বৈঠক শেষে লিখিত বক্তব্যে তিনি একথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, স্বল্প সময়ের মধ্যে আমার সাথে বৈঠক করার জন্য প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য সকল কমিশনারকে আমি ধন্যবাদ জানাই। প্রধান নির্বাচন কমিশনারকে বলেছি, গত দুই সপ্তাহের প্রচারণার সময় উচ্চ মাত্রার সহিংসতার যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। এ কারণেই যুক্তরাষ্ট্র নির্বাচন কমিশনের কাছে বৈঠকটি চেয়েছে।

তিনি বলেন, দল মতে নির্বিশেষে সকল বাংলাদেশী যাতে রবিবার ভোট দেয়ার নিরাপদ পরিবেশ অনুভব করে এবং নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে সেই সহায়ক পরিবেশ তৈরি করা জরুরি। নির্বাচন কমিশনের পরিকল্পনা নিয়ে আলোচনার সুযোগ পাওয়াতেই সাধুবাদ জানাই।

তিনি বলেন, বাংলাদেশের নির্বাচনে ৭০ শতাংশের বেশি ভোট পড়ে থাকে যার ফলে গণতান্ত্রিক সংস্কৃতি নিয়ে বাংলাদেশ গর্ব করতে পারে। একটি গণতান্ত্রিক নির্বাচনে শান্তিপূর্ণভাবে মত প্রকাশ এবং সমাবেশের সুযোগ থাকতে হবে।

নির্বাচনী সংবাদ প্রকাশের স্বাধীন গণমাধ্যম যাতে কাজ করার সুযোগ পায় সেই পরিবেশ নিশ্চিত করতে হবে। নির্বাচনের অংশীজন সবাইকে অবাধে তথ্য পাওয়ার সুযোগ তৈরি করতে হবে। সকলে যাতে হয়রানী, উস্কানী ও সহিংসতা মুক্ত নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারে তা নিশ্চিত করতে হবে। ৩০ ডিসেম্বর নির্বাচনের দিনে যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, সহিংঞ্চু এবং শান্তিপূর্ণ নির্বাচন প্রত্যাশা করে। লিখিত বক্তব্যের পর জাতিসংঘের মহাসচিবের বিবৃতি পাঠ করে শোনান তিনি। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এ বৈঠকে আরো দুইজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শান্তিপূর্ণ নির্বাচনের জন্য দূতাবাসের প্রচারণা

জাতীয় নির্বাচনে সহিংসতা পরিহারের জন্য অনলাইনে প্রচারণা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে তাদের ফেসবুক পেজে এ বিষয়ে একাধিক পোস্ট দেয়া হয়েছে।
গত বুধবার (২৭ ডিসেম্বর) দূতাবাসের ফেসবুক পেজ থেকে ‘মার্কিন দূতাবাস শান্তিপূর্ণ নির্বাচন সমর্থন করে’ শিরোনামে ‘শান্তির বীজ বপন করুন। যেমন কর্ম তেমন ফল’ লেখা পোস্টার প্রকাশ করা হয়েছে।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে রাষ্ট্রদূত আর্ল মিলারের একটি বক্তব্য পোস্ট করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একটি অনুষ্ঠানে শান্তিপূর্ণ নির্বাচনের প্রসঙ্গে তিনি যে কথাগুলো বলেছিলেন সেই বক্তব্যই তুলে ধরা হয়েছে। সেখানে তিনি বলেছেন, আমরা আশা করি, বাংলাদেশে একটি শান্তিপূর্ণ ও উৎসবমুখর নির্বাচন হবে।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী