সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সাতক্ষীরায় সুন্দরবনগামী পিকনিকের ট্রলারে র‌্যাবের তল্লাশি : বন্দুক, গুলি ও দেশীয় অস্ত্রসহ ১জন আটক

সুন্দরবনগামী একটি পিকনিকের ট্রলার তল্লাশী চালিয়ে র‌্যাব-৬ সদস্যরা বন্দুক, গুলি ও দেশীয় অস্ত্র সহ একজনকে আটক করেছে।

শুক্রবার (১০ নভেম্বর) রাতে সাতক্ষীরার আশাশুনি উপজেলার মানিকখালী খেয়া ঘাটে এ ঘটনা ঘটে।

জানা যায়, শুক্রবার সন্ধ্যায় বুধহাটা এলাকার বেতন নদী থেকে এন বি কাজী এন্ড তুহিন পরিবহন এম-২০২৯৪ নামের একটি ট্রলার ৫০/৬০ জন লোক নিয়ে পিকনিকের উদ্দেশ্যে সুন্দরবন রওনা হয়। পথিমধ্যে আশাশুনির মানিকখালী খেয়াখাট এলাকায় রাত আটটার দিকে ট্রলারটি পৌছালে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৬ এর কোম্পানী কমান্ডার লেফটেন্যান্ট জাহিদুল কবিরের নেতৃত্বে চ্যালেঞ্জ করে। এ সময় ট্রলারটি র‌্যাব সদস্যরা ব্যাপক তল্লাশি চালিয়ে বিশেষ কায়দায় ৩টি স্থানে লুকিয়ে রাখা একনালা বন্দুকের খন্ড খন্ড অংশ ও ২৮ রাউন্ড গুলি উদ্ধার করে। এছাড়া ছুরি, চাপাতি সহ বেশকিছু দেশীয় অস্ত্রও উদ্ধার করতে সক্ষম হয়।

এ সময় বন্দুকের মালিক সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর গ্রামের মৃত কোরবান আলী গাজীর পুত্র মোঃ মফিজুল হক গাজী (৬০) কে র‌্যাব সদস্যরা গ্রেফতার করে। বন্দুকটি লাইসেন্সকৃত বলে জানা গেছে।

র‌্যাব সদস্যরা ট্রলারটি সুন্দরবনে না ভীড়তে নির্দেশ দিয়ে আসে। এছাড়া এই ট্রলারটি সুন্দরবন প্রবেশের অনুমতি পত্র বাতিলের জন্য র‌্যাব কর্তৃপক্ষ বন বিভাগকে অনুরোধ জানায়। শেষ পর্যন্ত তাদের অনুমতি বাতিল হওয়ায় তাদের যাত্রা মানিকখালিতে শেষ হয়ে যায়।

ট্রলারের কয়েকজন প্রত্যক্ষদর্শী পিকনিক যাত্রী নাম প্রকাশ না করার শর্তে জানান- শুক্রবার রাত আটটার দিকে আশাশুনির মানিকখালী খেয়াঘাটের কাছাকাছি পৌছালে র‌্যাব সদস্যরা ট্রলারযোগে তাদের ধাওয়া করে। এ সময় তারা ট্রলার আটকিয়ে ব্যাপক তল্লাশি চালায়। এতে তারা বন্দুক, গুলি ও কিছু দেশীয় অস্ত্র উদ্ধারপূর্বক একজনকে আটক করে নিয়ে যায়।

বিভিন্ন সূত্রে জানা যায়- ব্রহ্মরাজপুর ইউনিয়নের মেল্লেকপাড়া গ্রামের মৃত আহম্মদ সরদারের পুত্র মোঃ লোকমান হোসেনের নেতৃত্বে প্রতি বছরের শীত মৌসুমে সুন্দরবন ভ্রমনের নামে বড় ধরনের ট্রলার ভাড়া করে ৫০/৭০ জন যাত্রী নিয়ে ৩/৫ দিনের সফরে যায়। এ সমস্ত লোকজনকে হরিনের মাংস খাওয়ানোর লোভ দেখিয়ে আকৃষ্ট করা হয়। এই দলটি গহীন সুন্দরবনের ভেতরে গিয়ে সঙ্গে থাকা ফরেস্ট্রের লোকজনকে ম্যানেজ করে প্রতিবারই প্রচুর পরিমান হরিন শিকার করে থাকে। এসব হরিন রান্না করে ট্রলারেই যাত্রীদের মাঝে পরিবেশন করা হয়। খাওয়া-দাওয়ার সব আয়োজন ও প্রস্তুতি সম্পন্ন করেই সুন্দরবনের উদ্দেশ্যে ট্রলার যাত্রা শুরু করে। মূলত হরিন শিকার করতেই বিভিন্ন জায়গা থেকে এসব লাইসেন্সৃকত বন্দুক ও গুলি তারা বিশেষ কায়দায় লুকিয়ে নিয়ে যায়। এছাড়া সাথে তারা গোপনে মাদকও নিয়ে যান। এক কথায় সব ধরনের আনন্দ-বিনোদনের আয়োজন থাকে ট্রলারে। প্রতি বছরের শীত মৌসুমে এটিই তাদের জমজমাট ব্যবসা। মাঝে মধ্যে সুযোগ বুঝে হরিনের মাংস, শিং ও চামড়া কৌশলে এনে বিক্রি করে থাকে এই চক্রটি। শুধু বিক্রি নয় বিভিন্ন জেলাতে এসব পাচারও করে থাকে। এই চক্রের নির্দেশেই জমজমাট সুন্দরবন ভ্রমনের ব্যবসা চলে থাকে বলে একাধিক মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে। প্রতিবছরই শীত মৌসুমে এই ব্যবসায় তাদের আয় রয়েছে কমপক্ষে ৩০ লাখ টাকা।

এই চক্রটি গত ১ নভেম্বর সুন্দরবনের রাশ মেলা উপলক্ষে প্রথম ট্রিপ নিয়ে যায়। শুক্রবার ছিল দ্বিতীয় ট্রিপ। আর এই ট্রিপে র‌্যাবের বিশেষ অভিযানে সুন্দরবন ভ্রমনের নামে হরিন নিধনের মহোৎসবের আসল রহস্য উন্মোচিত হয়। র‌্যাবের এই অভিযানে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে জানার জন্য র‌্যাব-৬ এর কোম্পানী কমান্ডার লেফটেন্যান্ট জাহিদুল কবিরের সরকারী ০১৭৭৭৭১০৬১১ নান্বারে মোবাইলে ফোন দিলে ফোনটি অন্য আর একজন রিসিভ করে জানান, স্যার ঘুমাচ্ছেন। রাতে ফোন দিবেন।

তবে, ধুলিহর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান বাবু সানা জানান- র‌্যাব সদস্যরা মানিকখালি খেয়াঘাট থেকে সুন্দরবনগামী একটি ট্রলার থেকে একজনকে আটক করার বিষয়টি আমি লোক মুখে শুনেছি। তবে তাকে ছেড়ে দিয়েছে কিনা তা জানি না।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বর্ণিল সাজে সেজেছে সাতক্ষীরার ৫৮৪টি দুর্গাপূজা মন্ডপ

সনাতন ধর্মালম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব (দূর্গাপূজা) কে কেন্দ্রবিস্তারিত পড়ুন

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

  • ‘ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই’ : জেলা প্রশাসক মোস্তফা কামাল
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • সাতক্ষীরার বাঁশদহের ভবানীপুর প্রাইমারি স্কুলে মিলন সভাপতি নির্বাচিত
  • সাতক্ষীরায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ এক ব্যক্তি গ্রেপ্তার
  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • সাতক্ষীরায় প্রি-পেইড মিটার স্থাপন ও চুরিরোধে ওজোপাডিকো’র অভিযান
  • ৭ অক্টোবরের মধ্যে জেলার সব নদী-খালের অবৈধ নেট-পাটা-বাধ অপসারণের নির্দেশ
  • সাতক্ষীরায় ছাগল খড়ি’তে দেয়ার অপরাধে যুবককে মারপিট!
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • সড়কের জায়গা দখল করে ব্যবসা নয়, অবৈধ বিলবোর্ড অপসারণের নির্দেশ ডিসি’র