শনিবার, আগস্ট ২০, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সংসদ নির্বাচনে ই-ভোটিংয়ের প্রস্তুতি নেই ইসির

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ই-ভোটিংয়ের সম্ভাবনার কথা জানালেও নির্বাচন কমিশনের (ইসি) সেই ধরনের প্রস্তুতি নেই। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বা ডিজিটাল ভোটিং মেশিনে (ডিভিএম) ভোটগ্রহণ কোনোটির প্রতিই কমিশনের জোরালো আগ্রহ নেই।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ রবিবার তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করার এমন ইঙ্গিত দিয়েছেন।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, হুদা কমিশনের চালু করা পুরনো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পুরোপুরি বাদ দেওয়া হচ্ছে। আর নতুন প্রযুক্তির ভোটিং মেশিন তৈরিতে এখন পর্যন্ত দৃশ্যমান কোনও অগ্রগতি নেই। ইভিএম চালু করে নানা ধরনের বিড়ম্বনাসহ নেতিবাচক অভিজ্ঞতা, রাজনৈতিক দলগুলোর পক্ষে বিপক্ষে মত, ভোটারদের প্রযুক্তি জ্ঞানের অভাবের কারণে নতুন ভোটিং মেশিন গ্রহণযোগ্যতা অর্জন করা কষ্ট সাধ্য।

এছাড়া ইসিরও এ বিষয়ে দৃশ্যমান কোনও প্রস্তুতি এখন পর্যন্ত নেই। এ পরিপ্রেক্ষিতে ২ বছরের কম সময়ের মধ্যে অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম বা ডিভিএম-এ ভোটগ্রহণ করার সম্ভাবনা ক্ষীণ বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, নিজস্ব পদ্ধতিতে নতুন ভোটিং মেশিন তৈরি করার লক্ষ্যে গঠিত টেইনিক্যাল কমিটি এ পর্যন্ত একটি বৈঠক করেছে। কমিটির কাজও এগুচ্ছে ধীরগতিতে। নতুন কমিশনের কাছে ডিভিএম-এর ধারণাপত্রও উপস্থাপন করা হয়নি।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ রবিবার তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করার ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘এ মেশিন ব্যবহার করতে হলে বহু গবেষণা করতে হবে, এখনও বহু পথ বাকি আছে।’

জাতীয় সংসদ নির্বাচনে মেশিনে ভোটগ্রহণ প্রসঙ্গে জানতে চাওয়া হলে ইসি সচিব সাংবাদিকদের বলেন, ‘মেশিন তৈরির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিশেষজ্ঞদের নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির রিপোর্ট পাওয়ার পর এ মেশিন ব্যবহারের বিষয়ে ইসি সিদ্ধান্ত নেবে।’ তিনি বলেন, ‘এ মেশিন ব্যবহার করতে হলে বহু গবেষণা করতে হবে, এখনও বহু পথ বাকি আছে। এটি নির্বাচনে প্রয়োগ করা এত সহজ না। নির্বাচনের আঙ্গিকে মেশিন বানাতে হলে ইন্ডস্ট্রি লাগবে। সেই সক্ষমতা থাকতে হবে। বড় অংকের বিনিয়োগের প্রয়োজন হবে।’

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘‘জাতীয় নির্বাচনে ইভিএম বা ডিভিএম ব্যবহারের বিষয়ে এখন পর্যন্ত কমিশনের সঙ্গে আলোচনা হয়নি। কমিটির রিপোর্ট পাওয়ার পর তা ‘পাইলটিং’ করতে হবে, টেস্টিং করতে হবে, এসব করে যদি সফল হই তখন এ মেশিন নিয়ে চিন্তাভাবনা করা যাবে।’’

জাতীয় নির্বাচনে আংশিক মেশিনে ভোটগ্রহণ করা হবে কিনা—এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘বিষয়টি এখনও প্রিম্যাচুরড। এখনই বলা যাবে না। নির্ভরযোগ্য মেশিন যদি পেয়ে যাই এবং সবার যদি আগ্রহ থাকে, তাহলে ব্যবহার করা যাবে।’ এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমরা চাই সবার ইনক্লুসিভ নির্বাচন। কারও অসম্মতিতে ভোটিং মেশিন চাপিয়ে দেওয়া ঠিক হবে না। সবাইকে নিয়ে নির্বাচন করতে হবে। আগামী নির্বাচনে সবাই ভোটিং মেশিন চাইলে কমিশন আন্তরিকভাবে চিন্তা করবে।’

ইসি কর্মকর্তারা জানান, ইভিএম বা ডিভিএম ব্যবহারের আগে রাজনৈতিক মতৈক্য বেশি জরুরি। সেই সঙ্গে এ প্রযুক্তির পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা-নিরীক্ষা শেষে ছোট ছোট নির্বাচনে পরীক্ষামূলক কার্যক্রম নিতে হবে। এর আগে আইন-বিধি সংস্কারও করতে হবে। জাতীয় নির্বাচনের আগে মাত্র ২১ মাস সময়ে এসব প্রক্রিয়া শেষ সক্ষমতা নিয়েও প্রশ্ন রয়েছে ইসির কর্মকর্তাদের। কারণ ২০১৮ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

নতুন মেশিনের বিষয়ে ইসি সচিব বলেন, ‘ইভিএম বা ডিভিএম মানুষের কাছে গ্রহণযোগ্য ও নির্ভরযোগ্য একটি প্রসেস হতে হবে। এ মেশিনে হ্যাকিং করা যাবে না, ডাটা রিকোভারি সিস্টেম থাকতে হবে, ব্যাটারি ব্যাকআপ ৩৬-৭২ ঘণ্টা হতে হবে—এমন প্রযুক্তি নিশ্চিত করার পর মেশিনটি নির্বাচনে ব্যবহারের উপযোগী হবে। অতীতের মতো ইভিএম নিয়ে কমিশনকে যেন বিড়ম্বনায় পড়তে না হয়। ভোটিং মেশিনটি হতে হবে ঝুঁকিমুক্ত। এমন পদ্ধতি থাকতে হবে যেন, একজন একটির বেশি ভোট দিতে না পারে। সেজন্য মেশিনটিতে আইডেন্টিফিকেশন পদ্ধতি রাখা হবে।’ নির্বাচনে ভোটিং মেশিন চালুর আগে নির্বাচন কমিশন রাজনৈতিক দল ও সুশীল সমাজের অভিমত নেবে বলেও জানান তিনি।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী