শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

শিক্ষা বিকাশে উদীয়মান কলারোয়ার কাজীরহাট কলেজে সরকারি ভবন নির্মান সময়ের দাবি

সাইফুল ইসলাম মিলন, স্টাফ রিপোর্টার: কলারোয়া উপজেলার দ্বিতীয় বৃহত্তর বাজার কাজীরহাট বাজার। যে বাজারটি কুশোডাঙ্গা, হেলাতলা ও কেরালকাতা -এ তিন ইউনিয়নের মোহনায় অবস্থিত। আর এই কাজীরহাট বাজারে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কাজীরহাট ডিগ্রি কলেজ। যে কলেজটি অত্র এলাকার শিক্ষা বিকাশের জন্য ১৯৯৮ সালের ১ অক্টোবর সাতক্ষীরা-যশোর মহাসড়কের পূর্ব পাশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

১৯৯৯ সালে কলেজটি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিক্ষাবোর্ড যশোর হতে ছাত্র/ছাত্রী ভর্তির অনুমতি লাভ করে এবং ২০০১ সালে স্বীকৃতি প্রাপ্ত হয়।

উচ্চ শিক্ষা বিকাশের জন্য মনোরম পরিবেশ নিয়ে কাজীরহাট কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এসএম সহিদুল আলমের নেতৃত্বে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক শহিদুজ্জামান লাভলুসহ একঝাক তরুন উদ্যোগ গ্রহন করলে তৎকালীন ৮নং কেরালকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বর্তমান কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন কলেজটি প্রতিষ্ঠা করে সভাপতি হিসাবে দ্বায়ীত্ব পালন করেন।

পরবর্তিতে ২০০৪ সালে তালা কলারোয়ার মাননীয় সংসদ সদস্য সাতক্ষীরা জেলা বিএনপির সাবেক সভাপতি বর্তমান কেন্দ্রীয় বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব অত্র প্রতিষ্ঠানটি এমপিও ভুক্তি করে শিক্ষক কর্মচারী ছাত্রছাত্রীর এবং স্থানীয় অভিভাবকদের মাঝে আশার আলো জাগিয়ে তোলেন। সেখান থেকে কলেজটি অদ্যবধি পর্যন্ত প্রতিবছরে ভালফলাফল অর্জন করে কলারোয়ার শিক্ষা বিকাশের ইতিহাসে বিশেষ এক অবদান রেখে আসছে।

অত্র কলেজ থেকে প্রতি বছরে গোল্ডেন ‘এ প্লাস’ সহ বেশ কিছু সংখ্যক ছাত্র-ছাত্রী পাশ করে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ঢাকা, রাজশাহী, খুলনা, কুষ্টিয়া, চট্টগ্রামসহ বিভন্ন মেডিকেল কলেজে অধ্যয়নরত আছে।

এছাড়া অত্র প্রতিষ্ঠান থেকে পাশ করে উচ্চ শিক্ষা গ্রহনের জন্য বিদেশ সহ দেশের প্রথম শেনীর গেজেটেড কর্মকর্তা হিসাবে বিভিন্ন যায়গায় কর্মরত আছে।

অত্র কলেজে প্রায় ৫১০ জন ছাত্রছাত্রী নিয়ে এইচ.এস.সি পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও বানিজ্য বিভাগে ২৫ টি বিষয়ে এবং ডিগ্রি কোর্সে ৬টি বিষয়ে ও অনার্স কোর্সে ২টি বিষয়ে পাঠদান করা হয়।

এছাড়া বিএম কোর্স চালুর বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

অত্র কলেজ প্রায় ৫ বিঘা জমির উপরে প্রতিষ্ঠিত। কলেজটি প্রতিষ্ঠাকালীন ও বিভিন্ন সময়ে যাদের নাম এলাকার মানুষ কোন দিন ভুলবে না তাদের মধ্যে অন্যতম- কাজীরহাট বাজার কমিটির সাধারন সম্পাদক আব্দুল হামিদ সরদার, সাবেক চেয়ারম্যান আবু তালেব সরদার, শিক্ষামন্ত্রীর তৎকালীন এপিএস মশিয়ার রহমান, জমিদাতা শ্রী হরিপদ বিশ্বাষ, হযরত আলী, গোলাম রহমান, অজিয়ার রহমান, আব্দুল মাজেদ ও আব্দুল খালেক।

কলেজে সভাপতি হিসাবে দ্বায়িত্বে আছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, এছাড়া বিগত দিনে সভাপতি হিসাবে ছিলেন সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হামিদ সরদার।

এছাড়া গৌরব গাঁথা এ কাজীরহাট ডিগ্রি কলেজকে কেন্দ্র করে কাজীরহাট জনপদে অনেক উন্নয়ন সাধিত হয়েছে।

কিন্তু দু:খের বিষয় হলেও সত্য যে অদ্যবধি পর্যন্ত কোন সরকারি ভবন নির্মান হয়নি এ কলেজে। কলেজ অধ্যক্ষ এসএম সহিদুল আলম জানান- সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য আমরা একত্রিতভাবে কাজ করে চলেছি। আর এই শিক্ষা ব্যবস্থাকে ধরে রাখার জন্য কম্পিউটার ল্যাবসহ একটি সরকারি ভবনের খুবই প্রয়োজন।

কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা দ্রুত সরকারি ভবন নির্মানের লক্ষ্যে সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেছেন।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে’: লুৎফুল্লাহ এমপি

সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন- ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবেও উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বেড়েই চলেছে করোনা সংক্রমন
  • কলারোয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • কলারোয়ায় ‘মিনা দিবস’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা
  • কলারোয়ায় দলীলি সম্পত্তি জবরদখল ঠেকাতে সংবাদ সম্মেলন
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • কলারোয়ার বেত্রবতী হাইস্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক স্মৃতিচারণ
  • কলারোয়ায় মন্দিরে মন্দিরে দূর্গাদেবীর আবির্ভাব ঘটাতে চলছে রং-তুলির আচঁড়
  • কলারোয়ার জয়নগর বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক কমিটি গঠন
  • সংবাদ প্রকাশের পর আপডেট হলো কলারোয়া প্রশাসনের সরকারি ওয়েবসাইটের তথ্য
  • কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনু্ষ্ঠিত
  • কলারোয়ায় ১নং সীমান্ত পিলার এলাকা পরিদর্শনে ভূমি দপ্তরের বাংলাদেশ-ভারত শীর্ষ কর্তারা