বুধবার, ডিসেম্বর ৭, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

রাজধানীতে জেএমবির আইটি প্রধানসহ ৪ জঙ্গি আটক

ঢাকার যাত্রাবাড়ির দনিয়ায় এক জঙ্গি আস্তানা’ থেকে জেএমবির সারোয়ার-তামিম গ্র“পের আইটি শাখার প্রধানসহ চারজনকে আটকের খবর দিয়েছে র‌্যাব।

আটক চারজন হলেন- আশফাক-ই-আজম ওরফে আপেল, মাহবুবুর রহমান, শাহিনুজ্জামান ও আশরাফুল ইসলাম।

র‌্যাব কর্মকর্তা রইসুল আজম মনি বলছেন, এরা সবাই জেএমবির সারোয়ার তামিম গ্র“পের সদস্য। এদের মধ্যে আশফাক-ই-আজম ওই দলের আইটি এক্সপার্ট। জঙ্গিদের বিভিন্ন ওয়েবসাইট পরিচালনা ও টেকনিক্যাল সাপোর্ট’ দেওয়ার দায়িত্ব ছিল তার ওপর। ওই বাসা থেকে অস্ত্র গুলি ও বিস্ফোরক তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে র‌্যাব-১০ এর অধিনায়ক জাহাঙ্গীর হোসেন মাতুব্বর জানান।

এর মধ্যে দুটি নাইন এমএম পিস্তল, ২১ রাউন্ড গুলি, দুটি চাপাতি, দুটি ছুরি, গান পাউডার ও বোমা তৈরির বিভিন্ন উপকরণ রয়েছে। এই বাহিনীর মিডিয়া উইংয়ের উপ-পরিচালক মেজর হোসেন রইসুল আজম মনি জানান, মঙ্গলবার রাত ৩টার দিকে দনিয়ার কবিরাজবাগ এলাকার ওই বাসা ঘিরে ফেলে র‌্যাব। পরে ভোরের দিকে সেখানে অভিযান চালানো হয়।এর আগে বুধবার (০১ ফেব্র“য়ারি) ভোররাত থেকে যাত্রাবাড়ী ফ্লাইওভারের পাশে অবস্থিত বাসাটির চারপাশ ঘিরে ফেলে র‌্যাব। র‌্যাবের মিডিয়া উইংয়ের উপ-পরিচালক মেজর রইসুল আজম বিষয়টি নিশ্চিত করেন। পরে ভোরের আলো ফোটার আগেই চার জঙ্গিকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে অস্ত্র গুলিসহ বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জঙ্গি অভিযান স্থলে সাংবাদিকদের বলেন, জঙ্গিরা যে হারিয়ে যায়নি সেটা জানান দিতেই তাদের এ অবস্থান। বিস্ফোরক তৈরির যে ধরনের সরঞ্জাম আমরা দেখতে পেয়েছি সেগুলো সাধারণত নাশকতায় ব্যবহার হয়ে থাকে।

মুফতি মাহমুদ খান বলেন, গত ২৩ জানুয়ারি জঙ্গিরা এই পাঁচতলা বিল্ডিং-এর দোতলায় বাসাটি ভাড়া নিয়েছিল। বাড়ির মালিক একজন মহিলা। আমরা মালিককে প্রাথমিক জিজ্ঞেসাবাদ করেছি বাসাটি কীভাবে তারা ভাড়া নিল- তিনি বলেছেন, জঙ্গিরা পরিচয় দিয়েছিল তারা নির্মাণ শ্রমিক। গুলশানের একটি জায়গায় বিল্ডিং মেরামতের কাজ করতো।

জঙ্গিদের সবার বয়স ২৫ খেকে ৩০ এর মধ্যে। বাড়ির মালিক জঙ্গিদের জিজ্ঞাসা করেছিল কেন এক তারিখে না নিয়ে এ মাসের মাঝে ২৩ তারিখে তারা বাড়ি ভাড়া চাচ্ছে- এর উত্তরে জঙ্গিরা বলেছে, যেহেতু গুলশানে কাজ শেষ হয়ে গেছে, নতুনভাবে কাজ শুরু করবে। তারা ঠিকা নির্মাণ শ্রমিক, সেক্ষেত্রেই তারা এখানে অবস্থান করবে বলে জানায়। বাড়িওয়ালা সরল বিশ্বাসে তাদের বাড়িভাড়া দেয় বলে জানান আইন ও গণমাধ্যম শাখার পরিচালক। তিনি বলেন, এর মধ্যে বাড়িওয়ালা জঙ্গিদের বলেছিল ডকুমেন্ট দেওয়ার কথা।

তখন দিতে পারেনি, বলেছে পরে দেবে, যখন তাদের পরিবার আসবে। বাড়ির মালিককে পরে আরো জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান মুফতি মাহমুদ। এর আগে ধৃত এ জঙ্গিরা আগে কোন নাশকতার সঙ্গে জড়িত ছিল কি-না এমন প্রশ্নে মুফতি মাহমুদ খান বলেন, এখনই এ বিষয়ে কোনো কিছু বলা সম্ভব নয়। তাৎক্ষণিক আমাদের কাছে যে তথ্য ছিল- আমরা যেহেতু এ নিয়ে কাজ করছি, তদন্ত হচ্ছে- তদন্তের মধ্যেই কিন্তু আমরা জানতে পেরেছি এ আশফাক-ই-আজম ওরফে আপেল এখন নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। এর আগে গ্রেফতারকৃত জঙ্গি সারোয়ারের কাছে এ তথ্যগুলো আমরা পেয়েছি। দীর্ঘ দিন ধরে আমরা তাকে খুঁজছিলাম। এ মুহূর্তে আসলে বলা সম্ভব নয় তারা কোথাও কোন নাশকতার সঙ্গে জড়িত ছিল কী-না।

জাহাঙ্গীর বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে অনেক জঙ্গি গ্রেফতার হওয়ায় এরা ছড়িয়ে ছিটিয়ে ছিল। আমরা তথ্য পেয়েছি, আবারও তারা নতুন করে জাড়ো হচ্ছিল। তিনি জানান, কবিরাজবাগের পাঁচ তলা ওই ভবনের দ্বিতীয় তলায় দুই কক্ষের একটি বাসা ভাড়া নিয়ে জঙ্গিরা সেখানে আস্তানা গড়ে তুলেছিল। নির্মাণ শ্রমিক পরিচয় দিয়ে গত ২৩ জানুয়ারি তারা ওই বাসা ভাড়া নেয়। বাড়ির মালিক একজন নারী। বাসা ভাড়া নেওয়ার সময় তাকে তারা বলেছে, আগে গুলশানের একটি নির্মাণ সাইটে কাজ করত তারা। ওই কাজ শেষ হয়ে যাওয়ায় যাত্রাবাড়ীতে আরেকটি সাইটে কাজ নিয়েছে। সেজন্যই এখানে বাসা ভাড়া করছে। বাড়িওয়ালী ভোটার আইডি আর ছবি চাওয়ায় বলেছিল, ১ তারিখ সব দিয়ে দেবে। র‌্যাব কর্মকর্তারা বলছেন, একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইটি বিষয়ে পড়ালেখা করার পর বছর পাঁচেক আগে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন আশফাক। আর তার সঙ্গে আটক হওয়া শাহিনুজ্জামান অস্ত্র চালনায় দক্ষ। জাহাঙ্গীর হোসেন মাতুব্বর বলেন, তাদের নাশকতা ঘটানোর পরিকল্পনা ছিল বলে আমরা প্রাথমিকভাবে মনে করছি। জিজ্ঞাসাবাদ করার সুযোগ পেলে তাদের সেই পরিকল্পনা আমরা জানার চেষ্টা করব।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী