বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

বাঙালির গ্রামীণ ঐতিহ্য-সংস্কৃতিতে কলারোয়ায় বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

কামরুল হাসন ও শেখ শাহজাহান আলী শাহীন সাতক্ষীরার কলারোয়ায় জঙ্গিবাদ নির্মূল ও সব অপশক্তি হটিয়ে প্রগতির পথে এগিয়ে যাওয়ার দৃৃপ্ত উচ্চারণ নিয়ে প্রভাতী সঙ্গীত, মঙ্গল শোভাযাত্রা, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পান্তা ভোজন, বৈশাখী মেলাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে ১৪২৪ বাংলা নববর্র্ষ উদযাপিত হয়েছে।

শুক্রবার সকাল ৮টায় মঙ্গল প্রদীপ, প্রভাতী সঙ্গীত ও শোভাযাত্রার মাধ্যমে বাংলা বর্ষবরণ উদযাপন শুরু হয়। কলারোয়া উপজেলা প্রশাসন ও পাবলিক ইনস্টিটিউট এর আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়।

উৎসবে মাতোয়ারা হাজারও মানুষের দীর্ঘ এ শোভাযাত্রাটি পৌর সদরের প্রধান প্রধান সড়ক ঘুরে ফুটবল ময়দানে বৈশাখী মঞ্চের সামনে গিয়ে মিশে যায়।

পরে হাইস্কুল ফুটবল মাঠে আয়োজিত বাঙলা ও বাঙালির গ্রামীণ ঐতিহ্য, হারিয়ে যেতে বসা বিভিন্ন সংস্কৃতি-উৎসবের ডিসপ্লে প্রদর্শণ করে বিভিন্ন শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠান।

রাণী রাসমনি, সাপের খেলা, কবিরাজী ঝারফুক, লাঠিখেলা, গরুর গাড়ি, বাউল, পুতুল নাচ, পোলোয় মাছ ধরা, বাইস্কোপ, প্রাচীন গ্রামীন জমিদারি প্রথা, ধোপাদের কাপড় কাচা, পালকি, ঢেকিতে ধান ভানা, ওয়েস্টান ও বাংলা সঙ্গীতের পার্থক্য ইত্যাদি তুলে ধরা হয় মনোমুগ্ধকর ডিসপ্লেতে।

এর আগে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন প্রধান অতিথি তালা-কলারোয়ার সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, উপজেলা নিবার্হী অফিসার উত্তম কুমার রায়, কলারোয়া সরকারি কলেজের অধ্যক্ষ বাসুদেব বসু, জেলা আ.লীগের উপদেষ্টা সাজেদুর রহমান খান চৌধুরী মজনু, সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর আবু নসর, থানার অফিসার ইনচার্জ বিপ্লব দেবনাথ, ওসি (তদন্ত) আখাতারুজ্জামান, মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার গোলাম মোস্তফা।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পাবলিক ইনস্টিটিউট’র সভাপতি বীর মুক্তিযোদ্ধ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র মৎস্য অফিসার নৃপেন্দ্রনাথ বিশ্বাস, কৃষি অফিসার মহাসিন আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ, সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন, সমবায় অফিসার নওশের আলী, একটি বাড়ী একটি খামারের সমন্বয়ক আনারুল ইসলাম, শিক্ষা অফিসার আকবর হোসেন, শেখ আমানুল্লাহ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরা বেগম, লাঙ্গলঝাড়া ইউপি চেয়ারম্যান প্রধান শিক্ষক নুরুল ইসলাম, পাইলট মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুর রব, গার্লস পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লব, বেত্রবতী হাইস্কুলের প্রধান শিক্ষক সাংবাদিক রাশেদুল হাসান কামরুল, মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক রুহুল আমিন, শিশু ল্যাব. হাইস্কুলের প্রধান শিক্ষক ইমদাদুল হক ও সহকারী প্রধান শিক্ষক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, প্রধান শিক্ষক মুজিবর রহমান, হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারিক, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জাহিদুর রহমান খান চৌধুরী, মনোরঞ্জন সাহা, সন্তোষ পাল, মাস্টার আব্দুল ওহাব মামুন, মাস্টার অনুপ কুমারসহ বিভিন্ন রাজনৈতিক দল, স্কুল-কলেজের শিক্ষার্র্থী,সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃৃন্দ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাবলিক ইনস্টিটিউট’র সাধারণ সম্পাদক এড. শেখ কামাল রেজা। তাকে সহযোগিতা করেন মাস্টার শেখ শাহাজাহান আলী শাহিন।

ডিসপ্লে প্রতিযোগিতার ফলাফলে ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করে যথা্ক্রমে প্রাথমিক স্কুল পর্যায়ে কলারোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু ল্যাবরেটরি স্কুল ও শ্রীপতিপুর মডেল প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল পর্যায়ে বেত্রবতী হাইস্কুল, যৌথভাবে গালর্স ও পাইলট হাইস্কুল এবং মডেল হাইস্কুল, কলেজ পর্যায়ে শেখ আমানুল্লাহ কলেজ। বিশেষ পুরষ্কার লাভ করে ওফাপুর সিডিএসপি ও বৈশাখী একাডেমি।
ডিসপ্লে’র বিচারকের দায়িত্বে ছিলেন মনোরঞ্জন সাহা, সন্তোষ কুমার পাল, রমাকান্ত সরকার, তপন কুমার মন্ডল ও শান্ত কুমার পাল।

পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে চিত্রাংকন প্রতিযোগিতা ও হাইস্কুল চত্বরে ‘হাতেখড়ি’র উদ্যোগে চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, নববর্ষ উদযাপন উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন এলাকাতে ভিন্ন ভিন্ন দিনে অনুষ্ঠিত হচ্ছে বৈশাখী মেলা।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে’: লুৎফুল্লাহ এমপি

সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন- ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবেও উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বেড়েই চলেছে করোনা সংক্রমন
  • কলারোয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • কলারোয়ায় ‘মিনা দিবস’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা
  • কলারোয়ায় দলীলি সম্পত্তি জবরদখল ঠেকাতে সংবাদ সম্মেলন
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • কলারোয়ার বেত্রবতী হাইস্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক স্মৃতিচারণ
  • কলারোয়ায় মন্দিরে মন্দিরে দূর্গাদেবীর আবির্ভাব ঘটাতে চলছে রং-তুলির আচঁড়
  • কলারোয়ার জয়নগর বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক কমিটি গঠন
  • সংবাদ প্রকাশের পর আপডেট হলো কলারোয়া প্রশাসনের সরকারি ওয়েবসাইটের তথ্য
  • কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনু্ষ্ঠিত
  • কলারোয়ায় ১নং সীমান্ত পিলার এলাকা পরিদর্শনে ভূমি দপ্তরের বাংলাদেশ-ভারত শীর্ষ কর্তারা