মঙ্গলবার, অক্টোবর ২৯, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

নারী উদ্যোক্তাদের সৃজনশীল হতে হবে

এসএমই (স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ) ফাউন্ডেশনের পরিচালক ইসমত জেরিন খান। দেশের নারী উদ্যোক্তাদের চ্যালেঞ্জ ও সম্ভাবনার দিকটি নিয়ে ঢাকাটাইমসের সঙ্গে কথা বলেন তিনি। নতুন যারা উদ্যোক্তা হতে চান, তাদের দিকনির্দেশনাও দিয়েছেন। সাক্ষাৎকার নিয়েছেন জহির রায়হান। ছবি তুলেছেন শেখ সাইফ

ঢাকা নয়, গোটা দেশের নারীদের কথা যদি চিন্তা করেন যদি কেউ বলে যে আমি ব্যবসা করব। আমি উদ্যোক্তা হতে চাই তাহলে তার শুরুটা কিভাবে করবেন। যদি ঘর থেকে শুরুটা করে, তারপর প্রোপার ওয়েতে ব্যবসায়িক যে কাঠামো, সেটাতে যেতে অনেক সময় লেগে যায়। আমলাতান্ত্রিক যে জটিলতা আছে, তার মধ্যে পড়ে যায়।

দেখা যায় যে এক একটা লাইসেন্স পেতে গেলে বা জয়েন্ট স্টক কোম্পানির নাম নিবন্ধন করতে গেলে অনেক ঝামেলার মধ্যে পড়ে যায়। এক্ষেত্রে আমরাই আসলে সহযোগিতা করি। এসএমই ফাউন্ডেশন তো সরাসরি লোন দেয় না। আসলে ফান্ডগুলো বিভিন্ন ব্যাংকগুলোতে দেওয়া হয়। ব্যাংক বিভিন্ন সেক্টরে যারা উদ্যোক্তা হতে যায়, তাদের পারফরম্যান্স দেখে। লোন নেওয়ার পর যেন রিটার্ন বা ফেরত আসতে পারে। রিকভারি যাদের ভালো হবে। বিভিন্ন অ্যাসোসিয়েশন তাদের যে রিকম্যান্ড করে তাদের কে তারা লোনগুলো দেয়। এছাড়া আমরা বিভিন্ন অঞ্চলে ছোট ছোট উদ্যোক্তাদের ক্লাস্টারের মাধ্যমে আমরা সহায়তা দিয়ে কাজ করছি। বগুড়াতে আমাদের কাজ হচ্ছে। বিভিন্ন অঞ্চলে প্রজেক্ট নিয়ে আমরা কাজ করছি। আমরা ক্রেতা ও বিক্রেতাদের মাঝে সমন্বয় ঘটানোর চেষ্টা করি। যারা উদ্যোক্তা হতে চাই বা হওয়ার পর্যায়ে আছে। কিভাবে তারা বিক্রি করবে, কোথায় তারা বায়ার পাবে। সেটা তারা জানে না। এসএমই এমন অনেক উদ্যোগ গ্রহণ করে থাকে। যারা ক্রেতা হতে চায়। যেমন দেশি দশের ওনারা আছেন। তাদের আমরা আমন্ত্রণ করি। তারা ক্রেতাদের সঙ্গে কথা বলেন। এখানে ক্রেতা-বিক্রেতার সমন্বয় হয়। লিয়াজোঁটা আসলে আমরা তৈরি করে দিই।উদ্যোক্তা হওয়ার জন্য যে প্রোপার প্রশিক্ষণ, সেগুলোও আমরা দিচ্ছি। যার যে ইনফরমেশন দরকার সেগুলো দিচ্ছি। কোথাও আটকে গেলে সেখানে আমরা বের হয়ে আশার পথ দেখিয়ে দিই। আসলে একজন উদ্যোক্তা হওয়া থেকে শুরু পণ্য বিক্রি পর্যন্ত সব ক্ষেত্রেই আমরা সহায়তা করে থাকি। রপ্তানি করতে চাইলে তাকে বাইরে নিয়ে যাওয়া। কিছু কিছু জায়গায় আমরা সাবসিডি দিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেমে মেলার আয়োজন করে দিই। দেশের বাইরে যাওয়ার জন্যও আমরা ব্যবস্থা করে দিই। আমরা সামনে ১৩ মার্চ একটি মেলা করব।

নতুন নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে আমার পরামর্শ উদ্যোক্তা হতে চাইলে আগে ভাবতে হবে কী করব। নতুন কী করতে পারি গতানুগতিকের বাইরে যেয়ে। ডাইভারসিফিক কাজের দিকে যেতে হবে। আনকমন কিছু, যেটা অন্য কেউ করেনি। আসলে ফলোয়ার না হয়ে ক্রিয়েটিভ হতে হবে। নতুন কিছু তৈরি করে দেখাতে হবে। ন্যাশনাল হোক আর ইন্টারন্যাশনাল মার্কেটে হোক। আর একটা বিষয় হচ্ছে নিজের ওপর আত্মবিশ্বাস থাকতে হবে। আমি উদ্যোক্তা হতে চাই। আর আমার ভেতর যদি কোনো গ্যাপ থাকে, তাহলে গ্যাপটা কিভাবে ওভারকাম করব, সেটা শিখতে হবে। কোথায় কোথায় কী কী করা হয়। সেখানে যেতে হবে। চিন্তা করতে হবে সমস্যাগুলো নিয়ে। আর সবশেষে সততাটা খুব ইমপর্ট্যান্ট ব্যবসা পরিচালনার ক্ষেত্রে। সেই সঙ্গে কমিটমেন্ট। যদি আপনি কারো সঙ্গে কমিটমেন্ট দিলেন একটি নির্দিষ্ট কোনো তারিখে প্রডাক্ট ডেলিভারি দেবেন তখন যদি সময়মতো প্রডাক্ট ডেলিভারি দিতে না পারেন তখন সম্পর্ক খারাপ হয়ে যায়। একজন উদ্যোক্তাকে একটা সিঁড়ি থেকে পার হয়ে আর একটা সিঁড়িতে যেতে হবে। এটা মূলত একটা জার্নি। একদিনে যদি মনে করেন আপনি উদ্যোক্তা হয়ে যাবেন, সেটা ভাবা ঠিক হবে না।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী