শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলারোয়ায় পরকিয়ায় মায়ের দ্বিতীয় বিয়ে: সন্তানদের ঠিকানা পঙ্গু পিতা

নিউজটি যদিও ভিন্নমাত্রার তবুও ঘটনাটি হৃদয় বিদারক। ‘বাবা আর মা’ ডাকটি শুনলেই ভেতর থেকে কেমন যেন একটি শ্রদ্ধাবোধ ও সম্মান কাজ করে। বাবার নামটি শুনলেই আমাদের চেহারায় ভাসতে থাকে এমন একজন মানুষের কথা যিনি রাত পোহাতেই জীবিকার সন্ধানে বেরিয়ে যান, দিনের শেষে বাড়ি ফিরে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েন। বাবাদের খুব বেশি সুযোগ হয় না সন্তানদের সান্নিধ্য লাভ করার, সেই দায়িত্ব যেন শুধু মায়েদেরই! বাচ্চাদের পড়াশোনা, খাওয়া দাওয়া, খেলাধূলা সবকিছুর ভার মায়ের উপরেই থাকে।

বাবারা হয়তো জানতেও পারেন না যে তার সন্তান কোন ক্লাসে পড়ে, কী খেতে ভালোবাসে, তার অবসর কীভাবে কাটে। আর বাবার এই না জানার বিষয়টি মা নিজের মতো করে নিয়ন্ত্রণ করেন। তবে কোন সন্তান যদি মা-বাবার এমন আচরণ- ব্যবহার থেকে বঞ্চিত হন, তার সংজ্ঞাটা কি দেওয়া যেতে পারে, কেবল সে-ই যানে।

তার এমন একটি উদাহরণ হল মহিদুল ইসলাম এর তিন সন্তান। সন্তানদের বাবা-মা থেকেও নেই। মা দ্বিতীয় স্বামীর হাত ধরে উধাও। বাবা আছে কিন্তূ অসহায় পঙ্গুত জীবন বরন করছে। এ অবস্থায় বিপাকে পড়েছে মা হারা পঙ্গু পিতা মহিদুল ইসলাম এর তিন সন্তান। সাহায্য সহযোগিতা চেয়ে অর্থাৎ ভিক্ষাবৃত্তি করে চালিয়ে অতিকষ্টে চলছে পঙ্গু মহিদুল ইসলাম ও তার তিন সন্তানের জীবন জীবিকা।

ইচ্ছা থাকলেও সন্তানদের জন্য তেমন কিছু করতে পারছে না অসহায় রোড এক্সিডেন্টে পা হারানো মহিদুল ইসলাম। বর্তমানে ভ্যানে চেপে কষ্ট করে সন্তানদের বাচাতে সাহায্য চেয়ে অর্থাৎ ভিক্ষাবৃত্তি করে জীবন চালাচ্ছে। তবে ভিক্ষা বা দ্বারে দ্বারে ছুটে বেড়ানো খুব ভালো চোখে দেখেনা বলে মনে করছে পঙ্গু মহিদুল ইসলাম এবং ভবিষ্যতে তার তিন সন্তান যেন একটু মানুষের মত মানুষ হতে পারে, লেখাপড়া করে তাই সুশিল সমাজের মানুষের কাছে সাহায্যের প্রয়োজন মনে করছে।

মহিদুল ইসলামের বাড়ি সাতক্ষীরা জেলা সদরের ভাড়ুখালির মাহমুদপুর গ্রামে। তিনি বলেন- ‘আমি ইতিপূর্বে সুস্থ স্বাভাবিক মানুষের মত কাজ কাম করে স্ত্রী সন্তানসহ সংসার জীবন যাপন করতাম। আমার তিনটা পুত্র সন্তান। হঠাৎ একদিন ভাগ্যের নির্মম পরিহাসের কারনে রোড এক্সিডেন্টে আমি পঙ্গুত্ব বরন করি এবং তিন বছর আগে যখন পঙ্গুত্ব বরন করতে হলো ঠিক তারই ছয় মাস পর অর্থাৎ আড়াই বছর আগে আমার এই তিন সন্তানকে ছেড়ে আমার সুখের সংসারে অশান্তির আগুন লাগিয়ে স্ত্রী পরকিয়া করে অন্য সংসার বেছে নিয়েছে।’
কান্না জড়িত কন্ঠে তিনি বলেন- ‘আজ এই অসহায় মা হারা শিশুদের জন্য কিছুই করতে পারি না। শুধু তাদের মুখে খাওয়ার যোগাতে দ্বারে দ্বারে বেড়াচ্ছি। একমাত্র জীবিকা নির্বাহ সম্বল আমার এই ভ্যান। তিনটি বাচ্চাকে নিয়ে এটাই চেপে সাহায্যের জন্য মানুষের কাছে যায়। ভাই আমার আর কোন সম্বল এবং অন্য কোন উপায় নেই কারণ আমি পঙ্গু। আমি কিছুই করতে পারি না। তিন বাচ্চাদের মুখের দিকে তাকাতে পারিনা। লেখাপড়া দুরে থাক তাদের পেট পুরে খেতেও দিতে পারি না। তাদের প্রয়োজন মেটানোর কোনো ক্ষমতা আমার নেই। কিছু দিন পরেই ঈদ। বাচ্চাদের জন্য কিছু করতে মন চাইছে! তারাও চাইছে ঈদের নতুন পোশাক। কিন্তূ আমি কি করবো জানিনা। তাই এলাকার ছেড়ে অনেক দূরে চলে আসলাম আপনাদের এলাকায়- কলারোয়ায়।’

ইফতারির সময় ছেলেদের মসজিদের সামনে পাঠায় ইফতারি সংগ্রহের জন্য। মাগরিবের নামাজ আদায় করে এই মসজিদ গেটে বসে মুসল্লিদের কাছ থেকে কিছু সাহায্যও পেলাম- এমনই কথাগুলো বললেন হতভাগা ওই পিতা।

কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়নের খোরদো বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামনে রবিবার সন্ধ্যায় কথা হয় তার সাথে। ভ্যানের পরে ইফতারি করে বসে থাকা লোকটি এবং তার বাচ্চাদের দেখে এবং তাদের আহাজারি ও কষ্টের দৃশ্য দেখে খারাপ লাগবে যে কারোরই।

বাচ্চাদের জন্য পঙ্গু মহিদুলের আর্তনাদ যেমন মানুষের মনে দাগ কাটবে তেমনি তাকে সাহায্য করার নৈতিকতার আহবান জানালেন অনেকে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে’: লুৎফুল্লাহ এমপি

সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন- ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবেও উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বেড়েই চলেছে করোনা সংক্রমন
  • কলারোয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • কলারোয়ায় ‘মিনা দিবস’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা
  • কলারোয়ায় দলীলি সম্পত্তি জবরদখল ঠেকাতে সংবাদ সম্মেলন
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • কলারোয়ার বেত্রবতী হাইস্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক স্মৃতিচারণ
  • কলারোয়ায় মন্দিরে মন্দিরে দূর্গাদেবীর আবির্ভাব ঘটাতে চলছে রং-তুলির আচঁড়
  • কলারোয়ার জয়নগর বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক কমিটি গঠন
  • সংবাদ প্রকাশের পর আপডেট হলো কলারোয়া প্রশাসনের সরকারি ওয়েবসাইটের তথ্য
  • কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনু্ষ্ঠিত
  • কলারোয়ায় ১নং সীমান্ত পিলার এলাকা পরিদর্শনে ভূমি দপ্তরের বাংলাদেশ-ভারত শীর্ষ কর্তারা