শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

এমপিওভুক্তির আবেদন শুরু ৫ আগস্ট

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন নেওয়া শুরু হবে ৫ আগস্ট। চলবে পরবর্তী ১৫ দিন। আর এ আবেদন করতে হবে অনলাইনে। প্রতিষ্ঠানের যোগ্যতা অনুসারে স্বয়ংক্রিয়ভাবে ক্রমিক সাজাবে সফটওয়্যার। এরপর কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেই তালিকা করা হবে। সোমবার (৩০ জুলাই) ব্যানবেইস (বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো) ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় গঠিত শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই-বাছাই কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আগামী রবিবার থেকে ১৫ দিন নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে এমপিওভুক্তির আবেদন জমা দেওয়া যাবে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট http://shed.portal.gov.bd-এ online MPO শিরোনামে সফটওয়্যারের লিংক দেওয়া হবে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকে এ সফটওয়্যারের মাধ্যমে আবেদন করতে হবে। সফটওয়্যারে তিনটি প্রয়োজনীয় আইকন (Icon) দেখা যাবে। এতে আবেদনের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া থাকবে। এমপিও প্রত্যাশিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা নির্দেশনা অনুসরণ করে সহজেই অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদিত শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং করার জন্য প্রয়োজনীয় তথ্য তথা শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারসহ বিভিন্ন তথ্য ব্যানবেইস ও শিক্ষা বোর্ডের ডাটা বেইস থেকে ইমপুট করা হবে। এসব তথ্যের ভিত্তিতে এমপিও নীতিমালার শর্তানুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং তালিকা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে।

সভা সূত্রে জানা যায়, সফটওয়্যারটি ওরাল ডাটা বেইস সমৃদ্ধ লিনাক্স অপারেটিং সিস্টেমের মাধ্যমে পরিচালিত হবে। অ্যাপাসি কনফিগারেশনসহ জাভা স্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারের মাধ্যমে জমা করা যাবতীয় তথ্য ব্যানবেইসের সার্ভারে সংরক্ষিত থাকবে। ব্যানবেইসের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ডাটা সিকিউরিটি নিশ্চিত করা হবে।

সভায় ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সালমা জাহান, যুগ্ম সচিব (আইন) মু. ফজলুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ) অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদা, পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে এমপিওভুক্তির খবর শুনে জেলা ও উপজেলা পর্যায়ের দালালচক্র প্রতারণা একাধিক ফাঁদ পেতেছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরের নামে ভুয়া ইমেইল খোলা হয়েছে। দালালচক্র কাউকে কাউকে বলছে, মন্ত্রণালয়ের ওমুক কর্মকর্তা তমুক কর্মচারী সমিতির নেতাকে ম্যানেজ না করলে এমপিওভুক্ত হওয়া যাবে না।

তবে, গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয় এক গণবিজ্ঞপ্তি দিয়ে প্রতারকদের থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছে সবাইকে।

একই রকম সংবাদ সমূহ

‘ভোমরা স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর করা হবে’ : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর উন্নয়ন ও পরিচালনা গতিশীলতা আনয়নের নিমিত্ত গঠিতবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে এসেবিস্তারিত পড়ুন

  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ইউপি নির্বাচন : চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি ‘গুজব’
  • বাংলাদেশের নর্দান ইউনিভার্সিটি ও কানাডার কর্টলার ইন্টারন্যাশন্যাল, রেসিন্ট ইন্টারন্যাশন্যালের মধ্যে সমঝোতা চুক্তি
  • চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • মোবাইল ছিনতায়কারীকে দৌড়ে ধরলেন ম্যাজিস্ট্রেট
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • পুলিশের ব্যাংকের যাত্রা শুরু
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী