শনিবার, আগস্ট ২০, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

কলারোয়ায় উপবৃত্তিতে নাম না থাকায় হতাশ

আপিলের ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞা-যেন মড়ার উপর খাঁড়ার ঘা!

কামরুল হাসান: সাতক্ষীরার কলারোয়ায় সরকার ঘোষিত শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণের তালিকা দেখে হতাশা প্রকাশ করেছেন উপজেলার শত শত দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের পরিবার। প্রাথমিক বিদ্যালয় থেকে প্রকল্পের (পিএমটি বুথ) নির্দিষ্ট কমিটির মাধ্যমে হয়ে আসা সদ্য প্রকাশিত ওই তালিকায় ঠাঁই পায়নি সমাজের হতদরিদ্র অসহায় পরিবারের ছাত্র-ছাত্রীদের নাম।

সদাসয় সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের লক্ষ কোটি শিক্ষার্থীর মায়েদের হাতে যখন শিক্ষা বৃত্তির টাকা তুলে দেয়ার ঘোষণা দিয়েছেন, সেখানে কলারোয়ার অসহায় শিক্ষার্থীরা কী কারণে কাদের অবহেলা ও খবরদারিতে উপবৃত্তির টাকা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে সেটি খতিয়ে দেখার দাবি জানিয়েছেন ভুক্তভোগী অভিভাবকবৃন্দ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ জানান, এ বছর উপজেলার উপবৃত্তিধারী শিক্ষার্থীর সংখ্যা বিগত যে কোন বছরের তুলনায় অর্ধেকেরও কম।
তিনি জানান, কলারোয়া উপজেলায় এ বছর শতকরা ২৫ ভাগ শিক্ষার্থী উপবৃত্তির জন্য বিবেচিত হয়েছে।

তবে পার্শ্ববর্তী শার্শা ও কেশবপুর উপজেলায় যার পরিমাণ শতকরা ৫২ ভাগের উপরে বলে অফিস সূত্রে জানা গেছে।

এদিকে, সদ্য প্রকাশিত ওই তালিকা থেকে দেখা গেছে গরীব অসহায় অস্বচ্ছল শিক্ষার্থীদের নাম না থাকলেও বরাবরের মতো তালিকায় নাম এসেছে স্বচ্ছল ধনী পরিবারের শিক্ষার্থীদের। যাদের অভিভাবকরা অনেকেই ভালো চাকুরে অথবা বড় ব্যবসায়ী। তবে এমনটি হওয়ার কারণ হিসাবে বলা হচ্ছে পিএমটি বুথে নাম অন্তর্ভুক্তির সময় তথ্য গোপন করে ভুল তথ্য দিয়ে ফরম পূরণ করা। যেটি এক ধরণের মারাত্মক অপরাধ এবং অমানবিকও। যাদের কারণে প্রকৃত গরীব, অসহায় শিক্ষার্থীরা উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হলো তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি ভুক্তভোগীদের।

তবে প্রকৃত অসহায় গরীব শিক্ষার্থীরা ওই তালিকায় ঠাঁই না পেলে পুনরায় নির্ধারিত ফরমে নির্দিষ্ট সময়ে আপিল করতে পারে। কিন্তু অবাক হওয়ার বিষয় হলো এবছর স্থনীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের হেড অফিস থেকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে একটি পত্র দেওয়া হয়েছে (যার স্মারক নং-এলজিইডি/পিসি/পিএমটি/পি-০১/০৮/৩০৩৯, তারিখ-২৮/০২/১৭)।
যে পত্রে উপজেলা থেকে মাত্র ৮৪৪ জন শিক্ষার্থী আপিল করতে পারবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। কঠোর ভাবে বলা হয়েছে এর বেশি আবেদন পাঠালে একটি আবেদনও গ্রহণ করা হবেনা।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আমানুল্লাহ আমান বলেন, উপজেলার সেকায়েপভুক্ত ৪৮টি স্কুল ও ৩১টি মাদরাসার শত শত গরীব অসহায় শিক্ষার্থী আপিলের ফরম পূরণ করার জন্য প্রতিষ্ঠানে প্রতিষ্ঠিানে এসে ভিড় করছে।

অভিভাবকরা স্কুলে এসে তাদের অস্বচ্ছলতার কথা জানান দিচ্ছেন, বুঝানোর চেষ্টা করছেন তাদের ন্যয্য দাবি ও যৌক্তিকতা। যে পরিস্থিতি সামাল দেওয়ার পথ খুঁজে পাচ্ছেন না প্রতিটি প্রতিষ্ঠান প্রধান। যেখানে নিয়ম অনুযায়ী বাদ পড়া শিক্ষার্থীরা আপিল করার সুযোগ পাবে সেখানে বেশি আপিল করলে সবটাই বাদ হয়ে যাওয়ার ঘোষণা।

এ ব্যাপারে পিএমটি কো-অর্ডিনেটর সৈয়দ শফিকুল ইসলামের অফিসের টেলিফোন নম্বরে (০২-৯১২১৪৭১) ২০ মার্চ সকাল ১০টা ৪৩ মিনিটে (সেল ফোনে) ৪ মিনিট ১৮ সেকেন্ড কথা বললে অপর প্রান্ত থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় কলারোয়া থেকে ৮৪৪ জনের বেশি শিক্ষার্থী আপিল করতে পারবে না। যদি করে সেক্ষেত্রে সবগুলো বাদ পড়বে বলে তিনি স্পষ্ট জানিয়ে দেন। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা।

তবে তিনি নিজের নাম পরিচয় না দিয়ে অসৌজন্যমূলক ভাবে সেকায়েপ’র অন্য কর্মকর্তাদের সাথে এ ব্যাপারে কথা বলতে বলেন।

এখন বাদ পড়া অসহায় শিক্ষার্থীদের পরিবারের প্রশ্ন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষণা স্কুলে যাওয়া সকল শিক্ষার্থী উপবৃত্তি পাবে, সেটাকে এভাবে প্রশ্নবিদ্ধ করার পিছনে কারোর হীন স্বার্থ জড়িত নেই তো?

তাই জরুরী ভাবে সে বিষয়টি খতিয়ে দেখে যাতে সকল যোগ্য শিক্ষার্থী উপবৃত্তি পেতে পারে তার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন বঞ্চিত অভিভাবকসহ সমাজের সুধিজন।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার কাজ করছে’: লুৎফুল্লাহ এমপি

সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ বলেছেন- ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবেও উন্নয়নবিস্তারিত পড়ুন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন

কলারোয়ার দমদম বাজার মার্কেটের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।বিস্তারিত পড়ুন

  • কলারোয়ায় বেড়েই চলেছে করোনা সংক্রমন
  • কলারোয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • কলারোয়ায় ‘মিনা দিবস’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
  • কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৩টি প্রতিষ্ঠানকে জরিমানা
  • কলারোয়ায় দলীলি সম্পত্তি জবরদখল ঠেকাতে সংবাদ সম্মেলন
  • ‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে
  • কলারোয়ার বেত্রবতী হাইস্কুলে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক স্মৃতিচারণ
  • কলারোয়ায় মন্দিরে মন্দিরে দূর্গাদেবীর আবির্ভাব ঘটাতে চলছে রং-তুলির আচঁড়
  • কলারোয়ার জয়নগর বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক কমিটি গঠন
  • সংবাদ প্রকাশের পর আপডেট হলো কলারোয়া প্রশাসনের সরকারি ওয়েবসাইটের তথ্য
  • কলারোয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সভা অনু্ষ্ঠিত
  • কলারোয়ায় ১নং সীমান্ত পিলার এলাকা পরিদর্শনে ভূমি দপ্তরের বাংলাদেশ-ভারত শীর্ষ কর্তারা