শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

দীপক মিশ্রকে অপসারণ চায় বিরোধীদলগুলো

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে সরব হলেন দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো। আজ শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণের দাবিতে সরব হন বিরোধীরা।

ভারতের জাতীয় কংগ্রেসসহ সাতটি বিরোধী দল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণের দাবির প্রস্তাবকে সমর্থন করে। তবে ওই প্রস্তাবে যোগ দেয়নি মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর কাছে প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে প্রস্তাব জমা দেওয়া হয় এদিন।

বিচারপতি লোয়ার মৃত্যু রহস্য মামলায় বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের রায়ে ধাক্কা খেয়েছে কংগ্রেস। লোয়ার মৃত্যুকে স্বাভাবিক বলে ঘোষণা করে রায় দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে বিশেষ তদন্তকারী দল গঠনের আর্জিও খারিজ করে দেয় আদালত। এরপরই নতুন করে সরব হয় কংগ্রেস নেতৃত্ব। এপ্রিলের শুরুতে সংসদের বাজেট অধিবেশন শেষ হওয়ার সময় প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব আনার দাবিতে সই সংগ্রহে নামে কংগ্রেস। তাঁদের সেই প্রস্তাবে সমর্থন জানিয়ে এগিয়ে আসে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, আরজেডি, সিপিআই, সিপিএম, এনসিপি। তাঁদের অভিযোগ ছিল, সুপ্রিম কোর্টের চার বিচারপতির আনা অভিযোগ নিয়ে কোনও আলোচনাতেই আসছেন না প্রধান বিচারপতি। তাই সাতটি বিরোধী রাজনৈতিক দলের ৬৪টি সংসদ সদস্যের সই সংগ্রহ করে উপরাষ্ট্রপতির কাছে প্রধান বিচারপতির অপসারণের দাবিতে প্রস্তাব জমা দেওয়া হল।

কংগ্রেস নেতা আইনজীবী কপিল সিব্বাল বলেন, ‌‘দেশের প্রধান বিচারপতির পাঁচ ধরণের খারাপ ব্যবহারের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব আনা হয়েছে। চারজন শীর্ষ বিচারপতির অভিযোগও এই প্রস্তাবে যোগ করা হয়েছে। ভারতের বিচারব্যবস্থার স্বাধীনতা প্রশ্নের মুখে পড়েছে বলেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

এ ব্যাপারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘কংগ্রেস, তার বন্ধুরা ইমপিচমেন্টের গুরুত্বকে খাটো করে তাকে রাজনীতির হাতিয়ার করছে। এটা দেশের জন্য বিপজ্জনক ব্যাপার।’

রাজ্যসভায় ওই প্রস্তাব আনতে গেলে কম করে ৫০ জন সদস্যের সমর্থন প্রয়োজন। লোকসভায় প্রয়োজন ১০০ সাংসদের সম্মতি। রাজ্যসভার চেয়ারম্যানের কাছে অপসারণের নোটিস জমা পড়লে তিনি এর পিছনে যুক্তি বা সারবত্তা আছে কিনা, সেটা ঠিক করবেন। তিনি যদি মনে করেন, নোটিসের ভিত্তি আছে, তবে তিনি একটি কমিটি তৈরি করতে পারেন অথবা নোটিসটি প্রত্যাখ্যান করবেন। এক্ষেত্রে বিরোধীদের এদিনের নোটিসটি গৃহীত হলে এই প্রথম ভারতের ইতিহাসে কোনও প্রধান বিচারপতি অভিসংশোনের মুখোমুখি হবেন।

একই রকম সংবাদ সমূহ

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১৯ জনের মৃত্যু

পাকিস্তানের উত্তরাঞ্চলে শক্তিশালী ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের আঘাতে ১৯বিস্তারিত পড়ুন

২৪ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিক্কা

ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় হিক্কা। এর ফলে ঝড়ের পাশাপাশি ভারীবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

  • সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান
  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ৩য় বারের মতো কাশ্মীর ইস্যুতে মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের
  • এক রাজার ১০০ স্ত্রী ও ৫০০ সন্তান! (ভিডিও)
  • মুখে মাকড়সা চড়লে ‘রিল্যাক্স’ অনুভূত হয় এই নারীর! (ভিডিও)
  • পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মার্কিন নাগরিকের মৃত্যু
  • মাথায় ৪ ইঞ্চি লম্বা শিং নিয়ে হাসপাতালে বৃদ্ধ!
  • ১৩০টির বেশি দেশ ঘুরে বেড়ানো এক অন্ধ পর্যটকের গল্প
  • হেলমেট ঢোকেনি মাথায়, জরিমানা নিতে ব্যর্থ ট্রাফিক পুলিশ!
  • ৪ বছর প্রেম শেষে ৩০০ বছর বয়সী ভূতকে বিয়ে! (ভিডিও)
  • ছাগল চুরির ৪১ বছর পর ধরা পড়ল চোর!
  • যে গ্রামে প্রতিটা বাড়িই দরজাহীন, ব্যাংকে নেই তালা!