শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

বান্দরবানের তুমব্রু ক্যাম্পে জাতিসংঘের প্রতিনিধিদল

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুর্দশা সরেজমিনে দেখতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তে পৌঁছেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল।

নিরাপত্তা পরিষদের ১৫ জনসহ ৪০ সদস্যের এই প্রতিনিধি দলটি রবিবার সকাল নয়টার দিকে কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। এর নেতৃত্ব দিচ্ছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করা গুস্তাভো মেজা-চুয়াদ্রা।

ক্যাম্পটি ঘুরে দেখার পর প্রতিনিধি দলটি কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবিরে গিয়ে রোহিঙ্গাদের কাছ থেকে দুর্দশার কথা শুনবেন। এরপর কুতুপালং ক্যাম্পে গিয়ে সাংবাদিকদের সামনে ব্রিফ করবেন।

গত বছরের আগস্টে বেশ কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে তারা বহু রোহিঙ্গাকে হত্যা করে ও রোহিঙ্গাদের শত শত বাড়িঘর আগুনে জ্বালিয়ে দেয়। নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয় সাত লক্ষাধিক রোহিঙ্গা।

মানবেতর জীবনযাপন করা রোহিঙ্গাদের দেখতে বিভিন্ন সংস্থা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শ্রন করলেও এই প্রথম জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেল।

দুই দিনের সফরে গতকাল শনিবার কক্সবাজার যাওয়া প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর মিয়ানমারে যাবেন। রাখাইন রাজ্যের যেসব এলাকা থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে সেসব এলাকা পরিদর্শন করবেন তারা। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার কতটা প্রস্তুত রাখাইনে ঘুরে সে বিষয়টিও খতিয়ে দেখবে প্রতিনিধি দল।

এর আগে ফেব্রুয়ারিতে জাতিসংঘের প্রতিনিধি দলের রাখাইনে পরিদর্শনে যাওয়ার কথা থাকলেও মিয়ানমার সেটি অগ্রাহ্য করে। এর মধ্যে জানুয়ারিতে বাংলাদেশের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি করলেও কার্যত রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া শুরুই করেনি তারা।

এ চুক্তির পরও রাখাইনে গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। মানবতাবিরোধী অপরাধের সব চিহ্ন বুলডোজারে নিশ্চিহ্ন করা হয়েছে। রাখাইনে আদর্শ বৌদ্ধ গ্রাম নির্মাণ চলমান রয়েছে বলেও খবর বেরিয়েছে। এর মধ্যেই জাতিসংঘ প্রতিনিধি দলটি রাখাইন যাচ্ছে।

একই রকম সংবাদ সমূহ

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১৯ জনের মৃত্যু

পাকিস্তানের উত্তরাঞ্চলে শক্তিশালী ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের আঘাতে ১৯বিস্তারিত পড়ুন

২৪ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিক্কা

ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় হিক্কা। এর ফলে ঝড়ের পাশাপাশি ভারীবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

  • সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান
  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ৩য় বারের মতো কাশ্মীর ইস্যুতে মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের
  • এক রাজার ১০০ স্ত্রী ও ৫০০ সন্তান! (ভিডিও)
  • মুখে মাকড়সা চড়লে ‘রিল্যাক্স’ অনুভূত হয় এই নারীর! (ভিডিও)
  • পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মার্কিন নাগরিকের মৃত্যু
  • মাথায় ৪ ইঞ্চি লম্বা শিং নিয়ে হাসপাতালে বৃদ্ধ!
  • ১৩০টির বেশি দেশ ঘুরে বেড়ানো এক অন্ধ পর্যটকের গল্প
  • হেলমেট ঢোকেনি মাথায়, জরিমানা নিতে ব্যর্থ ট্রাফিক পুলিশ!
  • ৪ বছর প্রেম শেষে ৩০০ বছর বয়সী ভূতকে বিয়ে! (ভিডিও)
  • ছাগল চুরির ৪১ বছর পর ধরা পড়ল চোর!
  • যে গ্রামে প্রতিটা বাড়িই দরজাহীন, ব্যাংকে নেই তালা!