শনিবার, অক্টোবর ২৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

বেনাপোল সীমান্তে প্রথমবারের মতো ৮.৩ কি.মি এলাকা ক্রাইম ফ্রি জোন উদ্বোধন

বাংলাদেশ-ভারত সীমান্তে প্রথমবারের মতো ৮.৩ (আট দশমিক তিন) কিলোমিটার এলাকা ‘ক্রাইম ফ্রি জোন’ বা অপরাধমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৯মার্চ) বেলা ১২:১৫ ঘটিকার সময় যশোরের বেনাপোল সীমান্তের বিপরীতে ভারতের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁও সীমান্তের ৬৪ বিএসএফ ব্যাটালিয়নের কালিয়ানি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় উক্ত ‘ক্রাইম ফ্রি জোন’ উদ্বোধন করা হয়।

উক্ত উদ্বোধন অনুষ্ঠানে প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৮৫ যশোর-১(শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের লোকসভার এমপি (বনগাঁও) শ্রীমতি মমতা ঠাকুর, পশ্চিমবঙ্গের বিধায়ক (বনগাঁও-উত্তর) শ্রী বিশ্বজিত দাস, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, বিএসপি, বিজিবিএম, এনডিসি, পিএসসি, পি ইঞ্জ, বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা, আইপিএস, বিজিবি ও বিএসএফ এর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং উভয় দেশের স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, ২০১৭ সালের অক্টোবর মাসে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠকে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন সীমান্ত অপরাধ প্রতিরোধের কৌশল হিসেবে সীমান্তের অপরাধ প্রবণ এলাকা ‘ক্রাইম ফ্রি জোন’ ঘোষণার প্রস্তাব উত্থাপন করেছিলেন। তখন বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা উক্ত প্রস্তাবের প্রশংসা করেন এবং ‘ক্রাইম ফ্রি জোন’ বাস্তবায়নের লক্ষ্যে সিদ্ধান্ত গ্রহণ করার সম্মতি দিয়েছিলেন।

তারই ধারাবাহিকতায় উভয় দেশের সম্মতিতে বাংলাদেশের যশোর সীমান্তের পুটখালী ও দৌলতপুর বিওপি’র দায়িত্বপূর্ণ সীমান্ত এবং বিপরীত দিকে ভারতের কালিয়ানি ও ঘুনারমাঠ বিওপি’র দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকার (বর্ডার পিলার নম্বর ১৭/১৪৩-আর হতে ১৭/১৮১-আর পর্যন্ত) মোট ৮.৩ কিলোমিটার সীমান্ত পরীক্ষামূলকভাবে ‘ক্রাইম ফ্রি জোন’ ঘোষণার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন করা হয়। বিজিবি ও বিএসএফ’র সর্বাতœক প্রচেষ্টা, পারস্পরিক সহযোগিতা ও উদ্যোগের ফলে উক্ত সীমান্ত এলাকা ‘ক্রাইম ফ্রি জোন’ হিসেবে ঘোষণা করা সম্ভব হয়েছে বলে উর্দ্ধতন কর্মকর্তারা অভিমত ব্যক্ত করেন।

‘ক্রাইম ফ্রি জোন’ ঘোষিত সীমান্তের বাংলাদেশ অংশে কার্যকরভাবে অপরাধ প্রতিরোধের লক্ষ্যে বিজিবি’র উদ্যোগে ইতিমধ্যে বিভিন্ন প্রকারের বর্ডার সার্ভেইল্যান্স ডিভাইস, যেমন-ক্লোজ সার্কিট ক্যামেরা, সার্চ লাইট, থার্মাল ইমেজার ইত্যাদি স্থাপন করা হয়েছে। একইসাথে বিজিবি’র উদ্যোগে সীমান্তে অপরাধ প্রতিরোধে স্থানীয় জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে।

‘ক্রাইম ফ্রি জোন’ এর মধ্যে আন্ত:সীমান্ত অপরাধ, যেমন-চোরাচালান, নারী ও শিশু পাচার, মানব পাচার, মাদক, অস্ত্র ও বিস্ফোরক পাচার এবং সন্ত্রাসী কর্মকান্ড যাতে সংঘটিত না হয় সে লক্ষ্যে বিজিবি ও বিএসএফ পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি বলবৎ রাখবে। এছাড়া নিজ নিজ দেশের স্থানীয় প্রশাসন এবং সীমান্ত এলাকায় বসবাসকারী জনসাধারণের সহযোগিতায় সীমান্ত অপরাধে জড়িতদের অপরাধমূলক কর্মকান্ড থেকে ফিরিয়ে এনে কর্মসংস্থানের যথাসাধ্য ব্যবস্থা করা হবে। পর্যায়ক্রমে সীমান্তের অন্যান্য এলাকায় ‘ক্রাইম ফ্রি জোন’ ঘোষণার লক্ষ্যে বিজিবি ও বিএসএফ সমন্বিত ভাবে কাজ করে যাচ্ছে বলেও জানান উর্দ্ধতন কর্মকর্তারা।

বিজিবি ও বিএসএফ’র মহাপরিচালক সাংবাদিকদের বলেন, সীমান্তে অপরাধ দমনে ড্রোন ব্যবহার করা হবে। যৌথভাবেই এই সীমান্তে স্পীট বোড, সিসি টিভি-ক্যামেরা ও ডিভাইজ ব্যবহার করে যে কোন মূল্যে সীমান্তের অপরাধ দমন করা হবে। পাইলট এই প্রকল্পটি সফল হলে আগামীতে সীমান্তের ৪ হাজার ৯৬ কিলোমিটার এলাকা এ ধরনের জোনের আওতায় আনা হবে।

শার্শায় পিস্তল ও গুলিসহ যুবক আটক

যশোরের শার্শায় পিস্তল ও গুলিসহ রনি হোসেন (২২) নামে একজনকে আটক করেছে শার্শা পুলিশ।শুক্রুবার দুপুরের দিকে উপজেলার উলাশি পুর্ব পাড়া কালি মন্দিরের পাশে থেকে তাকে আটক করা হয়।আটক রনি ঝিকরগাছা থানার মির্জাপুর গ্রামের আব্দুল মজিদের ছেলে।

শার্শা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) এম মশিয়ার রহমান জানান, গোপন খবরে জানতে পারি উলাশী পূর্বপাড়া কালী মন্দিরের পাশে জনৈক পিন্টুর চা ও মুদি দোকানের সামনে পিস্তল নিয়ে একজন অবস্থান করছিল এমন সংবাদে সেখানে পুলিশ অভিযান চালায়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসী রনি পালিয়ে যাওয়ার প্রাক্কালে তাকে আটক করা হয়। পরে তার দেহ তল্লাশী করে একটি ওয়ান শুট্যার গান পিস্তল ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়। তাকে অস্ত্র আইনে মামলা দিয়ে আদালতে পাঠান হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

বেনাপোলে ২১০ বোতল ফেন্সিডিল সহ ব্যবসায়ী আটক
যশোরের বেনাপোল সীমান্তে ২১০ বোতল ফেন্সিডিলসহ জিয়া সরদার (৩২) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব সদস্যরা।

শুক্রবার দুপুরে বেনাপোল সীমান্তের দক্ষিন বারোপোতা এলাকা থেকে তাকে আটক করা হয়।
আটক জিয়া সরদার বেনাপোলের পুটখালী ইউনিয়নের মৃত রুস্তম সরদারের ছেলে।

যশোর র‌্যাব-৬ এর প্রেস বিজ্ঞপ্তির থেকে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি যে, বেনাপোল পোর্ট থানাধীন দক্ষিন বারোপোতা গ্রামে পাকা রাস্তার উপর মাদকদ্রব্য কেনা- বেচার জন্য অবস্থান করছিল। এমন সংবাদে
র‌্যাব সদস্যরা সেখানে অভিযান চালিয়ে জিয়াকে আটক করে।এসময় অপর আসামী রেজাউল ইসলাম পালিয়ে যেতে সক্ষম হয়। পরে আটক জিয়ার এর কাছে থাকা ২ টি বস্তা থেকে ২১০ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়।
র‌্যাব-৬, যশোর ক্যাম্পের কমান্ডার মেজর মোঃ জিয়াউর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন আসামী সহ পলাতক আসামীদের বিরুদ্ধে ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনের ১৯ (১) টেবিল ৩ (খ) ধারায় বেনাপোল পোর্ট থানায় একটি মামলা দিয়ে চালান দেওয়া হয়েছে।

শার্শার কায়বায় নির্বাচনী প্রস্তুুতিমুলক মতবিনিময় সভা

যশোরের শার্শার কায়বা ইউনিয়নে কায়বা ৩নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যগে শুক্রবার বিকালে এক নির্বাচনী প্রস্তুুতিমুলক মতবিনিময় সভা অনু্ষ্ঠিত হয়েছে।
স্থানীয় স্কুলমাঠে ওয়ার্ড আলীগের সভাপতি আবু দাউদের সভাপতিত্বে অনূষ্ঠিত মতবিনিময় সভায় প্রধানঅতিথী হিসেবে বক্তব্যরাখেন ইউনিয়ন আ,লীগের সভাপতি ও স্থানীয় চেয়ারম্যন হাসান ফিরোজ আহমেদ টিংকু।অন্যান্যরে মধ্যে ইউঃআ,লীগের সাবেক সভাপতি শেখ শহিদুল ইসলাম,আ,লীগের নাসির উদ্দীন,জিয়াউর রহমান,মাষ্টার আসাদুজ্জামান আসাদ,ও বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান প্রমূখ বক্ত্যব্য রাখেন।
এছাড়াও ইউপি সদস্য মোহাম্মাদ আলী, শহিদুল ইসলাম ময়না,আলমগীর কবীর বদু,রফিকুল ইসলাম,মনিরুজ্জামান মনু,হবিবর রহমান, ইউনিয়ন ছাত্রলীগের সাধারণসম্পাদক মিল্টন হোসেন,সাংগাঠনিক সম্পাদক খান মাসুম বিল্লাহ সহ আ,লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও কৃষকলীগেরর সকল নেতা কর্মী মতবিনিময় সভায় অংশনেন।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা