মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

সাগরদাঁড়িতে মধু কবির ১৯৫তম জন্মজয়ন্তীতে ৭দিন ব্যাপী মধু মেলা

“দাঁড়াও পথিকবর, জন্ম যদি তব বঙ্গে! তিষ্ঠ ক্ষণ কাল! এ সমাধি স্থলে প্রতিবারের ন্যায় এবারো আধুনিক বাংলা সাহিত্যের মহানায়ক,অমিত্রাক্ষর ছন্দের প্রবক্তা মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৫ তম জন্ম বার্ষিকী উপলক্ষে তার স্মৃতি বিজড়িত জন্মস্থান যশোরের সাগরদাঁড়িতে ২২ জানুয়ারী ০৭ দিন ব্যাপী মধুমেলা শুরু হচ্ছে।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য এম.পি উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন করবেন।

বিশেষ অতিথী হিসেবে উপস্থিত থাকবেন যশোর-০৬ কেশবপুর আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ইসমাত আরা সাদেক, যশোর-০১ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, যশোর-০২ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য মোঃ নাসির উদ্দিন, যশোর-০৩ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-০৪ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য রণজিৎ কুমার রায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল, যশোর পুলিশ সুপার মঈনুল হক, বিপিএম,পিপিএম, যশোর জেলা শাখার বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও যশোর জেলা শাখার বাংলাদেশ আওয়ামী লীগের সধারণ সম্পাদক শাহীন চাকলাদার, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এইচএম আমির হোসেন, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম, দৈনিক ইত্তেফাক সিনিয়র সাংবাদিক শ্যামল সরকা।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় যশোর জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত মধু মেলায় সভাপতিত্ব করবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

কেশবপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারো মধুমেলায় থাকছে উন্মুক্ত মধু মঞ্চে মধুকবির জীবনী নিয়ে গুরুত্বপুর্ন আলোচনা, যাত্রাপালা, সাংস্কৃতি অনুষ্ঠান, কবিতাবৃত্তি, নাটক। এছাড়া মধুমঞ্চের বাইরে থাকছে আকর্ষনীয় সার্কাস, জাদু প্রদর্শনী, মৃত্যুকুপ, নাগরদোলা, ইঞ্জিন ট্রেন, কৌতুকসহ বিভিন্ন বিনোদনের সুযোগ রয়েছে। এছাড়াও মেলার মাঠে আগন্তক মধুভক্তদের জন্য রয়েছে আকর্ষনীয় স্টল।
মধুমেলার উদযাপন কমিটির সভাপতি যশোর জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, মধুমেলায় সকল ধরনের

অশ্লীলতামুক্ত রাখতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যদি কেউ মধুকবির জন্মস্থানকে কলুষিত করার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।

কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান বলেন, মধুমেলায় আগতদের সার্বিক নিরাপত্তার জন্য মাঠে পর্যপ্ত পরিমান আইনশৃংখলা বাহিনী, সাদা পোশাকে ডিবিসহ অসংখ্য গোয়েন্দা পুলিশ কাজ করছে। মেলায় বিশৃংখলাকারীদের বিরুদ্ধে তাৎক্ষনিক শাস্তির জন্য মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

তিনি আরো জানান, অপরাধ সনাক্ত করতে মাঠে সি.সি ক্যামেরা বসানো হয়েছে। মেলায় কোন প্রকার অশ্লীলতা সহ্য করা হবেনা, তবে প্রতিবারের ন্যায় এবারো মধুভক্তদের বাড়তি নিরাপত্তার স্বার্থে মেলা শেষ না হওয়া পর্যন্ত মাঠে স্থায়ী পুলিশ স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, মহাকবি মাইকেল মধুসুদন দত্ত ১৮২৪ খ্রীষ্টাব্দের ২৫ জানুয়ারী ঐতিয্যবাহী যশোর জেলার কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ি গ্রামের স্থানীয় জমিদার রাজ নারায়ন দত্ত ও মাতা জাহ্নবী দেবীর কোলে জন্ম গ্রহন করেন। ছোট বেলায় নিজ গ্রামের এক পাঠশালায় মাওলানা লুৎফার রহমানের কাছে তিনি আরবী দিয়ে শিক্ষা জীবন শুরু করেন। পাশাপাশি গৃহ শিক্ষক হরলাল রায়ের কাছে বাংলা ও ফারছি ভাষায় শিক্ষা লাভ করেন। কিন্তু গায়ের পাঠশালায় তিনি বেশি দিন শিক্ষা লাভ করতে পারেন নি। পিতা আইনজীবী হওয়ায় কর্মের জন্য তার পিতার সাথে কলকাতার খিদিরপুরে গিয়ে বসবাস শুরু করেন। সেখান থেকে ইংরেজী ভাষায় জ্ঞান লাভ করতে পাড়ি জমায় পশ্চিমা দেশ ফ্রান্সের ভার্সাই নগরীতে। বিদেশী ভাষায় জ্ঞান অর্জনের পাশাপাশি সেখানে বসেই তিনি রচনা করেন বাংলায় সনেট বা চতুর্দশপদী কবিতা। শেষ জীবনে অর্থাভাবে ঋণগ্রস্থ ও অসুস্থতার কারনে তার জীবন দূর্বিসহ হয়ে উঠায় মধুসূদন ফিরে আসেন কলকাতায়।
এসময় তার পাশে ২য় স্ত্রী ফারাসী নাগরিক হেনরিয়েটা ছাড়া আর কেউ ছিল না। সকল কিছুর মায়া ত্যাগ করে ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতার একটি হাসপাতালে ৪৯ বছর বছরে এই কবি শেষ নিঃশাস ত্যাগ করেন। মহাকবির মৃত্যুর ১৭ বছর পর তার ভায়ের মেয়ে মানকুমারী বসু সাগরদাঁড়িতে প্রথম এই মধু কবির স্মরণসভার আয়োজন করেন। সেই থেকে সাগরদাঁড়িতে শুরু হয় মধু জন্মজয়ন্তী ও মধুমেলা।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা