মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

দেবহাটার পারুলিয়া ছকিনা ব্রিকস বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

দেবহাটা উপজেলার উত্তর পারুলিয়া ছকিনা ব্রিকস বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকাল ৪টায় উক্ত ব্রিকসের সামনে পারুলিয়া ৩নং ওয়ার্ড ইউপি সদস্য সাহেব আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, ২নং পারুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সজীব হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা মোস্তফা কামাল সুইট, উপজেলা ছাত্রলীগের উপদপ্তর সম্পাদক সবুজ হোসেন, পবিত্র ঘোষ প্রমূখ।

এ সময় বক্তরা বলেন, সেকেন্দার মাঠে ইটভাটা নির্মাণ করে এই এলাকায় মারাত্মক পরিবেশ বিপর্যায় দেখা দিয়েছে। এই এলাকায় আনসার আলি সরকারি প্রাইমারি স্কুল, কুলিয়া উচ্চ বালিকা বিদ্যালয়, দক্ষিন কুলিয়া এবতেদায়ি মাদ্রাসা এবং কুলিয়া এলাহী বক্সদাখিল মাদ্রাসা, কুলিয়া জামে মসজিদসহ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। এখানে ভাটার কালো ধোয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। একই সাথে নষ্ট হচ্ছে এই এলাকার হাজার হাজার বিঘা জমির ফসল। বসতবাড়ি ছেড়ে এলাকা ত্যাগ করতে হচ্ছে শতাধিক পরিবারের। বিপন্ন হচ্ছে মানুষের স্বাস্থ্য। জনবসতি এলাকায় ইটের ভাটা স্থাপনের পর থেকে পরিবেশ দূষণ, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি, ইট পরিবহনের কারণে কাঁচা রাস্তায় বড় বড় গর্তে সৃষ্টি হয়েছে। ফলে বৃষ্টির পানিতে ভরপুর হয়ে পড়েছে পুরো সড়কটি। কর্দমাক্ত রাস্তায় চলাচল করতে গিয়ে জনসাধারণের দুর্ভোগের শেষ নেই। এছাড়াও ইট ভাটার মধ্যে রমরমা ভাবে চালিয়ে যাচ্ছে মাদক ব্যবসা।

তথ্যমতে, সাতক্ষীরায় পরিবেশ অধিদপ্তরের নীতিমালা লংঘন করে ও প্রশাসনের পূর্বানুমতি ছাড়াই দেবহাটার উঃ পারুলিয়া গ্রামে বসতবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে চার ফসলি জমিতে প্রস্তাবিত ছকিনা ব্রিকস নামের ইট ভাটা নির্মাণ কাজ শুরু করা হয়।

এরপর এলাকাবাসির অভিযোগে ভিত্তিতে ভাটা মালিক মোশারফ হোসেন মুসাকে গত ১৪ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টায় খুলনা পরিবেশ অধিদপ্তরে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করা হয়েছিল তিনি সেখানে হাজির হননি। হাজির না হয়ে তিনি আবারও ভাটার কাজ চালিয়ে যাওয়ায় পরিবেশ অধিদপ্তর থেকে গত ২০ সেপ্টেম্বর ২২.০২.০০৪০.০৩৬.৬১.০০৫.১৬.১০৬৫ স্মারকে তাকে পূনরায় ভাটার যাবতীয় কাজ বন্ধ রাখার নির্দেশসহ তার বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন, ২০১৩ আনুসারে কেন ব্যবস্থা গ্রহন করা হবে না মর্মে লিখিতভাবে আবারও নোটিশ জারী করা হয়েছিল।

এছাড়া, ছকিনা ব্রিকস নামের ইট ভাটা নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য গত ২১ সেপ্টেম্বর হাই কোটের আইনজীবি আমিনুল ইসলাম ভাটা মালিক মুসাকে উকিল নোটিশ পাঠিয়েছিল। যার অনুলিপি বিভিন্ন দপ্তরে প্রদান করা হয়েছিল।

তথ্য অনুসন্ধানে জানা যায়- সাতক্ষীরার আশাশুনি উপজেলার মধ্যম একসরা গ্রামের দ্বীন আলী গাজির ছেলে শহরের ইটাগাছা কামার পাড়া (বউ বাজার) এলাকায় বসবাসকারি নব্য কোটিপতি মোশারফ হোসেন ওরফে মুসা দেবহাটা উপজেলার উঃপারুলিয়া গ্রামে বসতবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে চার ফসলি জমিতে প্রস্তাবিত ছকিনা ব্রিকস নামে একটি ইট ভাটা নির্মাণ কাজ শুরু করেন। উচ্চমূল্যে হারির টাকা দিয়ে জমির মালিকদের প্রলুব্ধ করে তিনি ডিড নেয়ার চেষ্টা করেন। মুছার দ্বারা প্রভাবিত হয়ে তারা ডিডে স্বাক্ষর করার জন্য জমির মালিকদের উপর চাপ সৃষ্টি করেছিলেন। একই সাথে তারা বর্গাচাষিদের জমি ছেড়ে দেয়ার জন্য হুমকি দিয়ে ছিল। স্থানীয় জনগণ আপত্তি করা শর্তেও পরিবেশ অধিদপ্তরের নীতিমালা অমান্য করে ও প্রশাসনের পূর্বানুমতি ছাড়াই তিনি সেখানে ভাটার চিমনি ও মটর নির্মাণের কাজ চালিয়ে গিয়েছিলেন।

এলাকাবাসীর দাবী দ্রুত ইট ভাটাটি বন্ধের নির্দেশ প্রদান সহ ভয়বহ মাদকের ছোবল থেকে যুব সমাজকে রক্ষা জন্য
প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার

সাতক্ষীরা জেলা ব্যাপী পুলিশের মাদক বিরোধী বিশেষ অভিযানে মাদক মামলারবিস্তারিত পড়ুন

  • দেবহাটায় বন্ধু কল্যান থ্রী হুইলার সমিতির মাসিক সভা
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ৩৭, গাঁজা উদ্ধার
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ২৪ ।। ইয়াবা, ফেন্সিডিল, গাঁজা উদ্ধার
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৯ ।। ইয়াবা-ফেন্সিডিল উদ্ধার
  • দেবহাটায় ভ্যান চালক ও তার পরিবারকে মারপিটের অভিযোগ
  • পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের
  • দেবহাটায় সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল চালক মর্মান্তিক আহত
  • সাতক্ষীরায় জেলা ব্যাপী গ্রেফতার ১৯ ।। ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • দেবহাটায় জমি-জায়গা নিয়ে ব্যবসায়ীকে মিথ্যা হয়রানির অভিযোগ
  • ‘ক্লিন সাতক্ষীরা, গ্রীন সাতক্ষীরা’র যাত্রা শুরু : জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন
  • দেবহাটায় খাল থেকে যুবতীর লাশ উদ্ধার
  • ‘সকলে সচেতন হলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব’ : দেবহাটার ইউএনও সাজিয়া আফরিন