শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

দলীয় প্রার্থীকে বিজয়ী করতে বড় দুই দলের নানা কৌশল

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর সমর্থনে দলের শীর্ষ পর্যায় থেকে মাঠ পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকরা নানা পরিকল্পনা ও কৌশল নির্ধারণে ব্যস্ত হয়ে পড়েছেন। নির্বাচনে নিজ নিজ প্রার্থীকে বিজয়ী করতে তারা এখন থেকেই ভোটের হিসাবনিকাশ শুরু করেছেন। নির্বাচনে বিজয়ী হতে প্রার্থীদের নানা পরিকল্পনা অনেকটা স্পষ্ট হয়ে উঠেছে। উভয় দলের কর্মী-সমর্থকদের মধ্যে চাপা অসন্তোষ ও গ্রুপিং থাকায় প্রার্থী ও তাদের সমর্থকরা তা মিটিয়ে ফেলতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সমমনা অন্যান্য মেয়র পদপ্রার্থী ও তাঁদের সমর্থকদের সঙ্গে দূরত্ব কমিয়ে তাদের আস্থায় এনে আগামী সোমবার ২৩ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করে নিজ দলের মনোনীত প্রার্থীর প্রতি সমর্থন বৃদ্ধির চেষ্টা করছেন আওয়ামী লীগ ও বিএনপির জ্যেষ্ঠ নেতারা। বিধি অনুযায়ী এখনো নির্বাচনী প্রচার কার্যক্রম শুরু না হলেও এরই মধ্যে প্রার্থীরা অনানুষ্ঠানিকভাবে নির্বাচনী গণসংযোগ শুরু করেছেন। নির্বাচনী আচরণবিধি ভঙের বিরুদ্ধে নির্বাচন কমিশন কঠোর হওয়ায় প্রার্থী ও তাঁদের কর্মীরা ভিন্ন কৌশল অবলম্বন করছেন। তাঁরা বিভিন্ন সংগঠন ও সামাজিক অনুষ্ঠান এবং সমাবেশে যোগ দিয়ে সমর্থন আদায়ের চেষ্টা করছেন। ভোট ও নির্বাচনী তৎপরতা বাড়াতে প্রার্থীরা কর্মী-সমর্থকদের নিয়ে এলাকার জন্য কমিটি করছেন। এ ছাড়া বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়র পদপ্রার্থীরা ভোটার ও বিভিন্ন পেশার লোকজনকে বাসায় ডেকে নিয়ে মতবিনিময় করে কৌশল নির্ধারণ করছেন এবং তাঁদের পক্ষে নির্বাচনী প্রচারে কাজ করার জন্য নানা প্রতিশ্রুতি দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

এদিকে আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী জাহাঙ্গীর আলমের নির্বাচনী মিডিয়া সেলের সমন্বয়কারী মোহাম্মদ আলম জানান, আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী মো. জাহাঙ্গীর আলম গাজীপুর সিটি করপোরেশনের ছয়দানা এলাকার নিজ বাসায় মঙ্গলবার গাজীপুর জেলার ইমাম সমিতির নেতাদের সঙ্গে নির্বাচন নিয়ে মতবিনিময় করেছেন। এ সময় তিনি ইমামদের সঙ্গে বিভিন্ন পরামর্শ ও নির্বাচনের কৌশল নিয়ে আলোচনা করেন। সভায় বাংলাদেশ ইমাম সমিতি গাজীপুর মহানগর শাখার সভাপতি মো. মুজিবুর রহমান মাহমুদী, সিনিয়র সহসভাপতি আলী হায়দার গাজীপুরী, সাধারণ সম্পাদক মো. হারিছুল হোসাইনী প্রমুখ উপস্থিত ছিলেন।

অপরদিকে বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী হাসান উদ্দিন সরকারের টঙ্গীস্থ বাসভবনে মঙ্গলবার সকালে নির্বাচনী প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে গাজীপুর সিটি করপোরেশনের সাবেক বাসন, কোনাবাড়ি ও কাশিমপুর ইউনিয়ন এলাকার দলীয় কর্মীরা অংশ নেন। এ সময় গাজীপুর জেলা বিএনপির সভাপতি এ কে এম ফজলুল হক মিলন ও সাধারণ সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল, যুগ্ম সম্পাদক মো. সোহরাব উদ্দিন, সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক সুরুজ আহমেদ, সাংগঠনিক সম্পাদক বসির আহমেদ বাচ্চু, জেলা বিএনপির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক সাবেক কাশিমপুর ইউপি চেয়ারম্যান শওকত হোসেন সরকার, সাংবাদিক ইউনিয়ন গাজীপুরের সভাপতি দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এবারের গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৫৭টি সাধারণ ওয়ার্ড ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডের প্রায় প্রতিটি ওয়ার্ডেই কাউন্সিলর পদে আওয়ামী লীগ ও বিএনপির একাধিক নেতা প্রার্থী হয়েছেন। ওই সব ওয়ার্ডে কাউন্সিলর পদে গাজীপুর মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় সমর্থন দেওয়ার তালিকা সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হলে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এ দলীয় সমর্থন থেকে বঞ্চিত প্রার্থী ও তাদের ক্ষুব্ধ কর্মী-সমর্থকরা এজন্য আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে দায়ী করছেন।

তবে গাজীপুর মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে কাউন্সিলর পদে দলীয় সমর্থন দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান। দলীয় সমর্থন দেওয়ার বিষয়টি তাঁর জানা নেই বলে তিনি জানান। এ ব্যাপারে দলের সাধারণ নেতা-কর্মীরা মনে করেন, বিষয়টি এখনই সুরাহা না হলে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থীকে এজন্য মূল্য দিতে হবে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৩ এপ্রিল প্রার্থিতা (মনোনয়নপত্র) প্রত্যাহারের শেষ দিন। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৪ এপ্রিল এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ মে।

গত ৩১ মার্চ গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। গাজীপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর থেকে এটি হবে এ সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচন। এবার গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন। গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডলকে নিয়োগ দেওয়া হয়েছে।

একই রকম সংবাদ সমূহ

ট্রাম্পের হয়ে প্রচারণা চালানো মোদি’র তা ভারতের পররাষ্ট্রনীতির পরিপন্থী

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ডবিস্তারিত পড়ুন

ছাত্রদলের কাউন্সিল: ৮ভোটে হেরে গেলেন কেশবপুরের সেই শ্রাবণ

জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলে সভাপতি পদে মাত্র ৮ ভোটে হেরে গেছেনবিস্তারিত পড়ুন

ছাত্রদলের নতুন সভাপতি খোকন, সম্পাদক শ্যামল

কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে নতুন নেতৃত্ব পেল বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল।বিস্তারিত পড়ুন

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭টি পদক লাভ
  • ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করেই দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
  • শোভন-রাব্বানী বাদ, ছাত্রলীগের নেতৃত্বে জয় ও লেখক
  • শোভন-রাব্বানীকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর
  • তৃণমূল থেকে সংগঠনকে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী
  • কয়েক ঘণ্টার মধ্যে শোভন-রাব্বানির ভাগ্য নির্ধারণ
  • পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী
  • বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল: প্রধানমন্ত্রী
  • বিশ্বের শীর্ষ নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • আগুন নিয়ে খেলতে বারণ করলেন শামীম ওসমান
  • ৮ সেপ্টেম্বর থেকে বিদ্রোহী প্রার্থীদের চিঠি দেয়া হবে : ওবায়দুল কাদের
  • মইনুল হোসেন ফের কারাগারে