মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

তালার নওয়াপাড়া হাইস্কুলটি চলছে জরাজীর্ন অবস্থায়!!

সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের নওয়াপাড়া মাধ্যমিক বিদ্যালয়টি সুুনামের সাথে ২৪ পার করার পরও বিদ্যালয়টির অবকাঠামো উন্নয়ন ও এমপিও ভুুক্ত হয়নি।বর্তমানে বিদ্যালয়টির ২৮০ ছাত্র-ছাত্রী ভবন সংকটের মধ্যে দিয়ে জরাজীর্ন রুমে ক্লাস করতে হচ্ছে।

বিদ্যালয়টি ১৯৯৪ সালে ১ একর সম্পত্তির উপর প্রতিষ্ঠিত হয়। এবং প্রতিষ্ঠানে শিক্ষক কর্মচারী সহ মোট ১৪ জন কর্মরত আছে। শিক্ষার গনুগত মান আশানুরুপ। কিন্তু এই প্রতিষ্ঠানে কয়েকজন শিক্ষক কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবন যাপন করছে। প্রতিষ্ঠার পর ১৯৯৪ সালে নিম্ম মাধ্যমিক স্বীকৃতি পাওয়ায় ৭জন শিক্ষক ও ২ জন কর্মচারী বেতন ভুক্ত হয়েছে। বাকীরা অবৈতনিক ভাবে আশায় বুকবেধে আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করে আসছে। ২০০৩ সালে বিদ্যালয়টি মাধ্যমিক পর্যায়ে একাডেমিক স্বীকৃতি লাভ করে। কিন্তু এলাকার সু-নামধন্য শিক্ষা প্রতিষ্ঠানটির অবকাঠামোগত মান একেবারে অনুন্নত।

স্কুল সুত্রে জানাযায়, তালা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নে নওয়াপাড়া মাধ্যমিক বিদ্যালয়টির ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৮০ জন। এসএসসি পাশের হার শতকরা ৯৭.৮৭%। শিক্ষার গুনগত মান আমানুরুপ থাকলেও মাধ্যমিক পর্যায়ের ২০০৩ সালে একাডেমিক স্বীকৃতি পেয়ে অদ্যবধি ১৫ বছর যাবৎ কয়েকজন শিক্ষক বিনা বেতনে শিক্ষাকতা করে আসছে। তারা হলেন, সহকারী শিক্ষক আব্দুল হালিম, তৃষ্ণারানী মন্ডল, নার্গিস পারভীন, মোঃ আলমগীর হোসেন এবং চতুর্থ শ্রেণী কর্মচারী হাবিবুর রহমান।

সরেজমিন ঘুরে দেখা যায়, বিদ্যালয়টি ১৯৯৪ সালে ইটের গাথুনি আর টিনের ছাউনিদ্বারা নির্মিত হওয়ার পর থেকে তার কোন অবকাঠামোগত উন্নয়ন হয়নি। একদিকে নিচু জায়গা অপর দিকে টিনের ছাউনির জরাজীর্ণ অবস্থা। বৃষ্টির সময় ক্লাসরুমে পানি উঠে যায় এবং ক্লাস বন্ধ হয়ে যায়। বছরের প্রায় ৩/৪ মাস পানিতে তলিয়ে থাকে বিদ্যালয়টি। তারপরেও শিক্ষার মান থেকে পিছিয়ে নেই এই শিক্ষা প্রতিষ্ঠানটি। কিন্তু পিছিয়ে আছে মাধ্যমিক পর্যায়ে এমপিও এবং অবকাঠামো উন্নয়ন। স্কুলটির ১০ শ্রেনীর শিক্ষার্থী ইমন, নবম শ্রেনীর মিম, অষ্টম শ্রেনীর ফাইমা আক্তার রিয়া, ৭ম শ্রেনীর তামিম হাসান, ৬ষ্ট শ্রেনীর জান্নাতুল শাফা জানান, বর্ষামৌসুমে ৩/৪ মাস ক্লাসরুম পানিতে তলিয়ে থাকে। কালবৈশাখী ঝড়ের মৌসুম উপরের ছাউনি ভেঙ্গে পড়ছে কখন জানি গায়ের উপর এসে পড়ে। প্রতিটি মুহুত্ব শিক্ষার্থীরা ঝুকি নিয়ে ক্লাস করছে। একপর্যায়ে ১০ম শ্রেণীর শিক্ষার্থী ইমন “আসমানী ” কবিতাটি তুলে ধরে বলেন, আমরাও আসমানীদের মত হয়ে আছি “একটু খানি বৃষ্টি হলে গড়িয়ে পড়ে পানি”। সরকার শিক্ষার প্রতি গুরুত্ব বেশী দিয়েছে। কিন্তু আমাদের স্কুলটির অবস্থা একেবারে নগন্য। স্কুলটির শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা এমপিও ভুক্ত এবং একটি নতুন ভবন নির্মানের জন্য মাননীয় প্রধান মন্ত্রী সহ সরকারের সংশ্লিষ্ঠ দপ্তরের কর্মকর্তাদের নিকট জোর দাবী জানান।

এব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধু তপন কুমার জানান, ১৯৯৪ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে বর্তমান সংসদ সদস্য এ্যড. মুস্তফা লুৎফুল্লাহ ১৫ সালে ২৬ মার্চ স্বাধীনতা দিবসে এসে বিদ্যালয়টি দেখে সরকারি অনুদান হিসাবে ৩ বান টিন বরাদ্ধ দিয়ে ছিলেন। আর কোন কিছু আমরা সরকারি অনুদান পাইনি। তিনি সরকারের উর্দ্বতন কর্তৃপক্ষের নিকট এমপিও ভুক্ত এবং একটি ফ্যাসালিটিস ভবন বরাদ্ধের দাবী জানান।
বিদ্যালয়ের সভাপতি মোঃ সাইদুর রহমান জানান, সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকে দেখেছি শিক্ষকরা আন্তরিকতার সহিত ছাত্র-ছাত্রীদের পাঠদান করে থাকেন। কিন্তু এমপিও ভুক্ত না হওয়ায় কয়েকজন শিক্ষক বেতন ছাড়া মানবেতর জীবন যাপন করছে। বিদ্যালয়টি এমপিও হলে শিক্ষকরা পাঠদানে আরও মনোযোগী হবে এবং শিক্ষার মান আরও উন্নত হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ আতিয়ার রহমান জানান, শিক্ষকরা বিতা বেতনে চাকরী করছে কারন বর্তমানে মাধ্যমিক পর্যায় এমপিও বন্ধ আছে। সরকার ছাড়লে স্কুলটি এমপিও করার চেষ্টা করব।

তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, স্কুলটির শিক্ষার মান ভালো। স্কুলটির জন্য এই মুহুত্বে একটি ভবন খুব জরুরী। শিক্ষার্থীরা প্রতিনিয়িত ঝুকি নিয়ে ক্লাস করে। আমি এ বিষয়টি এমপি মহোদয়কে বলেছি। ২৬ মার্চ স্কুলের অনুষ্ঠানে গিয়েছিলাম। অবকাঠামো অবস্থা দেখে আমার খুব খারাব লাগায় তালা উপজেলা পরিষদ থেকে সংস্কারের জন্য ৫০ হাজার টাকা বরাদ্ধ দিয়েছি। স্কুলটির অবকাঠামো উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষন করছি।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

তালায় ইউএনও’র প্রেরণায় গার্লস হাইস্কুলে ডেইলি স্টার কর্নার চালু

তালা উপজেলা নির্বাহী অফিসার ইউএনও’র অনুপ্রেরণায় শহীদ আলী আহম্মেদ বালিকাবিস্তারিত পড়ুন

  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • তালায় পেশা হারিয়ে বেকারত্বে ভুগছেন কপোতাক্ষ পাড়ের জেলে সম্প্রদায়
  • তালায় পূজা উদযাপন পরিষদের নেতাকে জড়িয়ে কুৎসা রটনার অভিযোগ!
  • তালায় সাবেক ব্যাংক কর্মকর্তার মৃত্যু
  • তালায় ইসলামী ব্যাংক স্কুল ব্যাংকিং ক্যাম্পইন অনুষ্ঠিত
  • তালায় প্রতিপক্ষের দায়ের কোপে একজন আহত॥ সাতক্ষীরা হাসপাতালে ভর্তি
  • পরিকল্পিত মামলায় তালার বারবার নির্বাচিত ইউপি সদস্য নিমাই সানা পালিয়ে বেড়াচ্ছেন!
  • বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে তালার তেঁতুলিয়া শাহী জামে মসজিদে
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • তালায় ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা