শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

খুলনায় আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপিত

অবাধ বাণিজ্য, ভ্রমণ এবং পরিবহনের জন্য স্মার্ট সীমান্ত ব্যবস্থা’ প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কাস্টমস দিবস।

ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের ১৮৩টি সদস্য দেশের সঙ্গে একযোগে শনিবার এ দিবস উদযাপনে নেয়া হয় নানা কর্মসূচি।

এদিন সকালে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মোংলা কাস্টম হাউস প্রাঙ্গণ থেকে শুরু হয়ে নগরীর হোটেল টাইগার গার্ডেন ইন্টারন্যাশনালে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে হোটেলের হল রুমে দিবসটির তাৎপর্য তুলে ধরে সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তালুকদার আব্দুল খালেক বলেন, একসময় বাংলাদেশের বাজেট ছিলো পরনির্ভরশীল। বাজেট প্রণয়নের আগে বিদেশি সাহায্যের অপেক্ষায় থাকতে হতো। কিন্তু বর্তমানে বাজেটের ৯০ শতাংশের অধিক ব্যয় মেটানো হয় অভ্যন্তরীণ রাজস্ব আহরণ থেকে। অভ্যন্তরীণ রাজস্ব আয়ে কাস্টমসের বড় ভূমিকা রয়েছে। বিগত দশ বছরে কাস্টমস কর্তৃক আদায়কৃত রাজস্ব বেড়েছে চার গুণের বেশি।

মেয়র জানান, ২০১৭-১৮ অর্থবছরে এর পরিমাণ ছিলো ৬১ হাজার ১১৮ কোটি টাকা যা মোট রাজস্ব আয়ের ৩০ শতাংশ। তিনি কাস্টমস কর্মকর্তা, ব্যবসায়ী, সিএ্যান্ডএফ এজেন্টসহ সকলকে ন্যায় পরায়ণতার সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানিয়ে বলেন, প্রত্যেকেই যদি তার নিজ নিজ দায়িত্বটুকু সততার সঙ্গে পালন করে তাহলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

মোংলা কাস্টম হাউসের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মো. ইকবাল, খুলনা কর আপীল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়, মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, খুলনা চেম্বার অব কমার্সের সহ সভাপতি মোস্তফা জিসান ভূট্ট, বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি শেখ লিয়াকত আলী, সিএ্যান্ডএফ এর সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান টিটো এবং শিপিং এজেন্টের সভাপতি ক্যাপটেন মো. রফিকুল ইসলাম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার অতিরিক্ত কমিশনার মোহাম্মদ রাশেদুল আলম।

বিশেষ অতিথিরা বলেন, বাংলাদেশ কাস্টমসের কাজ কেবল রাজস্ব আহরণ নয়। রাজস্ব আহরণের পাশাপাশি অন্যান্য সংস্থার সাথে সমন্বয় করে বাংলাদেশের সীমান্তকে নিরাপদ করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ কাস্টমস। দেশের শুল্ক স্টেশনগুলো ব্যবহার করে কেউ যেন দেশের জন্য ক্ষতিকর কোনো পণ্য আমদানী করতে না পারে সেজন্য স্মার্ট সীমান্ত ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

একই সাথে বাংলাদেশ থেকে ভালো মানের পণ্য রপ্তানি করে বিদেশে যেন বাংলাদেশের একটি ব্রান্ডিং তৈরি হয় সেজন্য কাস্টমস বিভাগ তৎপর রয়েছে। অটোমেটেড সিস্টেমের ম্যধ্যমে এক জায়গা থেকে সব ধরণের সেবা প্রদানের উদ্যোগ গৃহীত হয়েছে।

অনুষ্ঠানে ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, মোংলা কাস্টম হাউসকে খুলনা থেকে মোংলাতে স্থানান্তরের পদক্ষেপকে সাধুবাদ জানান। একই সাথে তারা বন্দর এলাকায় ব্যাংকসহ অন্যান্য পরিসেবা নিশ্চিত করার দাবি জানান।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

ঢাবিতে ভর্তিচ্ছুদের সহায়তায় বাগেরহাট জেলা

গত ১৩ তারিখ অনুষ্ঠিত ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষায় ঝিরিঝিরি বৃষ্টিতেবিস্তারিত পড়ুন

এমটিসি গ্লোবাল একাডেমিক লিডারশীপ অ্যাওয়ার্ড পেলেন এনইউবিটি খুলনার উপাচার্য

নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনা-এর উপাচার্য প্রফেসর ড.বিস্তারিত পড়ুন

  • এনইউবিটি খুলনাতে ফল সেমিস্টার ২০১৯- এর এ্যাডমিশন ফেয়ার
  • পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের
  • ছাত্রীকে ধর্ষণ করে ভিডিও ছড়ানোর অভিযোগে ছাত্র গ্রেফতার
  • সুন্দরবন অঞ্চলের পর্যটন শিল্পের উন্নয়নে পরামর্শ সভা
  • ভারতে জেল খাটার পর ৪ বাংলাদেশি যুবককে বেনাপোলে হস্তান্তর
  • খুলনা এনইউবিটি’র উদ্যোগে ‘বেস্ট ট্যালেন্ট খুলনার মেধা যাচাই’ প্রতিযোগিতা
  • কলারোয়ার এক কলেজ ছাত্র নিখোঁজ ॥ থানায় জিডি
  • মঠবাড়িয়ায় মিলাদ মাহফিল ও কাঙ্গালী ভোজ
  • সৌদি আরবের সাথে মিল রেখে সাতক্ষীরার ৮টি গ্রামে ঈদুল আযহা পালিত
  • এনইউবিটি খুলনাতে জাতীয় শোক দিবস পালন
  • গ্রাহকদের টাকা আত্মসাতের অভিযোগে কলারোয়ায় জীবন বীমা অফিসে দুদকের ঝটিকা অভিযান
  • খুলনায় উপকূলীয় পানি সম্মেলন অনুষ্ঠিত