রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর....

কেশবপুরের রাজনগর হাইস্কুলের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

কেশবপুরের রাজনগর বি.এম. মাধ্যমিক বিদ্যালয়ের এস.এস.সি. পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা সোমবার দুপুরে বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের বিদ্যুৎসাহী সদস্য আব্দুল হামিদের সভাপতিত্বে ও শিক্ষক আঃ সাত্তারের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা পরিষদের সদস্য আলহাজ্ব হাসান সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাঁজিয়া ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম মুকুল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, একাডেমীক সুপারভাইজার তোরাবুল ইসলাম, পাঁজিয়ার সাবেক ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দীন এবং কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও সম্ভাব্য ভাইস চেয়ারম্যান প্রার্থী এস আর সাঈদ। আরো বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত কুমার কুন্ডু, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আব্দুল গফুর, আব্দুল গনি, আব্দুল হান্নান প্রমুখ।

সপ্তাহব্যাপী মধুমেলা উদ্বোধন

কেশবপুরের সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৫ তম জন্মবার্ষিকী ও সপ্তাহব্যাপী মধুমেলার আজ ২২ জানুয়ারী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। মেলা চলবে ২৮ জানুয়ারী পর্যন্ত। সংস্কৃত মন্ত্রণালয় আয়োজনে যশোর জেলা প্রশাসনের উদ্যোগে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আজ বিকেল ৩ টায় সাগরদাঁড়িতে মেলার শুভ উদ্বোধন করবেন স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি।
উদ্বোধনী দিনে আলোচনানুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শেখ আফিল উদ্দিন এমপি, বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ মোঃ নাসির উদ্দিন এমপি , কাজী নাবিল আহম্মেদ এমপি, রণজিৎ কুমার রায় এমপি ও প্রাক্তন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি।
যশোরের কেশবপুর উপজেলা সদও থেকে ১৩ কিলিােমটিার দক্ষিণে সাগরদাঁড়ি গ্রামে জমিদার রাজনারায়ণ দত্ত ও মাতা জাহুরী দেবীর সংসারে ১৮ ২৪ সালে জন্মগ্রহণ করেন অমিত্রাক্ষর ছন্দের জনক মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। নিজ গ্রামে মধু কবির শৈশব কাটে। উচ্চ শিক্ষা লাখের জন্য তিনি ১৮৩০ সালে সাগরদাঁড়ি ছেড়ে কোলকাতার খিদিরপুরে চলে যান মাইকেল মধুসূদন দত্ত। লেখাপড়া করাকালিন ফ্রান্সের সুদুর ভার্সাই নগরীতে বসে তিনি রচনা করেন চতুদশপদী কবিতা সনেট। লেখাপড়ার টানে তিনি বিদেশে থাকলেও তার নিজ গ্রাম জন্মভুমি সাগরদাঁড়ি আর পাশ দিয়ে বহমান কপোতাক্ষ নদকে। তার সাহিত্য কর্ম আর শোত্ববোধ চির জাগরুক রয়েছে মধু পরিমন্ডলে। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতার এক হাসপাতালে মাত্র ৪৯ বছর বয়সে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রতিবছর ২৫ জানুয়ারী সংস্কৃত মন্ত্রণালয় সপ্তাহব্যাপী মধু মেলার আয়োজন করে থাকে। এবার এস এসসি পরীক্ষার কারণে এ মেলা এগিয়ে নিয়ে ২২ জানুয়ারী থেকে শুরু হচ্ছে, চলবে ২৮ জানুয়ারী পর্যন্ত বলে জানান মেলা উদযাপন কমিটি। প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ি ২০০১ সালে ১১ কোটি টাকা ব্যায়ে বাস্তবায়ন করা হয় মধুপল¬ী নির্মাণ কাজ। সাগরদাঁড়ি মধুসূদন মিউজিয়াম, পিনিক কর্ণার, মধু মঞ্চ, সুদৃশ্য গেট নির্মিত হয়। এ ছাড়ারয়েছে পর্যটন কেšদ্র । প্রতিবছর শীতের শুরু থেকে বিভিন্ন পরিব্রাজক, শিক্ষা প্রতিষ্ঠাণ থেকে শিক্ষা ভ্রমন ও পিকনিক পার্টিও আগমন ঘটে থাকে সাগরদাঁড়িতে। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ মেলায় রুপ নেয় মধু মেলা। কেশবুর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন জানান, মেলার মাঠ নিরাপত্তা চাদরে মোড়া হবে।
মেলা উদযাপন কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমান সাংবাদিকদের জানান, মেলারয় মধু ভক্তদেও নিরাপত্তা বিধানে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হয়েছে। সার্কাস, যাদু প্রদর্শনী, মৃত্যুকুপ, নাগরদোলা, বিসিকের কুঠির শিল্প স্টল,সার্কাস পুতুল নাচেসহ প্রতিদিন উন্মুক্ত মঞ্চে থাকছে মহাকবির সাহিতদ্য সৃষ্টির উপর বিষশয় ভিত্তিক আলোচনা, সাং®কৃতিক অনুষ্ঠান নাটক। এবারের মধু মেলা অশি¬লতামুক্ত থাকবে। একটি স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে। পাশাপাশি ডিবি ও র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করবেন।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা