শনিবার, জুন ২২, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

‘১৮’র আগে বিয়ে নয়’ : কালিগঞ্জে মেয়েদের বর্ণাঢ্য সাইকেল র‌্যালী

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিমউপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলন নবযাত্রা কর্মসূচীর সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা, জেন্ডার, এবং গ্র্যাজুয়েশন কার্যক্রমের সঞ্চয়ী দল সম্পর্কিত কার্যাবলী বাস্তবায়ন করছে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সুশীলন’র সাথে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় সরকারি ও বেসরকারি সংস্থাসমুহের সাথে এলাকার উন্নয়নে কাজ করে আসছে। স্থানীয় সরকারি-বেসরকারি সংস্থার সাথে নবযাত্রা প্রকল্পের কাজকে সমন্বয় করার লক্ষ্যে এবং বাল্যবিবাহ ও কৈশরকালীন গর্ভধারণ প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ‘‘১৮’র আগে বিয়ে নয়” ক্যাম্পেইনের মাধ্যমে বাল্য বিবাহ প্রতিরোধে বিভিন্ন প্রচারনামূলক কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে কালিগঞ্জ উপজেলাতে ১৮ জুলাই, ২০১৮ তারিখে নবযাত্রা’র আয়োজনে মেয়েদের বর্ণাঢ্য সাইকেল র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সকাল ১০ টায় কালিগঞ্জ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ ডিগ্রি কলেজ, শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ও কমিউনিটির আড়াই শত শিক্ষার্থীদের অংশ গ্রহণে র‌্যালীটি শুরু হয়। র‌্যালীটি কালিগঞ্জ উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা অডিটরিয়ামে গিয়ে শেষ হয়। শিক্ষার্থীরা বাল্য বিবাহের ম্যাসেজ সম্বলিত ফ্লাইয়ার, ক্যাপ, প্লেকার্ড দ্বারা সুসজ্জিত সাইকেল চালিয়ে এলাকার মানুষকে বাল্য বিবাহ বন্ধে প্রচারনামূলক র‌্যালী করেন।
র‌্যালী শেয়ে বেলা ১১.০০ টায় কালিগঞ্জ অডিটরিয়মে উপজেলার মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা জনাব শারমিন আক্তার’ র সভাপতিত্বে আলোচনা সভার কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নবযাত্রা’র ফিল্ড অফিস কোর্ডিনেটর জনাব আশিষ কুমার হালদার। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমাদের প্রধান কাজের মধ্যে বাল্য বিবাহ বন্ধের কাজটা রাখতে হবে। সমাজের সকল শ্রেণী-পেশার মানুষদের সচেতনতার মাধ্যমে বাল্য বিবাহ বন্ধ করা সম্ভব হবে। তিনি বাল্য বিবাহ বন্ধে সরকারী দপ্তরের সার্বিক সহযোগিতকে ইতিবাচক বলে মন্তব্য করেন। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কালিগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা তিনি এধরনের আনুষ্ঠানের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেন, আজ সাইকেল র‌্যালীর মাধ্যমে প্রমান হলো মেয়েরা বাল্য বিবাহ বন্ধ করার জন্য নিজেরাই চালকের আসনে কাজ করতে পারে। তিনি উপস্থিত শিক্ষার্থীদের সচেতন হবার জন্য শপথ করান। সভাপতি মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব শারমিন আক্তার বলেন, বাল্যবিবাহ ও কৈশরকালীন গর্ভধারণ প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে স্কুলের শিক্ষার্থীদের এগিয়ে আসার জন্য আহবান করেন। তিনি সকলকে বাল্য বিবাহ বন্ধে এক সাথে কাজ করার বাহবান করেন। এ ধরনের ব্যতিক্রমখর্মী অনুষ্ঠান করার জন্য নবযাত্রাকে তিনি ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে কালিগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত বেসরকারী সংস্থা’র প্রতিনিধি, শিক্ষক, সিপিসি সদস্য, ভিডিসি সদস্য, ইনফ্লুয়েন্সিয়াল দলের সদস্য, ইমাম, বিবাহ নিবন্ধক, স্থানীয় ও জাতীয় পর্যায়ের সাংবাদিকবৃন্দ, পুলিশ প্রশাসন এনং অন্যান্য সরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

‘‘স্বয়ংসম্পূর্ন মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’’ শ্লোগানকে সামনে রেখে উপজেলা পরিষদের উদ্দ্যোগে ১৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ ১০১৮ উদ্বোধন হতে যাচ্ছে।
এ লক্ষ্যে ১৮ জুলাই বুধবার বেলা ১২টায় উপজেলা মৎস্য দপ্তরে কালিগঞ্জ উপজেলা জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
সাংবাদিকদের সাথে মতমবিনিময় ও সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ও মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির সদস্য সচিব মোঃ শফিকুল ইসলাম।
তিনি বলেন প্রকৃতিক উৎসের মাছ বাংলাদেশ বিশ্বের তৃতীয়। চীন ও ভারতের পরেই বাংদেশের অবস্থান। চাষের মাছে বাংলাদেশ বিশ্বের ৫ম। প্রাকৃতিক ও চাষের মাছে মিলিয়ে বাংলাদেশ ৪র্থ স্থানে রয়েছে। তিনি আরো বলেন বাংলাদেশে প্রানিজ আমিষের ৬০% আসে মাছ থেকে। এছাড়া বাংলাদেশে ইলিশের অভয়অরণ্য আছে, জাটকা ধরা নিষিদ্ধ, চিংড়ীতে পুশ ও ভিজানো বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বাংলদেশের ইলিশ অত্যান্ত সুস্বাধু দেশে ও বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে। ভারত চীনে ইলিশের উৎপাদন কমে গেলেও বাংলাদেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। কালিগঞ্জ উপজেলায় পুষ বিরোধী আছে এবং তা অব্যাহত থাকবে। তিনি এ বিষয়ে সাংবাদিকদের সহযোগীতা কামনা করে বলেন, ১৮ থেকে ২৪ জুলাই সাপ্তাহ ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ ১০১৮ উদযাপিত হবে।
সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বাঞ্চলের কালিগঞ্জ প্রতিনিধি সুকুমার দাশ বাচ্চু, দৈনিক অর্নিবানের শেখ আনোয়ার হোসেন, দৈনিক পত্রদূতের নিয়াজ কওছার তুহিন, দৈনিক ভোরের পাতার এম হাফিজুর রহামান শিমুল, দৈনিক যুগের বার্তার মনিরুজ্জামান মহসিন, দৈনিক দৃষ্ঠিপাতের প্রতিনিধি এসএম,আহম্মাদ উল্যাহ বাচ্চু ও শেখ আবু হাবিব, দৈনিক দেশ সংযোগের কাজী মুজাহিদুল ইসলাম তরুণ, দৈনিক কাফেলার শেখ মোদাচ্ছের হোসেন, দৈনিক যশোরের আব্দুল করিম মামুন হাসান, দৈনিক দক্ষিণের মশারের গাজী মিজানুর রহমান, দৈনিক কালের চিত্রের এসএম গোলাম ফারুক, দৈনিক সুপ্রভাতের শাওন আহম্মেদ সোহাগ, দৈনিক সময় আতিকুর রহমান ও অসীত কুমার প্রমুখ।

বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন

জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ন্যায় কালিগঞ্জ উপজেলায় বন বিভাগের সার্বিক সহযোগীতায় কালিগঞ্জ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বুধবার সকালে স্কুল প্রাঙ্গনে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।
মহান স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদের স্বরণে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার (ভূমি) নূর আহম্মেদ মাছুম। স্কুল প্রাঙ্গনে বৃক্ষরোপন কালে উপস্তিত ছিলেন উপজেলা বন কর্মকর্তা আওছাফুর রহমান, স্কুলের প্রধান শিক্ষক আলহাজ্ব ওয়াজেদ আলী, দৃষ্ঠিপাত প্রতিনিধি এসএম, আহম্মদ উল্যাহ বাচ্চু, কাফেলা প্রতিনিধি শেখ মোদাচ্ছের হোসেন জান্টু, স্কুলের সহকারী শিক্ষক ও ছাত্র ছাত্রীবৃন্দ। কালিগঞ্জ উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১০ হাজার ফলজ ও বনজ গাছের চারা রোপন করা হবে বলে জানা গেছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার

সাতক্ষীরা জেলা ব্যাপী পুলিশের মাদক বিরোধী বিশেষ অভিযানে মাদক মামলারবিস্তারিত পড়ুন

  • কালিগঞ্জের স্কুলছাত্রী ধর্ষণ মামলার আসামি ঢাকায় গ্রেফতার
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ৩৭, গাঁজা উদ্ধার
  • কালিগঞ্জে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু!
  • সাতক্ষীরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের সমাপনী ও পুরস্কার বিতরণ
  • কালিগঞ্জের দক্ষিণশ্রীপুরে ৯নং ওয়ার্ডকে স্বাস্থ্যসম্মত ঘোষনা
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ২৪ ।। ইয়াবা, ফেন্সিডিল, গাঁজা উদ্ধার
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৯ ।। ইয়াবা-ফেন্সিডিল উদ্ধার
  • পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে গ্যারেজে কাজে করে পড়ালেখা কলারোয়ার মোশাররফের
  • কালিগঞ্জে ইউএনও’র বদলীর আদেশ স্থগিতের দাবীতে মানববন্ধন
  • সাতক্ষীরায় জেলা ব্যাপী গ্রেফতার ১৯ ।। ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলীর আদেশ স্থগিতের দাবীতে মানববন্ধন
  • কালীগঞ্জে ভূমিহীনদের সমাবেশ