সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

শার্শা-বেনাপোলে দাপিয়ে বেড়াচ্ছে ট্রাক্টর-ট্রলি,আতংকে পথচারীরা

যশোরের শার্শা ও বেনাপোলে দাপিয়ে বেড়াচ্ছে মরন যান ট্রাক্টর,ট্রলি আলমসাধু, নছিমন ও ইঞ্জিন ভ্যান। এতেকরে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।চলা চলতিতে ভয়পাচ্ছে পথচারীরা।

শার্শার গ্রাম গঞ্জ থেকে শুরু করে শহর ও বাজারের সকল স্থানে এখন যন্ত্রদানব ট্রাক্টর, নম্বর বিহীন হুইলার, মান্ধ্যাত্মা আমলের ট্রাক, ট্রলি, আলম সাধু ও নছিমন অবাধে চলাচল করছে। চালকের কোনো লাইসেন্স নেই এছাড়াও তার অভিজ্ঞতা কম। এসব যানের কোনো ফিটনেস নেই।না থাকলে কিহবে অনভিঞ্জ চালকদিয়ে চলছে হুড়মুড়িয়ে।

গ্রামের রাস্তা গুলি চিকন হলেও দানবের মত হুড়মুড়িয়ে চলছে এসব যান।কাচা রাস্তুা ভেঙ্গে গুড়িয়ে দিয়ে দেদার্ছে করছে মাটি-বালু বহন। যার ফলে কাচা রাস্তা গুলি একেবারেই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। প্রশাসনের কর্তা ব্যক্তিরা এ সকল সড়ক গুলিতে চললেও তাদের থামানোর ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

আবার অনেকে অভিযোগ করে বলছে, প্রশাসনের দারে ঘুরেও কোন ফল হয়নি। বরং প্রভাবশালীদের হুমকিতে চুপসে যেতে হয়েছে। তবে কোন কোন স্থানে প্রশাসন কতৃক জরিমানার কথা শোনা গেলেও মাটি বালি উত্তোলন বন্ধ হয়নি। বরং প্রভাবশালীরা বীর দর্পে আগের চেয়ে বহু গুনে এ সব মরন যান সড়কে নামিয়ে মাটি বালি তুলে ভূমীর শ্রেণী পরিবর্তন করে চলেছে। ফলে ভুমীর নব্যতা বৃদ্ধি পেয়ে ফসল ফলানোর ক্ষমতা হারাচ্ছে চাষী জমি। চাষী জমির পাশ দিয়ে বালি মাটি বহনের ফলে ধুলা মাটি উড়ে পড়ছে ফসলের উপর। যার ফলে জমির ফলন ব্যাপকহারে হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ভূমীর শ্রেণী পরিবর্তনে সরকারী নিষেধাজ্ঞা থাকলেও কে শোনে কার কথা। আর কেই বা করে তদারকি। এ যেন মঘের মুলুকে পরিনত হয়েছে।

ট্রাক্টর-ট্রলি, হুইলার, আলমসাধু মহাসড়কে চলাচলের নিষেধাজ্ঞা থাকলেও এ যন্ত্রদানব গুলির চালকরা তা মানছেই না। বরং নতুন করে বিষ ফোড়া হয়ে দেখা দিয়েছে ইঞ্জিন চালিত ভ্যান। তিন চাকার এ ইঞ্জিন চালিত ভ্যান গুলির দ্রুত গতির ফলে মহা সড়ক গুলিতে প্রতিদিন দুর্ঘটনা লেগেই রয়েছে।

এ দিকে মহা সড়কের পার্শবর্তী এলাকা গুলিতে গড়ে উঠছে ইটের ভাটা সহ মিল কারখানা। সড়কের পাশে গর্ত খানা বুজিয়ে করা হচ্ছে রাস্তা নির্মান। মাটি বালি বহনের ফলে সড়কে পড়ছে তা। যার ফলে সড়কের প্রতিদিন রাস্তায় ধুলার স্তর জমছে। যান চলাচলের সময় ধুলা ওড়ে। একটু বৃষ্টি হলেই দুর্ঘটনা বেড়ে যায় বহুগুনে। তখন মৃত্যুর মিছিলে পরিনত হয় সড়ক গুলো। যার ইতিহাস জন্ম দিয়েছিল ২০১৭ সালের গ্রীস্ম মৌসুমে। এক রাতে গুটি গুটি বৃষ্টির ফলে নাভারন-সাতক্ষিরা সড়কের কুচেমুড়া নামক স্থানে সড়ক পিচ্ছিল হয়ে যায়। সে রাতে ৬জনের প্রাণ কেড়ে নিয়েছিল কর্দময় পিচ্ছিল এ সড়ক।

নাভারন-বেনাপোল ও নাভারন-বাগআঁচড়া মহা সড়কে প্রতিদিন ২শতাধিক ট্রাক্টর, হুইলার, পুরাতন ট্রাক চলছে। যাদের চালক গুলির নেই কোন ড্রাইভিং লাইসেন্স। এ সব যন্ত্রদানবের নেই কোন রেজিট্রেশন। ফলে আনাড়ী চালকারা প্রতিদিনই ঘটাচ্ছে দুর্ঘটনা। মরছে নিরীহ মানুষ, হচ্ছে পঙ্গু।

গত ১০ মার্চ এ বালি বহনকারী ট্রাকের দুর্ঘটনার শিকার হয়ে জীবন দিতে হল বাগআঁচড়ার দুই স্কুল ছাত্রীকে। প্রতিবাদ করতে পারেনি কেউ। কারন ট্রাকটি ছিল প্রভাবশালীদের এবং আর তাদের সাথেই মাসিক চুক্তিতেই এ ট্রাক গুলিকে সড়কে দাপিয়ে বেড়ানোর ইজারা দিয়েছে বলে প্রশাসনের অসাধু কর্মকর্তারাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

এখনই যদি এ যন্ত্রদানবকে থামানো না যায় তাহলে মৃত্যুর মিছিলে পরিনত হবে এ দুটি মহাসড়ক। সন্তান হারাবে পিতা-মাতা। মেধাবী শিক্ষার্থী হারা হবে শিক্ষা প্রতিষ্ঠান গুলি। শোকের মিছিলে পরিনত হবে সড়ক গুলি। চাষী তার ভূমীতে ফসল ফলানোর ক্ষমতা হারাবে। ভূমীতে ঘটবে শ্রেণী পরিবর্তন।

অভিযোগ উঠেছে প্রভাবশালীদের সাথে বিশেষ চুক্তির ফলে প্রশাসনের কর্তাব্যক্তিরা কোন প্রশাসনিক ব্যবস্থা নিচ্ছে না। ট্রাক্টর সমিতির কাছ থেকে মাসিক ১২শ’ টাকার বিনিময়ে মাসোহারা নিয়ে প্রভাবশালীরা প্রশাসনের মুখে কুলুপ এটে দিচ্ছে। যার ফলে সড়ক গুলিতে মৃত্যুর মিছিল বাড়তে আছেই।

বেনাপোলে ১৮ তরুনী ও ১ শিশুকে বাংলাদেশে হস্তান্তর

ভারতে পাচার হওয়া বাংলাদেশী ১৮ তরুনী ও ১ শিশুকে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারত। পাচার হওয়ার দুই থেকে তিন বছর পর বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এদের ফেরত পাঠিয়েছেন ভারত সরকার। বুধবার (২৫এপ্রিল) ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বিশেষ ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।
ফিরেআসা বাংলাদেশিরা হলেন, আয়েশা (২৭) স্বপ্না (২৪) সুলতানা (২২) রিনা (২৩) রুমা (২০) শান্তা (১৬) রুপা (১৫) হালিমা (২০) নাজমা (২৪) মারিয়া (১৭) হালিমা বেগম (১৬) ইতি (১৫) রিক্তা (১৭) আশা (২২) নাছিমা (১৭) আদুরী (২৩) ডলি (২৮) রিনা (২৫) ও শিশু আব্দুল্লাহ (২)

এদের বাড়ি বাংলাদেশের নড়াইল, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট, যশোর , সাতক্ষীরা ও খুলনা জেলার বিভিন্ন বিভিন্ন অঞ্চলে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি তরিকুল ইসলাম বলেন, এরা সীমান্তের বিভিন্ন পথ দিয়ে গত ২ থেকে ৩ বছর আগে ভারতে পাচার হয়। ভারতের মোম্বাই শহরে এরা বাসাবাড়ির কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে আটক হয়ে আদালতের মাধ্যমে রেসকিউ ফাউন্ডেশন নামে একটি বেসরকারি শেল্টার হোমে আশ্রয় পায়। এরপর দুদেশের স্বরাষ্ট্রমন্ত্রনালয় চিঠি চালাচালির এক পর্যায় তাদের বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফেরত আনা হয়।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিদ আহম্মেদ জানান, দুই থেকে তিন বছর আগে পাচারকারীদের খপ্পরে পড়ে এরা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে যায়। পরে পুলিশ তাদের উদ্ধার করে অদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতের রেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের কাছে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ক্রমে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়েছে। এদের সকলকে তাদের নিজ নিজ পরিবারের কাছে ফেরত দেয়া হবে।

ঝিকরগাছার শংকরপুরে ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষনা

যশোরের ঝিকরগাছা উপজেলার, ১০নং শংকরপুর ইউনিয়নের মেয়াদউত্তীর্ন কমিটি বিলুপ্ত করে ছাত্রলীগের ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি ঘোষনা করা হয়েছে। মঙ্গলবার (২৫এপ্রিল) সন্ধ্যায় ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সভাপতি এহসানুল হাবিব শিপলু ও সাধারন সম্পাদক কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সাইফুজ্জামান (রুনা) কে আহবায়ক, নুর হোসেন, সাইদুর রহমান নাজমুল ও তুহিন আলী কে যুগ্ম-আহবায়ক কর ২১ সদস্যের ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষনা করেছেন ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক।

আগামী তিন মাসের জন্য এ সকল ইউনিয়নে ছাত্রলীগের এই আহবায়ক কমিটি ঘোষনা করা হয়েছে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
কমিটির অন্যন্যো সদস্যরা হলেন,ফিরোজ আহম্মেদ সিফন,ফয়সাল গাজী,তবিবর রহমান, আশাদুল ইসলাম,তাহাদুর রহমান তম্ময়, সুজন আলী,লাভলুর রহমান,আরিফুল ইসলাম,সিমান্ত সালাম,কে,ডি,ইস্রাফিল,তম্ময় ইসলাম,এস এম তৌফিক,এহসানুল হক রাব্বি,বিপুল হোসেন,আকাশ,ইমরান ও শুভ বিশ্বাস।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা