রবিবার, নভেম্বর ২৮, ২০২১

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

রাজগঞ্জে ইট ভাটার ধোঁয়ায় শত শত বিঘা ধান নষ্ট, প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

মণিরামপুরে রাজগঞ্জে গোল্ড ব্রিকস নামে একটি ইট ভাটার গরম ধোঁয়ায় শতশত বিঘা জমির বোরো-ইরি ধান পুড়ে নষ্ট হয়ে গেছে। ঘটনা টি ঘটেছে রাজগঞ্জের হয়াতপুর-শাহপুর নামে একটি মাঠে ৷ এক কিলোমিটার এলাকাজুড়ে প্রায় ৫০০ বিঘা জমির ধানসহ বিভিন্ন ফসল পুড়ে গেছে। ভাটার গরম ধোঁয়া ছেড়ে ফসলের এমন ক্ষতি হয়েছে বলে অভিযোগ কৃষকদের। একইভাবে গত বছরও গরম ধোঁয়ায় কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে জানা গেছে।

খবর পেয়ে গতকাল বৃহস্পতিবার দুপুরে মণিরামপুর কৃষি কর্মকর্তাসহ বিভিন্ন কর্মকর্তা ক্ষতিগ্রস্থ মাঠ পরিদর্শন করেছেন।
এদিকে ঘটনার প্রতিবাদে এদিন দুপুরে ক্ষতিগ্রস্থ কৃষকরা রাস্তায় দাড়িয়ে মানববন্ধন করেছেন। এ ঘটনায় হামলার ভয়ে ভাটা ছেড়ে পালিয়েছেন মালিক পক্ষ।

ক্ষতিগ্রস্থ কৃষকেরা জানান, ভাটায় ইট পোড়াতে মেশিনের মাধ্যমে বাতাস সৃষ্টি করতে হয়। যে হাওয়ায় ইট পোড়ে। অবশিষ্ট হাওয়া সিমনি দিয়ে আস্তে আস্তে বেরিয়ে যায়। আবার ইট পোড়ানোর মৌসুম শেষ হলে ভিতরে জমে থাকা গরম হাওয়া ঠান্ডা করে অন্তত ১৫-২০ দিন পরে বের করতে হয়। যা ফসলের কোন ক্ষতি করে না। কিন্তু গোল্ড ব্রিকসের মালিকপক্ষ ইট পোড়ানো শেষ হওয়া মাত্রই ভেতরে জমে থাকা গরম ধোঁয়া বুধবার দুপুর ১২টার দিকে হঠাৎ বের করে দেওয়া হয়। আর ধোঁয়া যে যে জমির উপর দিয়ে বয়ে গেছে সেইসব জমির ফসল পুড়ে নষ্ট হয়েছে।

মাঠের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, বুধবার বেলা ১১টায় ধান ভাল দেখে বাড়ি গিয়েছি। তার পরপরই ভাটার গরম হাওয়া ছেড়ে দেওয়ায় আমার তিন বিঘা জমির ধানের শীষ পুড়ে গেছে। আজ (বৃহস্পতিবার) সকালে এসে দেখি ক্ষেতের ধানের সব শীষ পুড়ে সাদা হয়ে গেছে।

জুলফিক্কার নামে এক চাষি বলেন, আমার দুই বিঘা ধানসহ ছয় কাঠা জমির পটল গাছ পুড়ে গেছে। গত বছর একবার ইট পোড়ানোর মৌসুম শেষে মালিকপক্ষ গরম ধোঁয়া বের করে দিয়েছিল। সেবারও অনেক ফসল পুড়েছে। মালিক পক্ষকে জানিয়ে কোন লাভ হয়নি। তারা উল্টো আমাদের মামলার ভয় দেখায়।

শুধু আব্দুর রাজ্জাক বা জুলফিক্কার নয় ওই মাঠের আতিয়ার রহমান, নূর ইসলাম, শাহজাহানসহ প্রায় শতাধিক কৃষতের ধান, পটল, বরবটি, আলু, পুঁইশাখ ও কলাসহ বিভিন্ন ফসলের ক্ষেত পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কৃষকরা বলছেন, অনেকদিন ধরে জমে থাকা ধোঁয়ার সাথে ময়লা ও পাথুরে কয়লার কুচি থাকে, যা গায়ে লাগলে চোখমুখ জ্বালা করে। এই ধোঁয়ায় মাঠের পশ্চিম-উত্তর কোনা হতে ঝাঁপা বাঁওড় পর্যন্ত অন্তত ৪০০-৫০০ বিঘা জমির ফসল পুড়ে একবারেই নষ্ট হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিন গিয়ে গোল্ড ব্রিকসের মালিকপক্ষের কাউকে পাওয়া যায়নি। পরে ভাটার মালিক আবুল হোসেন মন্টুর মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি। ফলে তার বক্তব্য জানা যায়নি।
তবে, এলাকাবাসী বলছেন, সকালে গোল্ড ব্রিকসের মালিকপক্ষ ভাটায় অবস্থান করছিলেন। ক্ষতিগ্রস্থ কৃষকেরা ক্ষিপ্ত হয়ে সেখানে গেলে হামলার ভয়ে তারা ভাটা ফেলে পালিয়েছেন। তাছাড়া শুরু থেকে ভাটা নিয়ে মালিকপক্ষের সাথে এলাকাবাসীর বিরোধ চলে আসছে। পরিবেশ অধিদপ্তরের বাধার মুখে তারা এখানে ভাটা স্থাপন করেছেন। ফলে আশপাশের চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ।

এদিকে খবর পেয়ে সাতক্ষীরা থেকে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (ব্রি ধান) ড. ইব্রাহীমসহ চার সদস্যের একটি টিম ও মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ড. ইব্রাহিম বলেন, আমরা বিষয়টি পরখ করে দেখেছি। ধানের কোন রোগের কারণে এই সমস্যা হয়নি। এখন ধানের পরাগায়নের সময়। এসময় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গেলে পরাগায়ন বাধাগ্রস্থ হয়ে ধানের শীষ সাদা হয়ে যায়। মূলত ভাটার গরম হাওয়াটা যে দিক দিয়ে প্রবাহিত হয়েছে, সেই জমিগুলোর ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। তাছাড়া ভাটার বিপরীত পাশের জমির ধান কিন্তু অক্ষত আছে।

মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার বলেন, ক্ষতিগ্রস্থ কৃষকদের একটা তালিকা তৈরি করতে বলা হয়েছে। এসব কৃষকদের আউস ধান চাষের সময় বিনা মূল্যে বীজ ও সার সরবরাহ দেওয়া হবে। বিষয়টি ইউএন’ও সাথে আলোচনা করা হবে। ভাটার কাগজপত্র না থাকলে তা উচ্ছেদে ইউএনওকে অনুরোধ করা হবে।

মণিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উল্লাহ শরিফী বলেন, বিষয়টি আমি জেনেছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা