শনিবার, অক্টোবর ১, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

যশোর শহরে ইজিবাইক ও মোটর রিক্সা বন্ধ ঘোষনা, যাত্রীদের ভোগান্তি

জননিরাপত্তা নিশ্চিত ও যানজট রোধে যশোর শহরে অনির্দিষ্টকালের জন্য ইজিবাইক ও মটররিকশা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যায় শহরে মাইকিং করে এসব যানবাহন চলাচল বন্ধের ঘোষণা দেয় যশোর জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ। নির্দেশনা কার্যকর হওয়ায় শুক্রবার যশোর শহরে কোথাও ইজিবাইক চলতে দেখা যায়নি। ফলে শহরের চলাচল মানুষকে চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়।

এদিকে, শহরে হঠাৎ ইজিবাইক বন্ধ থাকায় রিকশাচালকদের দৌরাত্ম্য বেড়ে যায়। তারা যাত্রীদের জিম্মি করে যে যার ইচ্ছামতো ভাড়া আদায় করছে অভিযোগ জনসাধারনের। ফলে অধিকাংশ এলাকার যাত্রীদের মাঝে তীব্র ক্ষোভ অসন্তোষ দেখা দিয়েছে। অতিরিক্ত ভাড়া আদায়কে কেন্দ্র করে কোথাও কোথাও রিকশা চালদের সাথে যাত্রীদের হাতাহাতির চিত্র দেখা যাচ্ছে।

সাদিয়া ইসলাম মুন নামে একজন স্কুল শিক্ষক জানান- প্রতিদিন সকাল বেলায় বাসা থেকে বের হয়ে শহরের খাজুরা বাসস্ট্যান্ড থেকে ইজিবাইকে চড়ে দড়াটানা মোড়ে আসতে মাত্র ১০ টাকা খরচ হতো। অথচ ইজিবাইক না থাকায় আজ আমার কাছ থেকে রিকশা চালকরা ২৫ টাকা ভাড়া আদায় করেছে। তিনি বলেন, অন্যান্য দিনে রিকশায় ১৫ টাকা ভাড়া নিলেও আজ ২৫ টাকা নেয়া হয়েছে। এর একমাত্র কারণ হচ্ছে শহরে কোন ইজিবাইক না থাকা। এ সুযোগে তারা আমাদের জিম্মি করে ফেলেছে।

একই কথা বলেন- জিল্লুর রহমান নামে একজন কাপড় ব্যবসায়ী।
তিনি বলেন- দড়াটানা মোড় থেকে প্রতিদিন চাঁচড়া মোড় পর্যন্ত ১০ টাকা ভাড়া দিয়ে ইজিবাইকে আসা-যাওয়া করতাম। অথচ আজ আমাকে ৩৫ টাকা দিয়ে রিকশায় করে যেতে হচ্ছে। তিনি বলেন, অতিরিক্ত ভাড়ার কারণে অনেকেই পায়ে হেটে গন্তব্যে যাচ্ছেন।
তবে রিকশা চালকরা জানান- যাত্রীদের এসব অভিযোগ ঠিক না। শরিফুল নামে একজন রিকশা চালক বলেন- অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে যে অভিযোগ করা হচ্ছে তা আদৌ সঠিক নয়। আসলে ইজিবাইক না থাকায় রিকশার ওপর যাত্রীদের চাহিদা বাড়ায় হয়তো স্থান ভেদে কিছু ভাড়া বেশি নেয়া হচ্ছে। দু একদিন গেলে তা সমাধান হয়ে যাবে বলে তিনি দাবি করেন।

প্রশাসনের সূত্রে জানা গেছে- যশোর শহরে প্রচুর সংখ্যক অবৈধ ইজিবাইক ও মটররিকশা চলাচল করে। এজন্য মানুষের স্বাভাবিক চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। শহরে লেগে থাকছে যানজট। এছাড়া পরিস্থিতি মাঝে মধ্যে নিরাপত্তার জন্য হুমকি হিসেবে হাজির হচ্ছে। এজন্য যশোর জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ যৌথভাবে শহরে এসব অবৈধ ইজিবাইক ও মটররিকশা বন্ধের উদ্যোগ নিয়েছে।

এর আগে যশোর পৌরসভা থেকে শহরে যানজট নিরসনের উদ্যোগ নেওয়া হয়। যার অংশ হিসেবে শহরের ইজিবাইকের সংখ্যা সীমিত করতে পৌরসভা থেকে লাইসেন্স দেওয়া হয়। পরে শহরে লাইসেন্সহীন ইজিবাইক চলাচল বন্ধের জন্য মাইকিং করা হয়। সর্বশেষ প্রয়োজনের অতিরিক্ত ইজিবাইক শহর থেকে তুলে দিয়ে যশোর পৌরসভা থেকে ইজিবাইক মালিকদের দেওয়া হয় ডিজিটাল আইডি কার্ড। এমন পরিস্থিতিতে গতকাল শহরে মাইকিং করে সবধরনের ইজিবাইক ও মটররিকশা বন্ধের ঘোষণা দিল জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ।
ঘোষণায় বলা হয়- শুক্রবার সকাল থেকে শহরে কোন ধরনের ইজিবাইক ও মটররিকশা চলাচল করবে না। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে। তবে ইজিবাইক চালকরা বলছেন- প্রশাসনের এ সিদ্ধান্ত আত্মঘাতী। এর ফলে জেলার কয়েক হাজার যুবক বেকার হয়ে পড়বে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা