বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

পুড়িয়ে দেয়া মসজিদ নির্মাণে চাঁদা দিচ্ছে ইহুদি খ্রিস্টান নাস্তিকরাও

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে একটি মসজিদ পুড়িয়ে দেয়ার পরপরই তা আবারও নির্মাণের ঘোষণা দিয়েছেন মুসলমানরা।

মসজিদটি নির্মাণের জন্য সাড়ে আট লাখ ডলার তহবিল চেয়ে আবেদন জানানোর ২৪ ঘণ্টার মধ্যেই ছয় লাখ ডলারেরও বেশি অর্থ যোগাড় হয়েছে।

অনলাইনে গণচাঁদার মাধ্যমে এ অর্থ সংগ্রহ করা হচ্ছে। এতে মুসলমানদের পাশাপাশি ইহুদি, খ্রিস্টান ও নাস্তিকদেরও অংশ নিতে দেখা যাচ্ছে। খবর আলজাজিরার।

শুক্রবার সাতটি মুসলিম দেশের শরণার্থীদের প্রবেশ ও নাগরিকদের ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করে আদেশ জারি করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর শুক্রবার দিবাগত রাত ২টায় দক্ষিণ-পূর্ব টেক্সাসের ‘ভিক্টোরিয়া ইসলামিক সেন্টার’ নামের মসজিদটি পুড়িয়ে দেয়া হয়।

‘বাইবেল প্রধান’ নামে পরিচিত উগ্র খ্রিস্টান অধ্যূষিত এলাকাটিতে ২০০০ সালে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। এর এক বছর পরেই টুইন টাওয়ারে হামলার ঘটনার ঘটেছিল।

তবে এ মসজিদে আগুনের ঘটনায় ভিক্টোরিয়া শহরের বাসিন্দাদের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার তৈরি হয়েছে। মসজিদটির কমকর্তাদের সহানুভূতি জানিয়েছেন অন্য ধর্মের সাধারণ মানুষ এবং ইহুদি ও খ্রিস্টানদের উপাসনালয়ের প্রতিনিধিরা।

এ ছাড়াও আশেপাশের বিভিন্ন এলাকা থেকেও মুসলমানরাও মসজিদটির সামনে ছুটে আসেন। এরমধ্যে ভিক্টোরিয়া থেকে চার ঘণ্টা দূরত্বের হাস্টন ও ডালাসে বসবাসকারী মুসলমানরাও ছিলেন।

আগুন দেয়ার ঘটনায় জনসাধারণের কাছ থেকে ব্যাপক সহানুভূতি পাওয়ার পর মসজিদটি পুনঃনির্মাণের ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

এজন্য তহবিলের আবেদন জানালে অনলাইনে ‘গোফান্ডমি’ নামক ওয়েবসাইটের মাধ্যমে দ্রুত সাড়া পাওয়া যায়। ২৪ ঘণ্টার মধ্যে ছয় লাখ ডলার গণচাঁদা পাওয়া যায়।

গোফান্ডমির পেইজে গিয়ে দেখা গেছে, চাঁদাদাতাদের মধ্যে মুসলমানদের পাশপাশি অনেক ইহুদি, খ্রিস্টান ও নাস্তিক ব্যক্তিও রয়েছেন।

ইউরোপ থেকে শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে আগত ইহুদিদের বংশধর বেঞ্জামিন টাম্বার রোজেনাউ মসজিদটি নির্মাণে ১০০ ডলার দিয়েছেন।

তিনি লিখেছেন, আমরা ইহুদিরা যেমন ইউরোপে আক্রান্ত হয়েছিলাম তেমনি আমেরিকাতে আরেকটি সম্প্রদায়কে (মুসলমান) ভিত্তিহীন ঘৃণার শিকার হতে দেখছি। এই কাজে আমাদের প্রেসিডেন্ট ট্রাম্পসহ সরকারের বড় অংশ সহযোগিতা করছে।

মার্টিন ওয়াগনার নামে আরেকজন চাঁদাদাতা বলেছেন, আমি একজন খ্রিস্টান। আপনাদের (মুসলমানদের) সঙ্গে যা হয়েছে তাতে আমি কষ্ট পেয়েছি এবং হতাশ হয়েছি। ধর্মীয় স্বাধীনতা এবং নির্যাতন থেকে মুক্তির স্বাধীনতা মৌলিক অধিকার বলেও মন্তব্য করেন তিনি।

‘ভিক্টোরিয়া ইসলামিক সেন্টারের প্রেসিডেন্ট শহীদ হাশমি আল জাজিরাকে বলেন, শনিবার সকালে মসজিদটি পুড়তে দেখে আমরা শোকাহত হয়ে পড়ি।

তবে জনগণের কাছ থেকে সহানুভূতি এবং সহযোগিতা পেয়ে অভিভূত হাশমি। তিনি বলেন, যেভাবে হ্রদয়গ্রাহী সাড়া পাচ্ছি তা অবিশ্বাস্য। আমরা খুবই কৃতজ্ঞ।

চলতি সপ্তাহের শেষ নাগাদ মসজিদটি পুনঃনির্মাণের জন্য প্রয়োজনীয় সাড়ে আট লাখ ডলার তহবিল যোগাড় হয়ে যাবে বলেও জানান হাশমি। যার ভবনে মসজিদটি স্থাপন করা হয়েছে এরই মধ্যে তার সঙ্গে কথা বলেছেন তিনি। ভবন মালিক মসজিদ পুননির্মাণে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। এখন ধ্বংসাবশেষ সরানো এবং ভবন পুননির্মাণের অনুমতি লাভ বাকি আছে। এরপরই মসজিদটি নির্মাণ শুরু হয়ে যাবে।

হাশমি বলছেন, ইনশাল্লাহ আগামী রমজান ন আমরা নতুন মসজিদেই পালন করব।

এদিকে মসজিদে আগুন লাগার কারণ এখনও জানাতে পারেনি রাষ্ট্রীয় কর্তৃপক্ষ। ঘটনার বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে ভিক্টোরিয়া অগ্নিনির্বাপক দফতর। আগুন লাগার প্রকৃত কারণ উদঘাটনের জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (এফবিআই) ভিক্টোরিয়া পুলিশ, অগ্নিনির্বাপক দফতর ও অ্যালকোহল-টোব্যাকো-আগ্নেয়াস্ত্র বিভাগ একসঙ্গে কাজ করছে।

একই রকম সংবাদ সমূহ

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১৯ জনের মৃত্যু

পাকিস্তানের উত্তরাঞ্চলে শক্তিশালী ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের আঘাতে ১৯বিস্তারিত পড়ুন

২৪ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হিক্কা

ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় হিক্কা। এর ফলে ঝড়ের পাশাপাশি ভারীবিস্তারিত পড়ুন

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী

টিকাদানের সাফল্যে ‘ভ্যাকসিন হিরো’ পেলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশে টিকাদান কর্মসূচি একটিবিস্তারিত পড়ুন

  • সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচির অগ্রগতি ত্বরান্বিত করার আহ্বান
  • রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে চীন
  • ৩য় বারের মতো কাশ্মীর ইস্যুতে মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের
  • এক রাজার ১০০ স্ত্রী ও ৫০০ সন্তান! (ভিডিও)
  • মুখে মাকড়সা চড়লে ‘রিল্যাক্স’ অনুভূত হয় এই নারীর! (ভিডিও)
  • পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মার্কিন নাগরিকের মৃত্যু
  • মাথায় ৪ ইঞ্চি লম্বা শিং নিয়ে হাসপাতালে বৃদ্ধ!
  • ১৩০টির বেশি দেশ ঘুরে বেড়ানো এক অন্ধ পর্যটকের গল্প
  • হেলমেট ঢোকেনি মাথায়, জরিমানা নিতে ব্যর্থ ট্রাফিক পুলিশ!
  • ৪ বছর প্রেম শেষে ৩০০ বছর বয়সী ভূতকে বিয়ে! (ভিডিও)
  • ছাগল চুরির ৪১ বছর পর ধরা পড়ল চোর!
  • যে গ্রামে প্রতিটা বাড়িই দরজাহীন, ব্যাংকে নেই তালা!