মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

তালায় পরিবহন ও ইজিবাইকের সংঘর্ষে নিহত ১, আহত ৪

সাতক্ষীরার তালায় এসপি লাইন পরিবহন ও ইজিবাইকের সংঘর্ষে একই পরিবারের চার জনসহ ৫ জন আহত হয়েছে। আহতদের মধ্য থেকে আব্দুল মজিদ সরদার (৬০) চিকিৎসাধীন অবস্থায় মুত্যু হয়েছে।

ঘটনাটি ২৯ জুন শুক্রবার দুপুর ১২ টার দিকে খুলনা-পাইকগাছা সড়কের উপজেলার তেঁতুলিয়া শরবতের মোড় নামক স্থানে ঘটেছে।

এ ঘটনায় জাতপুর ফাঁড়ির পুলিশ বাসটি (যার নম্বর- ঢাকা মেট্রো-ব- ১৪-৯৫৬৬) আটক করেছে। তবে বাসের চালক ও হেলপার পালিয়ে গেছে।

স্থানীয় সুত্রে জানা যায়= আহতরা হলো তালা উপজেলার শাহাপুর গ্রামের মৃত জবেদ সরদারের ছেলে আব্দুল মজিদ সরদার (৬০), তার স্ত্রী হামিদা বেগম (৫০), পুত্রবধূ রেশমা বেগম (২৫), রেশমার শিশু কন্যা সাদিয়া খাতুন (২) এবং ইজিবাইক চালক আলাদীপুর গ্রামের হাশেম আলী জোয়ার্দ্দারের পুত্র মিজানুর রহমান(৪০)। আহতদেরকে প্রথমে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে অবস্থার বেগতিক দেখে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানন্তর করা হয়েছে। আহতদের মধ্য থেকে আব্দুল মজিদ সরদার (৬০) খুলনা মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার বিকালে মারা যায়। তবে ইজিবাইক চালক মিজানুর রহমান এর অবস্থা আশংখা জনক।

জাতপুর পুলিশ ফাঁড়ির ক্যাম্প ইনচার্জ এসআই হেকমত আলী বলেন- বাসটি চট্টগ্রাম থেকে পাইকগাছায় আসার পথে তালা উপজেলার শরবতের মোড় নামক স্থানে দুর্ঘটনায় পতিত হয়। চালক ও হেলপার পালিয়ে গেলেও বাসটি তাদের হেফাজতে রয়েছে।

তালায় কাজ শেষ না করেই বিল চাওয়ায় আটকে গেছে প্রকল্পের বিল

তালায় বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন ও অর্থ ছাড় নিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ভূয়া বিল-ভাউচারের মাধ্যমে প্রকল্পের টাকা আতœসাৎ,চলতি অর্থ বছরের কাবিখা ও কাবিটা প্রকল্পের কাজ শেষেও বিল না দেওয়াসহ ১০ টি কার্লভার্ট নির্মাণের টাকা না দিয়ে নানা টালবাহানা করছেন এই মর্মে গত ২৮ জুন উপজেলা সমন্বয় সভায় ইউপি চেয়ারম্যানেরা এমন অভিযোগ করেছেন। অন্যদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলছেন,বিলম্বে বরাদ্দ পাওয়ায় প্রকল্পে অগ্রীম টাকা প্রদান সম্ভব না হলেও ছোট প্রকল্পগুলোর টাকা ছাড় করণ ও বড় প্রকল্পগুলোর কাজের বাস্তবায়ন সাপেক্ষে অর্থ ছাড় করা হয়েছে। আর সোলার প্রকল্পে ইডকলের মনোনীত সহযোগী প্রতিষ্ঠান পিও কে প্রথম পর্যায়ের ৫০ শতাংশ অর্থ ছাড় করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নাধীন থাকায় কাজ শেষে ৪০ শতাংশ ও ১০ শতাংশ ৩ বছরের জন্য জামানত হিসেবে থাকবে।

এ ব্যাপারে তালা উপজেলা প্রকল্প কর্মকর্তা মাহফুজুর রহমান এ প্রতিনিধিকে আরো বলেন- ২য় পর্যায়ের টিআর ও কাবিখা সাধারণ ও বিশেষ প্রকল্প ইউনিয়ন পর্যায়ে ও মাননীয় সংসদ সদস্য কর্তৃক প্রকল্প গ্রহণে বিলস্ব হওয়ায় বছরের শেষ পর্যায়ে চলতি জুন মাসের ২৪ তারিখে বরাদ্দ পাওয়া গেছে। এছাড়াও অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর বাস্তবায়ন কাজ গত ২৫ মার্চ ১৮’ থেকে ২৫ মে পর্যন্ত নির্দ্ধারিত ছিল। ইউনিয়ন পর্যায়ে প্রকল্প গ্রহণ ও উপকারভোগী বাছাইয়ে বিলম্ব হওয়ায় হলেও তা ১৫ ্এপ্রিল শুরু হয়।সেই কারণেই কাজ ২৫ মে পর্যন্ত ২৮ দিন সম্পন্ন হয়। তবে ঐসময়ে বহু প্রকল্পের শ্রমিকরা ইরি-বোরো ধান কাটা মৌসুমে বাইরে থাকায় অনুপস্থিত ছিল। সে অনুযায়ী প্রকল্প চেয়ারম্যানদের শ্রমিক অনুপস্থিত দেখিয়ে ২৫ মে’র মধ্যে বিল জমা দিতে বললেও তারা তা জমা দেননি। শুধু মাত্র উপজেলার খলিশখালী ইউনিয়ন শ্রমিক অনুপস্থিত দেখিয়ে বিল দাখিল করায় তাদের বিলটি প্রদান করা হয়। এছাড়া টিআর প্রথম পর্যায়ের প্রকল্প’র বরাদ্দপ্রাপ্ত অর্থ প্রকল্পের ধরণ অনুযায়ী অর্থাৎ ছোট প্রকল্পগুলো ১ কিস্তিতে ও অপেক্ষাকৃত বড় প্রকল্পগুলোর ১ম কিস্তির অর্থ ছাড় করে ১ম কিস্তির বাস্তবায়ন সাপেক্ষে ২য় কিস্তির অর্থ ছাড় করা হয়েছে। কাবিটার ,টিআর কাজ প্রথম পর্যায়ের বাস্তবায়নের সময়সীমা ছিল ৩১ মে পর্যন্ত। এছাড়া কাবিটার ১ম পর্যায়ের অর্থ বরাদ্দ পাওয়ায় সরকারি পরিপত্রানুযায়ী ১ম ও ২য় কিস্তির টাকা প্রদান করা হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে কাজ করার সময় না থাকায় অর্থ ছাড় করণ সম্ভব হয়নি।

এসময় প্রকল্প কর্মকর্তা আরো জানান- কার্লভার্টগুলোর সংযোগ সড়কগুলির কাজ শেষ না করেই ঠিকাদারেরা বিল দাবি করেন,যা দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু প্রকৌশলী এবং ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের যুগ্ন সচিব রাশিদা বেগম প্রকল্পগুলি পরিদর্শণ পূর্বক দ্রুত কাজ সম্পাদন করে বিল দাখিলের নির্দেশ দেন। এরপর কাজ শেষে প্রকল্পগুলি চূড়ান্ত অনুমোদন ও অর্থ প্রাপ্তির জন্য দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে প্রেরণ করা হয়। বরাদ্দ পাওয়ার পর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিল উপস্থাপন করলে সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্তমান মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ফরিদ হোসেন সময় না পাওয়ায় বিলগুলি ছাড় করণে বিলম্ব হয়। এরপর বর্তমান ভারপ্রাপ্ত ইউএনও অনিমেষ বিশ্বাস জেলা প্রশাসকের নির্দেশে ট্যাগ অফিসার নিয়োগ পূর্বক তদন্ত রিপোর্টের ভিত্তিতে বিল প্রদান করেন।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ বিশ্বাসের নিকট জানতে চাইলে তিনি বলেন,উপজেলা চেয়ারম্যান,তিনি ও প্রকল্প কর্মকর্তার যৌথ সমন্বয়ে জেলা প্রশাসকের নির্দেশে সৃষ্ট সকল সমস্যার সমাধান করা হবে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

তালায় ইউএনও’র প্রেরণায় গার্লস হাইস্কুলে ডেইলি স্টার কর্নার চালু

তালা উপজেলা নির্বাহী অফিসার ইউএনও’র অনুপ্রেরণায় শহীদ আলী আহম্মেদ বালিকাবিস্তারিত পড়ুন

  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • তালায় পেশা হারিয়ে বেকারত্বে ভুগছেন কপোতাক্ষ পাড়ের জেলে সম্প্রদায়
  • তালায় পূজা উদযাপন পরিষদের নেতাকে জড়িয়ে কুৎসা রটনার অভিযোগ!
  • তালায় সাবেক ব্যাংক কর্মকর্তার মৃত্যু
  • তালায় ইসলামী ব্যাংক স্কুল ব্যাংকিং ক্যাম্পইন অনুষ্ঠিত
  • তালায় প্রতিপক্ষের দায়ের কোপে একজন আহত॥ সাতক্ষীরা হাসপাতালে ভর্তি
  • পরিকল্পিত মামলায় তালার বারবার নির্বাচিত ইউপি সদস্য নিমাই সানা পালিয়ে বেড়াচ্ছেন!
  • বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে তালার তেঁতুলিয়া শাহী জামে মসজিদে
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • তালায় ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা