মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

তালায় জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী

সাতক্ষীরা তালায় জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন, পুরুষ্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে স্থানীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুহফুল্লাহ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ হাদীউজ্জামান।

সহকারী মৎস্য অফিসার নির্মল কুমার ঘোষের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রহমান, তালা প্রেসক্লাবের সভাপতি প্রণব ঘোষ বাবলু, সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান, সাস পরিচালক শেখ ইমান আলী প্রমুখ।

আলোচনা শেষে মৎস্য খাতের ৪টি বিভাগের সফলতা অর্জনকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সফল বাগদা চিংড়ী চাষী হিসেবে পুরস্কার পান সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও তালা প্রেসক্লাবের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী প্রণব কুমার ঘোষ বাবলু। এ সময় মৎস্যজীবীদের মাঝে কার্ড বিতরণ করা হয়।

দুর্যোগকালীন জেন্ডারের উপর প্রশিক্ষণ

সাতক্ষীরা জেলা পরিষদের সম্মেলন কক্ষে শনিবার দুর্যোগকালীন জেন্ডারের উপর দুই দিনের প্রশিক্ষণ শুরু হয়েছে। আশ্রয় ফাউন্ডেশনের সহযোগিতায়, দাতা সংস্থা অক্সফামের অর্থায়নে এবং বড়কুপট গণচেতনা ফাউন্ডেশনের আয়োজনে এমপাওয়ারিং লোকাল এন্ড ন্যাশনাল হিউম্যানিটেরিয়ান এ্যাক্টরস্ (এলনা) প্রকল্পের আওতায় আয়োজিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বড়কুপট গণচেতনা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবু প্রসাদ বৈদ্য।
অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রিসেন্ট সংস্থার নির্বাহী পরিচালক আবু জাফর সিদ্দিকী ও আরা সংস্থার নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ।

স্বাগত বক্তব্য ও এলনা প্রকল্প সম্পর্কে ধারনা প্রদান করেন এলনা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এলনা প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শেখ হুমায়ুন কবির।

প্রশিক্ষণে অংশগ্রহণ করেন সাতক্ষীরার বিভিন্ন উপজেলার এনজিও প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ধানদিয়া, তালা সদর ও তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের সদস্য এবং বড়কুপট গণচেতনা ফাউন্ডেশন এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মীরবৃন্দ।

বিনা হারিতে চুক্তির ৩ বছর পেরিয়ে গেলেও দখল ছাড়ছেনা ঘের মালিক

তালায় মৎস্য ঘেরের ইজারার মেয়াদ শেষ হলেও পুনরায় ডিড না করে শাহীন শেখ নামের এক ঘের ব্যবসায়ীর বিরুদ্ধে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর জোরপূর্বক দখল করে রাখার অভিযোগ করেছেন জমি মালিক উপজেলার শ্রীমন্তকাটীর মৃত হামিদ শেখের ছেলে আবদার শেখ। সম্প্রতি ঘটনাটি ঘটেছে তালার জালালপুরের শ্রীমন্তকাটির চর এলাকায়।

অভিযোগে জানা যায়, উপজেলার জালালপুর ইউনিয়নের দোহার গ্রামের মৃত শাহাবউদ্দীন শেখের ছেলে মোঃ শাহীন শেখ পার্শ্ববর্তী শ্রীমন্তকাটী গ্রামের চর এলাকায় বিভিন্ন জনের কাছ থেকে প্রায় ৩ বছর পূর্বে ২০ বিঘা জমির ৩ বছর মেয়াদে ডিড করে নিয়ে মৎস্য ঘের পরিচালনা করে আসছিল। ইতোমধ্যে নির্দিষ্ট চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও শাহীন জোরপূর্বক ঘেরের দখল বজায় রেখেছেন। এমনকি জমির মালিকরা শাহীনের নিকট হারির টাকা চাইতে গেলে তিনি জমির মালিকদের প্রশমনে প্রশাসন দিয়ে হয়রানি ও মিথ্যা মামলায় জড়ানোর হুমকি দিচ্ছে।

প্রসঙ্গত,প্রায় দু’দশক পূর্বে কপোতাক্ষ নদীর ভাঙ্গনের মুখে শ্রীমন্তকাটির বিস্তীর্ন এলাকা নদী গর্ভে বিলীণ হয়ে যায়। একই সাথে ঐ এলাকার সম্পত্তি গড়ে উঠে অপর প্রান্তে পাইকগাছার হরিঢালির সোনাতনকাটি-রহিমপুর এলাকায়। এরপর আইনি প্রক্রিয়ায় শ্রীমন্তকাটি পারের জমির মালিকরা পাইকগাছা পারের জেগে ওঠা জমির মালিকানা পেলেও দখল বুঝে পাচ্ছিলনা। এক পর্যায়ে দখল পেতে তারা এলাকার প্রভাবশালী শাহীনের আশ্রয় নেয়। ঐসময় তারা শাহীনকে চুক্তি অনুযায়ী ৩ বছরের জন্য বিনা হারিতে ডিড লিখে দেয়। ইতোমধ্যে ঐ ডিডের মেয়াদ শেষ হয়ে গেলেও শাহীন তাদের অনুকূলে জমি ফিরিয়ে দিচ্ছেনা। উপরন্তু তাদের জমি ফিরে চাইলে শাহীন তাদের বিভিন্ন মিথ্যা মামলায় হয়রাণির হুমকি দিচ্ছেন। ইতোমধ্যে দু’একজন তার শিকারও হয়েছেন।

গত ৪ জুলাই জমি মালিকদের পক্ষে আব্দার শেখ শাহীন শেখের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন।

এ ব্যপারে জমির মালিকরা জানান,গত ১৮ জুলাই বুধবার উপজেলা নির্বাহী অফিসারের কার্যলয়ে শুনানীর দিন ধার্য থাকলেও নির্বাহী কর্মকর্তা ব্যস্ত থাকায় আগামী ২৯ আগষ্ট পরবর্তী শুনানীর দিন ধার্য করেন। এদিকে ১৮ জুলাই উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যলয়ে শুনানীর দিন ধার্য থাকায় অভিযোগকারী আবদারসহ জমির মালিকরা সেখানে উপস্থিত হলে শাহীন শেখ ডিবির কাছে মিথ্যা তথ্য দিয়ে আবদারকে ধরিয়ে দেয়। পরে ডিবির জিজ্ঞাসাবাদে বিষয়টি মিথ্যা প্রমানিত হলে তাকে ছেড়ে দেয়া হয়।

এলাকাবাসী জানায়, শাহীন একজন প্রভাবশালী,দুর্ধর্ষ ও সন্ত্রাসী প্রকৃতির লোক। হামলা-মামলার ভয়ে এলাকাবাসী তার বিরুদ্ধে কথা বলতে সাহস পায়না। হত্যা,অস্ত্রসহ সে ইতোপূর্বে বহু মামলার আসামী ছিল। ঐসকল মামলায় দীর্ঘ দিন কারাবাস করে সম্প্রতি বাইরে এসে পুনরায় বেপরোয়া হয়ে উঠেছে। ভূক্তভোগী এলাকাবাসী তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের উদ্ধৃতন কতৃপক্ষের প্রতি জোর দাবি জানিয়েছেন।

এ ব্যপারে শাহীন জানায়,উক্ত খের আমান নামে পাঁচবছর জন্য ডিড নেওয়া।মেয়াদ শেষ হওয়ার এক দিন আগেই আমি ঘের ছেড়ে দিব।ডিডের কাগজ দেখাতে রাজি হলেও তিনি ডিডে কোন কাগজ পত্র দেখাতে পারেন নি।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

‘ভূয়া’ সংবাদিকদের দৌরাত্মে সাধারণ মানুষ ভোগান্তিতে

সংবাদপত্রকে বলা হয় সমাজের দর্পণ বা আয়না। এই আয়নায় সমাজেরবিস্তারিত পড়ুন

তালায় ইউএনও’র প্রেরণায় গার্লস হাইস্কুলে ডেইলি স্টার কর্নার চালু

তালা উপজেলা নির্বাহী অফিসার ইউএনও’র অনুপ্রেরণায় শহীদ আলী আহম্মেদ বালিকাবিস্তারিত পড়ুন

  • আশাশুনিতে পূর্বের বিয়ের তথ্য গোপন করে আবারো অন্যত্র বিয়ে দেয়ার অভিযোগ!
  • তালায় পেশা হারিয়ে বেকারত্বে ভুগছেন কপোতাক্ষ পাড়ের জেলে সম্প্রদায়
  • তালায় পূজা উদযাপন পরিষদের নেতাকে জড়িয়ে কুৎসা রটনার অভিযোগ!
  • তালায় সাবেক ব্যাংক কর্মকর্তার মৃত্যু
  • তালায় ইসলামী ব্যাংক স্কুল ব্যাংকিং ক্যাম্পইন অনুষ্ঠিত
  • তালায় প্রতিপক্ষের দায়ের কোপে একজন আহত॥ সাতক্ষীরা হাসপাতালে ভর্তি
  • পরিকল্পিত মামলায় তালার বারবার নির্বাচিত ইউপি সদস্য নিমাই সানা পালিয়ে বেড়াচ্ছেন!
  • বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে তালার তেঁতুলিয়া শাহী জামে মসজিদে
  • সাতক্ষীরা জেলা ব্যাপী গ্রেফতার ১৩, ইয়াবা-ফেন্সিডিল-গাঁজা উদ্ধার
  • পাটকেলঘাটা মডেল হিসাবে জেলায় কাজ করবে: সাতক্ষীরা জেলা প্রশাসক
  • তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা জেলা প্রশাসকের
  • তালায় ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা