মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

কলারোয়া নিউজ

প্রধান ম্যেনু

সাতক্ষীরার সর্বাধুনিক অনলাইন পত্রিকা

আরো খবর...

কেশবপুরে স্বেচ্ছাশ্রমে হরিহর নদ খনন কাজ শুরু

যশোরের কেশবপুরে অভিশপ্ত হয়ে দেখা দেওয়া পলিতে ভরাট হওয়া হরিহর নদ বুধবার দুপুরে স্বেচ্ছাশ্রমে খনন কাজ শুরু হয়েছে। উপজেলা প্রশাসন ও মৎস্য ঘের ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে খনন কাজ পরিচালনা করা হচ্ছে। হরিহর নদ পলিতে ভরাট হওয়ায় গত দু’বছর কেশবপুরে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দেয়। বর্ষা মৌসুমে নদের উপচে পড়া পানিতে কেশবপুর পৌর এলাকাসহ নদতীরবর্তী ইউনিয়ন গুলোতে ভয়াভহ জলাবদ্ধতা শুরু হয়। জলাবদ্ধতার কারণে মানুষের বাড়ি ঘরে পানি উঠে আসে। বাড়ি ঘর ছেড়ে মানুষ যশোর-চুকনগর সড়কের দু’পাশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে আশ্রয় নেয়।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত বছর হরিহর নদের জিরো পয়েন্টসহ আপার ভদ্রা নদীতে খনন কাজ করা হলেও এবার হরিহর নদে ৪ থেকে ৫ ফুট পর্যন্ত পলি পড়ে উচু হয়ে গেছে। বর্ষা মৌসুমে এবার হরিহর নদের পানি উপচে পড়ে এলাকায় জলাবদ্ধতা দেখা না দেয় তার জন্য উপজেলা প্রশাসন ও মৎস্য ঘের ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে হরিহর নদের কেশবপুর ও মণিরামপুরের সীমান্ত ছাতিয়ানতলা থেকে স্বেচ্ছাশ্রমে নদ খননের কাজ শুরু করা হয়েছে। ছাতিয়ানতলা থেকে নদের ভাটিতে কেশবপুরের শ্রীগঞ্জ ব্রীজ পর্যন্ত প্রায় সাড়ে চার কিলোমিটার নদ স্বেচ্ছা শ্রমে খনন কাজের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানূর রহমান, পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী সায়েদুর রহমান, মৎস্য ঘের মালিক সুলতান আহম্মেদ, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, জেলা পরিষদের সদস্য হাসান সাদেক, উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মফিজুর রহমান প্রমুখ।
পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী সায়েদুর রহমান জানান, গত বছর হরিহর নদের জিরো পয়েন্টসহ আপার ভদ্রা নদীতে খনন কাজ করা হলেও এবার হরিহর নদে ৪ থেকে ৫ ফুট পর্যন্ত পলি পড়ে উচু হয়ে গেছে। মৎস্য ঘের মালিক সুলতান আহম্মেদ বলেন, নদের উপচে পড়া পানিতে এলাকা যাতে জলাবদ্ধ না হয় সে জন্য উপজেলা প্রশাসনের সঙ্গে এক হয়ে নদ খনন কাজ শুরু করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানূর রহমান জানান, হনিহর নদের ছাতিয়ানতলা থেকে কেশবপুরের শ্রীগঞ্জ ব্রীজ পর্যন্ত প্রায় সাড়ে চার কিলোমিটার নদ স্বেচ্ছা শ্রমে খনন কাজ শুরু হয়েছে। নদের ভাটিতে মঙ্গলকোট পর্যন্ত স্বেচ্ছাশ্রমে খনন কাজ করা হবে। স্বেচ্ছাশ্রমে কাজ সমাপ্ত হলে চলতি বর্ষা মৌসুমে কেশবপুরে জলাবদ্ধতার সম্ভবনা থাকবে না।
উল্লেখ্য, কেশবপুরের জলাবদ্ধতা নিরসণের লক্ষে ইতিমধ্যে সরকার হরিহর নদ, আপার ভদ্রা ও বুড়িভদ্রা নদীসহ সাতটি খাল খননের জন্য ৪৯ কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। যা বর্ষা মৌসুম শেষে টেন্ডারের মাধ্যমে কাজ শুরু হবে বলে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী সায়েদুর রহমান জানান।
স্বেচ্ছাশ্রমে হরিহর নদ খনন শুরু হওয়ায় নদ তীরবর্তী এলাকাবাসী উপজেলা প্রশাসন ও মৎস্য ঘের মালিকদের যৌথ উদ্যোগে এ মহতি কাজকে সাধুবাদ জানিয়েছেন।

মাদক বিরোধী ছাত্র-পুলিশ কাউন্সিলিং

যশোরের কেশবপুর উপজেলার পাঁজিয়া ডিগ্রী কলেজে বুধবার দুপুরে যশোর জেলা পুলিশের মাদক বিরোধী ছাত্র-পুলিশ কাউন্সিলিং অনুষ্ঠিত হয়েছে।

কেশবপুর থানার অফিসার ইনচার্জ সৈয়দ আব্দুল্লাহ-এর সভাপতিত্বে ও ভেরচী পুলিশ ক্যাম্পের ইনচার্জ এস আই তারিকুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোরের মণিরামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার রাকিব হাসান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাঁজিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম মুকুল, পাঁজিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ রুহুল আমিন ও কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ।

মাদক বিরোধী ছাত্র-পুলিশ কাউন্সিলিং অনুষ্ঠানে সহকারী পুলিশ সুপার রাকিব হাসান বলেন, যশোর জেলা পুলিশ জিরো টলারেন্স নীতিতে জেলা ব্যাপী মাদক বিরোধী অভিযান অব্যহত রেখেছেন।

ইয়াবাসহ আটক

যশোরের কেশবপুর থানা পুলিশ মাদক বিরোধী অভিযান চালিয়ে ৯টি মাদক দ্রব্য আইনের মামলা পলাতক আসামী মনিরুজ্জামান ওরফে মনি (৩২) কে ৬১ পিচ ইয়াবাসহ আটক করেছে। সে পুলিশের হাতে আটক হওয়ায় এলাকাবাসীর মাঝে স্বস্তি ফিরে এসেছে।
কেশবপুর থানা পুলিশ জানান, মঙ্গলবার রাতে থানার উপ-পরিদর্শক (এস.আই) ফকির ফেরদৌস হোসেন সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে উপজেলার দোরমুটিয়া গ্রামের জামাল উদ্দিনের ছেলে মাদক স¤্রাট মনিরুজ্জামান ওরফে মনিকে শহরের মধু সড়ক এলাকা থেকে আটক করে। এসময় তার দেহ তল্লাশী করে ৬১ পিচ ইয়াবা উদ্ধার করা হয়। সে এলাকায় মাদক সম্রাট হিসেবে পরিচিত।
অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ আবদুল্লাহ বলেন, আটক মাদক স¤্রাট মনিরুজ্জামান ওরফে মনির বিরুদ্ধে কেশবপুর থানায় ৯টি মাদক মামলা রয়েছে। মাদক বিরোধী অভিযানের খবর পেয়ে সে এলাকা ছেড়ে অন্যত্র পালাতক ছিল। মাদক স¤্রাট মনিরুজ্জামান ওরফে মনি পুলিশের তালিকা ভূক্ত মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে কেশবপুর থানায় আরও ১ টি মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা হয়েছে।
বুধবার সকালে তাকে যশোর আদালতে পাঠানো হয়েছে।

একই রকম সংবাদ সমূহ

১৪ জুলাই: যবিপ্রবির ল্যাবে সাতক্ষীরা জেলার ৩০ জন করোনা পজিটিভ!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে ১৪ জুলাই,২০২০বিস্তারিত পড়ুন

বেনাপোলে নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর বৈঠক বর্জন করলো সাংবাদিকরা

বেনাপোল স্থলবন্দর আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের দ্বিতীয়তলায় নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও স্থলবিস্তারিত পড়ুন

ঝিকরগাছায় বাস চাপায় মোটরসাইকেল আরোহী শিশুসহ দু’জন নিহত

যশোরে বাস চাপায় এক শিশু ও এক মোটসাইকেল আরোহীর মৃত্যুবিস্তারিত পড়ুন

  • কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস পালিত
  • কেশবপুরে মটরসাইকেলসহ মাদক ব্যবসায়ী আটক
  • কেশবপুরে তৃণমূল সাংবাদিক দলের ত্রৈমাসিক সমন্বয় সভা
  • কেশবপুরে জয় সাহাকে পুনরায় ক্রীড়া সংস্থার সা.সম্পাদক করার দাবী
  • ঝিকরগাছার বাঁকড়ায় আ.লীগের বর্ধিত সভা
  • শার্শার হাড়িখালি আমবাগান থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার
  • কেশবপুরে ভ্রাম্যমান আদালতে দুই মহিলা চোরকে কারাদন্ড
  • কেশবপুর উপজেলা দলিত পরিষদের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত
  • কেশবপুরের ভাল্যুকঘর মাদরারাস নিয়ে এক প্রভাষক ষড়যন্ত্রে লিপ্ত!
  • মারধর করায় বাচ্চা কোলে নিয়ে কেশবপুরে থানায় হনুমানের দল
  • বেনাপোল দিয়ে ইলিশমাছ ভারতে পাচারের সময় গ্রেফতার-২
  • বেনাপোল পোর্ট থানার ওসিকে পত্রিকা প্রতিনিধিদের ফুলেল শুভেচ্ছা